মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুগলে যুক্ত হচ্ছে সার্চ থেকে ফটো ডিলিট করার টুল

news-image

তথ্যপ্রযুক্তি ডেস্ক : এবার সার্চ থেকে ছবি ডিলিট করার টুল আনছে এই টেক জায়ান্ট গুগল। নতুন এই টুলের মাধ্যমে গুগল সার্চ থেকে অভিভাবকরা তাদের নাবালক সন্তানের ছবি মুছে দিতে পারবেন।

গত ২৮ অক্টোবর একটি ব্লগপোস্টে প্রতিষ্ঠানটি জানায়, তারা এমন একটি টুল আনতে যাচ্ছে, যার মাধ্যমে কোনো অভিভাবক তার ১৮ বছরের নিচে বয়সের শিশুর ছবি গুগলের ইমেজ ট্যাব থেকে অথবা থাম্বনেইল থেকে একেবারে সরিয়ে দিতে পারবেন। যদিও এর ঘোষণা
গত আগস্টেই দিয়েছিল তারা।

সিএনএন- এর এক প্রতিবেদনে জানানো হয়, গত আগস্টে গুগল এমন একটি ঘোষণা দিয়েছিল। সেখানে আরও কিছু ফিচারের কথা জানিয়েছিল প্রতিষ্ঠানটি। যেটা প্রাইভেট ডিফল্ট সেটিংস এর মতো, যেখানে কোনও টিনএজার ভিডিও আপলোড করলে সেটার সঙ্গে তার অভিভাবকের একটা লিঙ্ক তৈরি হবে; যার মাধ্যমে অভিভাবক সেটা নিয়ন্ত্রণ করতে পারবেন। এর মাধ্যমে নাবালকদের ইন্টারনেটে নিরাপত্তা নিশ্চিত হতে পারে বলে মনে করছেন তারা।

এর আগে গুগল অফার দিয়েছিল যে কোনো ব্যবহারকারী তার ব্যক্তিগত তথ্য-ছবি, যেগুলো তার অসম্মতিতে পোস্ট হয়েছে অথবা আর্থিক, মেডিক্যাল অথবা জাতীয় পরিচয়পত্র সম্পর্কিত কোনো তথ্য অনুরোধের ভিত্তিতে সরিয়ে ফেলতে পারবেন।

নতুন এই টুল ব্যবহারে একজনের ছবি ইন্টারনেট থেকে সম্পূর্ণ মুছে যাবে না। তবে ব্যবহারকারী সেই ছবি ধারণকারী ইউআরএলকে ফ্ল্যাগ করে দিতে পারবেন। এক্ষেত্রে সম্পূর্ণ মুছে দিতে চাইলে ব্যবহারকারীকে সংশ্লিষ্ট ওয়েব সাইটের কাছে অনুরোধ করতে হবে।

গুগল আরও জানায়, তাদের প্রতিষ্ঠান এ রকম প্রতিটি সাবমিশনকেই রিভিউ করবে। যদি তারা প্রয়োজন মনে করে তাহলে আরও কিছু তথ্য চেয়ে নেবে।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি