শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভর্তিচ্ছু-চাকরিপ্রার্থী পরীক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

news-image

সাভার প্রতিনিধি : জ্বালানি তেলের দাম প্রতি লিটারে ১৫ টাকা বাড়ানোর প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে পরিবহন মালিক-শ্রমিকদের ডাকা ধর্মঘট চলছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। বিশেষ করে ভর্তি ও চাকরির পরীক্ষায় অংশগ্রহণকারীরা পড়েছেন চরম বিপাকে।
এমন পরিস্থিতিতে যানবাহন সংকটে আটকে পড়ায় ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার বাসস্ট্যান্ডে সড়ক অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের স্নাতক শ্রেণির ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা।

শুক্রবার সকালে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাসস্ট্যান্ডে এ অবরোধ কর্মসূচী পালন করা হয়। অবরোধের সময় ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা প্রবেশপত্র হাতে নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।

পরে এ কর্মসূচিতে একে একে যোগ দেন রাষ্ট্রয়ত্ত সাত ব্যাংকে সিনিয়র অফিসার পদে নিয়োগ পরীক্ষায় অংশ গ্রহণকারীরাও। এরপর তাদের সাথে আরও যোগ দেন সাধারণ যাত্রীরাও।

এসময় মহাসড়কে ব্যক্তিগত যানবাহন চলাচলও বন্ধ হয়ে যায়। সড়কের দুই পাশে আটকা পড়েছে অসংখ্য যানবাহন।

অবরোধের সময় ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা প্রবেশপত্র হাতে নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন

মিরপুর বাঙলা কলেজে ভর্তিচ্ছু শিক্ষার্থী আবরার হোসেন বলেন, ভোর বেলায় তিনি ভর্তি পরীক্ষার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পর্যন্ত এসে কোন গাড়ি পাননি। কোন উপায় না পেয়ে তিনি রিকশায় করে সাভার বাজার বাসস্ট্যান্ডের এসে দেখতে পান তার মত অনেকেই মহাসড়কে যানবাহনের অপেক্ষায় রয়েছেন।

ব্যক্তিগত যানবাহনে করে ঢাকা যাওয়ার পথে শিমুলতলা আটকে পড়া ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ভর্তিচ্ছু এক শিক্ষার্থী বলেন, নিজেদের ব্যক্তিগত যানবাহন থাকলেও তিনি শিক্ষার্থীদের এই কর্মসূচিকে সমর্থন করেন। পরিবহন ধর্মঘটের ভোগান্তির কারণে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

এমন পরিস্থিতির জন্য সরকারকেই দায়ী বলে মনে করেন বাবুল মিয়া নামে একজন পরিবহন মালিক।

তিনি বলেন, জ্বালানি তেলের দাম বাড়ানোর সাথে সাথে সরকার ভাড়া বিন্যাস করলে এমন সংকট তৈরি হতো না। এ জন্য সরকারকেই দায়ী। যৌক্তিকভাবেই তারা পরিবহন ধর্মঘট ডেকেছেন।

এ বিষয়ে সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী মাইনুল ইসলাম বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সাভারে পরিবহন মালিক-শ্রমিকদের ডাকা ধর্মঘটে আটকে পড়ার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ সমূহের ভর্তিচ্ছু শিক্ষার্থী ছাড়াও সরকারি নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণকারীরা আটকে পড়েছেন। এর প্রতিবাদে তারা নিজেরা মহাসড়ক অবরোধ করায় সড়কে ব্যক্তিগত যানবাহন ব্যবহারকারীরা আটকে পড়েছেন।

তিনি আরও বলেন, আমরা শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করছি। এমনিতেই সাধারণ মানুষ দুর্ভোগের রয়েছে তার ওপর তাদের এই কর্মসূচি দুর্ভোগের মাত্রাকে আরও বাড়িয়ে দিয়েছে।

 

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ