সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিখোঁজ ছাত্রদল নেতার স্ত্রী মারুফার দীর্ঘ সংগ্রাম চূর্ণ হলো বাসের চাকায়

news-image

অনলাইন ডেস্ক : নিখোঁজ ছাত্রদল নেতা মফিজুল ইসলাম রাশেদের স্ত্রী মারুফা ইসলাম রুমা (৪০) বুধবার রাজধানীতে এক সড়ক দুর্ঘটনায় মারা গেছেন।

ছাত্রদল সূত্র এ তথ্য জানিয়েছে।

তারা জানায়, বুধবার সকাল অনুমান সাড়ে ১০টার দিকে সাভারের হেমায়েতপুর থেকে রওনা হয়ে মানিক মিয়া অ্যাভিনিউয়ে নামেন তিনি। বাস থেকে নেমে রাস্তা পার হওয়ার সময় ধানমন্ডির দিক থেকে দ্রুত ও বেপরোয়া গতিতে আসা একটি বাস তাকে চাপা দিলে ঘটনাস্থলেই মৃত্যু হয়। পরে গাড়ি চালককে গ্রেপ্তার করা হয়।

তবে এ বিষয়ে মোহাম্মদপুর থানা পুলিশের মন্তব্য নেয়া সম্ভব হয়নি।

নিখোঁজ ব্যক্তির স্বজনদের নিয়ে গড়ে ওঠা মায়ের ডাকের পক্ষ থেকে জানানো হয়, বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলার নারায়ণপুর ইউনিয়নের গাবুয়া গ্রামে জানাজা শেষে মারুফার লাশ দাফন করা হয়।

মারুফা ইসলাম রুমার দুর্ঘটনার খবরে তাৎক্ষণিক হাসপাতালে ও স্থানীয় থানায় ছুটে যান মায়ের ডাকের সমন্বয়কারী আফরোজা ইসলাম আঁখি, জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা, অধিকারের সাইফুল ইসলাম, আইন ও সালিস কেন্দ্রের ফরিদ। এ ছাড়া ছাত্রদলের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা সেখানে জড়ো হন।

মৃত্যুকালে তিনি দুই ছেলে সাইদুল ইসলাম রিমন, রামিমুল ইসলাম রিফাদকে রেখে গেছেন।

মারুফার সঙ্গে পরিচয় ছিল জানিয়ে বার্তা সংস্থা এপির ব্যুরো প্রধান শফিকুল আলম জানান, যখন তার স্বামী নিখোঁজ হন (২০১২ সালে) রুমা তখন একজন সাধারণ গৃহিণী ছিলেন। তিনি তার বাড়ির পাশে কোথায় বাজার আছে তাও জানতেন না। তিনি ছিলেন বাংলাদেশের আর দশজন স্বল্পশিক্ষিত গৃহিণীদের মতো, যাদের জগত আবর্তিত হতো স্বামী ও সন্তানদের নিয়ে। তিনি সব সময় ঘরেই থাকতেন আর তার স্বামী বাইরের কাজ করতেন। তখন তার বড় ছেলে ষষ্ঠ শ্রেণিতে পড়ত আর ছোট ছেলের বয়স ছিল তিন বছর।

তিনি জানান, রাশেদ নিখোঁজ হওয়ার পর রুমা বিভিন্নজনের কাছে গিয়ে গিয়ে তার স্বামীর খোঁজ করেছেন। একই সময়ে তিনি তার সন্তানদের লেখাপড়াও করিয়েছেন।

শফিকুল আলম অপর এক নিখোঁজ ব্যক্তির বোনের বরাত দিয়ে জানান, রুমা কার্যত দলীয় লোকজন থেকে শুরু করে বিভিন্নজনের কাছে হাত পেতে সংসার আর বাচ্চাদের লেখাপড়ার খরচ জোগাড় করেছে। এমনও দিন গেছে বাস ভাড়া না থাকায় মাইলের পর মাইল সে হেঁটেছে।

শফিকুল আলম ফেসবুকে আরো লেখেন, রুমা মায়ের ডাকের প্রায় সব কর্মসূচিতেই অংশ নিতেন। তার স্বামীর লেমিনেটেড একটি ছবি হাতে নিয়ে তিনি কর্মসূচিতে দাঁড়াতেন।

তিনি জানান, কয়েক বছর আগে রুমা তার দুই সন্তানকে নিয়ে সাভারে চলে যান। সেখানে দূর সম্পর্কের এক আত্মীয়ের বাসায় থাকছিলেন। ওই বাসা ছিল নড়বড়ে, বৃষ্টি হলে অজস্র ছিদ্র দিয়ে পানি পড়ত। ভাড়া দিয়ে বাসায় থাকার মতো টাকা মারুফার ছিল না। তার বড় ছেলে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন শেষ করে এখন একটা পোশাক কারখানায় কাজ করছেন।

শফিকুল অন্যের বরাত দিয়ে বলেন, তার ছেলেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ানোর ফি জোগাড়ের জন্য এখনো তাকে দ্বারে দ্বারে ঘুরতে হচ্ছিল। বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ জোগানোর চিন্তায় তার বড় ছেলের এ বয়সেই উচ্চ রক্তচাপ দেখা দিয়েছে।

শফিকুল লেখেন, রুমা সব সময় ভাবতেন তার স্বামী ফিরে আসবেন। তিনি কখনো আশা ছাড়েন নাই। বুধবার তার সমস্ত আশা চূর্ণ হয়ে গেল বাসের চাকায়।

রাজধানীর দারুস সালামের ছাত্রদল নেতা ছিলেন মফিজুল ইসলাম রাশেদ। তাকে রাজধানী আদাবর থেকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে তুলে নেয়ার অভিযোগ করে পরিবার। ২০১৪ সালে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নিখোঁজ ও নিহত ২১ নেতাকর্মীর পরিবারের সদস্যদের আর্থিক সহায়তা দেন। তখন রাশেদের পরিবারকেও সহায়তা দেওয়া হয়েছিল।

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান