মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কমন এরিয়ার বিদ্যুৎ বিল দেবে রাজউক

news-image

নিউজ ডেস্ক রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের ফ্ল্যাট হস্তান্তর শুরু হয় ২০১৭ সালে। কয়েক ধাপে সাড়ে ৫ হাজার ৫৪১টি ফ্ল্যাট গ্রাহককে বুঝিয়ে দেওয়া হয়। প্রতিটি ফ্ল্যাটের আয়তন কমন এরিয়াসহ ১ হাজার ৬৫৪ বর্গফুট। নিয়মানুযায়ী, প্রতিটি ফ্ল্যাটের গ্যাস, পানি ও বিদ্যুৎ বিল ফ্ল্যাট গ্রহীতার পরিশোধের কথা। কিন্তু সেটি তারা করছেন না। তারা কমন এরিয়া বাদ দিয়ে ফ্ল্যাটের বিল পরিশোধ করছেন। এতে কমন এরিয়ার বিদ্যুৎ জমে গেছে ৩ কোটি ৩১ লাখ ৩৫ হাজার ৪০৩ টাকা। ফ্ল্যাট গ্রহীতারা এই বিল পরিশোধ না করায় ফ্ল্যাট গ্রহীতার পক্ষ হয়ে বিল পরিশোধ করছে রাজউক। রাজউকের নথিপত্র থেকে এ তথ্য পাওয়া গেছে।

রাজউকের তথ্যমতে, ২০১২ সালে উত্তরা ১৮ নম্বর সেক্টরে রাজউকের উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের ‘এ’ ব্লকে ৭৯টি ১৬তলা বিশিষ্ট ভবনে ৬ হাজার ৬৩৬টি ফ্ল্যাট নির্মাণের কাজ শুরু হয়। প্রতিটি ফ্ল্যাটের আয়তন ৩৭৮ বর্গফুট কমন এরিয়াসহ মোট আয়তন ১ হাজার ৬৫৪ বর্গফুট। বর্তমানে ৭৩টি

ভবনের নির্মাণকাজ শেষ। কয়েক ধাপে এখন পর্যন্ত ৫ হাজার ৫৪১ ফ্ল্যাট বরাদ্দ দেওয়া হয়েছে। অবশিষ্ট ৬টি ভবনে ৫০৪টি ফ্ল্যাটের নির্মাণকাজ শেষপর্যায়ে রয়েছে।

রাজউকের নথিপত্রের তথ্য বলছে, উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পে ২০১৭ সালের ডিসেম্বর মাসে ৫টি, ২০১৮ সালের ফেব্রুয়ারি ও মার্চ মাসে ৫টি, ২১০৯ সালের জানুয়ারি মাসে ৪টি, আগস্টে ২৩টি, সেপ্টেম্বরে ১৫টি, অক্টোবরে ১৭টি ও নভেম্বর মাসে ৪টিসহ মোট ৭৩টি ভবনে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। এর পর থেকে ভবনগুলোয় স্থাপিত ডেসকোর এইচটি মিটারের রিডিং অনুযায়ী বিল ইস্যু করা হচ্ছে। এসব ভবনে বসবাসকারীরা নিজ নিজ ফ্ল্যাটে ব্যবহৃত প্রি-পেইড মিটারের যা বিদ্যুৎ বিল আসে, তাই পরিশোধ করছেন। তারা কমন এরিয়ার বিল পরিশোধ করছেন না। ফলে বিদ্যুৎ সংযোগের পর থেকে ৭৩টি ভবনে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত কমন এরিয়ার বিদ্যুৎ বিলের পরিমাণ দাঁড়ায় ৩ কোটি ৩১ লাখ ৩৫ হাজার ৪০৩ টাকা।

রাজউকের তথ্য বলছে, উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের প্রতিটি ভবনে ৮৪টি ফ্ল্যাটের বিপরীতে ১৫-২০ জন ফ্ল্যাট গ্রহীতা বসবাস করছেন। ভবনগুলোয় বিদ্যুৎ সংযোগ দেওয়ার সময় ফ্ল্যাটে বসবাসকারী ছিল আরও কম। যেহেতু প্রতিটি ফ্ল্যাটে বসবাসকারী শতভাগ নেই, তাই ফ্ল্যাটের অনুপস্থিত থাকা গ্রহীতাদের কাছ থেকে সার্ভিস চার্জ আদায় করা যাচ্ছে না। এ কারণে ফ্ল্যাট ব্যবস্থাপনা কমিটি কমন এরিয়ার বিদ্যুৎ বিল পরিশোধ করতে রাজি নন। এর পরই উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের এ ব্লকের ৭৩টি আবাসিক ভবনের কমন এরিয়ার বিদ্যুৎ বিল প্রকল্পের আরডিপিপি থেকে পরিশোধের জন্য অনুমোদন দিতে রাজউকের ১/২১তম বোর্ডসভায় উপস্থাপন করা হয়। সভায় বিল আরও যাচাই-বাছাই করে পরবর্তী বোর্ডসভায় উপস্থাপনের নির্দেশ দেওয়া হয়। এর পর এই বিল সম্প্রতি অনুষ্ঠিত রাজউকের ২/২১তম বোর্ডসভায় উপস্থাপন করা হয়। সভায় আলোচনার ভিত্তিতে বিলের ৩ কোটি ৩১ লাখ ৩৫ হাজার ৪০৩ টাকা পরিশোধের অনুমোদন দেওয়া হয়।

রাজউকের তথ্যমতে, উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের ৭৩টি ভবনে বিদ্যুৎ সংযোগ দেওয়ার পর ভবনগুলোয় লিফট, পানির পাম্প, গ্রাউন্ড ফ্লোর ও বেইজমেন্টের লাইট-ফ্যান ইত্যাদিতে ব্যবহার হচ্ছে। ভবনে বসবাসকারীরা নিজ নিজ ফ্ল্যাটে ব্যবহৃত প্রি-পেইড মিটারে যা বিল আসে, তা পরিশোধ করেন। কিন্তু কমন এরিয়ার বিল দেন না।

রাজউকের তথ্যমতে, উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের ৭৩টি ভবনের ৪টি ভবন কোয়ারেন্টিন সেন্টার ও একটি ভবন হাসপাতাল কার্যক্রম পরিচালনা করা হয়। এই ৫টি ভবনের বিল বাংলাদেশ সেনাবাহিনী ও সিকদার মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ দেবে।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি