মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীন-তাইওয়ান দ্বন্দ্ব : রিজার্ভ সেনার সক্ষমতা বৃদ্ধির ঘোষণা তাইওয়ানের

news-image

অনলাইন ডেস্ক : চীনের সঙ্গে সামরিক উত্তেজনা বৃদ্ধির মধ্যেই নিজেদের সামরিক শক্তি বৃদ্ধির আভাস দিয়েছে তাইওয়ান। দেশটি তার রিজার্ভ সৈন্যের সংখ্যা বৃদ্ধি করবে- এমন ঘোষণা দিয়ে বলেছে, ২০২২ সালের মধ্যেই সৈন্যর সংখ্যা বাড়ানো হবে। তাইওয়ানের সীমানা ঘেঁষে সাম্প্রতিক সময়ে চীনের সামরিক তৎপরতা বৃদ্ধি পাওয়ার পরেই এমন সিদ্ধান্ত নিয়েছে তাইপে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ২০২২ সাল থেকে কিছু রিজার্ভ সেনার জন্য দেশটির ‘ম্যান্ডেটরি রিফ্রেশার ট্রেনিং’ এর ব্যাপ্তি বাড়িয়ে ১৪ দিন করা হবে। বর্তমানে দেশটির রিজার্ভ সেনারা ৫-৭ দিনের জন্য এই প্রশিক্ষণে অংশগ্রহণ করে থাকে। মূলত নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করার জন্য এই প্রশিক্ষণ দেওয়া হয়।

মন্ত্রণালয় আরও বলেছে, দুই সপ্তাহব্যাপী এই প্রশিক্ষণের প্রথম সপ্তাহে সৈন্যদের শুটিং প্রশিক্ষ্ণের উপর জোর দেওয়া হবে। এই সময় শুটিং এর মান উন্নয়ন, সময়কাল ও প্রশিক্ষণে ব্যবহৃত কার্তুজের মান উন্নয়নের উপর বিশেষ গুরুত্ব দেবে তাইওয়ান।

প্রশিক্ষণের দ্বিতীয় সপ্তাহে জোর থাকবে বিভিন্ন ধরনের আত্নরক্ষা বা কমব্যাট কৌশলের ওপর। সে সময় আত্নরক্ষার কৌশলের নানা দিক ও একটি দল কিভাবে নির্দেশনা অনুসরণ করে যেকোনো যুদ্ধে ভালো করতে পারবে সে দিকে মনোনিবেশ করা হবে বলে জানানো হয়েছে।

গত অক্টোবর মাসে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান চিউ কু চেং বলেছিলেন, ২০২৫ সাল নাগাদ চীন তাইওয়ানের ভূখণ্ড আক্রমণ করতে পারে, এমন আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। দীর্ঘদিন থেকেই এই দেশটির উপর নিজেদের সম্পূর্ণ অধিকার দাবি করে আসছে চীন।

তাইওয়ান, চীনের মূল ভূখণ্ড থেকে দক্ষিণপূর্বে অবস্থিত একটি দ্বীপরাষ্ট্র, যার জনসংখ্যা প্রায় ২৪ মিলিয়ন। গত সাত দশকেরও বেশি সময় ধরে দুইটি রাষ্ট্র সম্পুর্ণ আলাদা সরকার দ্বারা পরিচালিত হলেও চীন তাইওয়ানের ওপর একচ্ছত্র আধিপত্য বিস্তারে বদ্ধপরিকর।

সাম্প্রতিক সময়ে তাইওয়ানের সঙ্গে মার্কিন মুলুকের সখ্যতা তাই একেবারেই ভালো ভাবে নিচ্ছে না চীন। তাইওয়ান স্বাধীনতা চাইলে যুদ্ধ বেঁধে যেতে পারে, এমন হুমকিও দিয়েছে দেশটি। এ প্রসঙ্গে চলতি বছরের জুনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছিলেন, তাইওয়ানকে অবশ্যই চীনের বশ্যতা স্বীকার করতে হবে এবং তাইওয়ানের স্বাধীনতা আসতে পারে এমন যেকোনো পদক্ষেপকে ধ্বংস করে দেওয়া হবে।