বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ তুলবে তিন দাবি

news-image

নিউজ ডেস্ক বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি দেড় ডিগ্রিতে সীমিত রাখার চ্যালেঞ্জ নিয়ে আজ রবিবার স্কটল্যান্ডের গ্লাসগোতে শুরু হচ্ছে ২৬তম বিশ্ব জলবায়ু সম্মেলন বা কপ-২৬। সম্মেলন চলবে ১২ নভেম্বর পর্যন্ত। তবে সম্মেলনের সাফল্য নিয়ে সংশয় তৈরি হয়েছে। বিশ্বের নানা প্রান্ত থেকে প্রায় ৩০ হাজার মানুষ, ১২০টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানসহ প্রায় ২০০ দেশের প্রতিনিধি, বিজ্ঞানী, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক সম্মেলন উপলক্ষে গ্লাসগোয় জড়ো হয়েছেন। এতে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ গ্লাসগোর উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

আজ থেকে সম্মেলন শুরু হলেও এখানে আলোচ্য বিষয়বস্তুগুলো নিয়ে নেপথ্যের আলোচনা অনেক দিন ধরেই চলছে। যে দুই শতাধিক দেশের নেতা ও প্রতিনিধিরা সম্মেলনে উপস্থিত হবেন, তাদের কাছে জানতে চাওয়া হবে- বৈশ্বিক তাপমাত্রা সহনীয় পর্যায়ে রাখতে কার্বন গ্যাস নির্গমন কমাতে কী করবেন। এখানে প্রতিটি দেশেরই স্বপ্রণোদিত জাতীয় পরিকল্পনা, যাকে বলা হচ্ছে ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন (এনডিসি) তুলে ধরার কথা। ক্ষতিকর কার্বন গ্যাস উদগিরণের শীর্ষে আছে যেসব দেশ, তাদের মধ্যে চীন এখনো পরিকল্পনা প্রকাশ করেনি বলে সম্মেলন সচিবালয় থেকে বলা হয়েছে। কপ-২৬ সম্মেলনের সূচনায় দুদিনের যে শীর্ষ বৈঠক হওয়ার কথা, তাতে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের অনুপস্থিতি আলোচনার সফলতা নিয়ে শঙ্কা বাড়াচ্ছে। সম্মেলনটি গত বছর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কোভিড মহামারীর কারণে হয়নি।

এদিকে জলবায়ু পরিবর্তন মোকাবিলা থেকে বাঁচাতে তিন এজেন্ডা হাতে নিয়েছে বাংলাদেশ। জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে অন্যতম বাংলাদেশ এবং জলবায়ু ঝুঁকি ফোরামের (সিভিএফ) প্রধান হিসেবে সম্মেলনে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গ্লাসগোতে তিনটি দাবি তুলে ধরা হবে বাংলাদেশের পক্ষ থেকে। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, ‘আমাদের চাওয়া বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা। প্রত্যেক দূষণকারী দেশকে অবশ্যই কার্যকর এনডিসি দিতে হবে। প্যারিস চুক্তিতে জলবায়ু তহবিলের জন্য উন্নত দেশগুলোর পূরণ করতে হবে বার্ষিক ১০০ বিলিয়ন ডলারের অঙ্গীকার। সেই অর্থ সমানভাবে অভিযোজন ও প্রশমন কাজে লাগানো হবে। জলবায়ুর প্রভাবে যারা উদ্বাস্তু হচ্ছে পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে তাদের। আমরা অধিক পরিমাণে নবায়নযোগ্য জ্বালানি ও সবুজ প্রযুক্তি চাই। উন্নত দেশগুলোকে এ জন্য সহযোগিতা করতে হবে।’

একই বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, ‘কপ-২৬ সম্মেলন নিয়ে আমরা আশাবাদী। আমরা এ সম্মেলন থেকে ভালো কিছু নিয়ে আসতে পারব। আমরা আশাবাদী যে, উন্নত দেশগুলো ১০০ বিলিয়ন ডলারের যে প্রতিশ্রুতি দিয়েছেÑ সেটা আমরা নিয়ে আসতে পারব। আমরা সিভিএফের সমস্যাও তুলে ধরব।’

জানা গেছে, যুক্তরাজ্য, জার্মানি ও কানাডা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় নতুন যে পরিকল্পনা ঘোষণা করেছে, তা প্রত্যাশা পূরণে যথেষ্ট বলে মনে করছেন না সংশ্লিষ্টরা। সম্মেলনের স্বাগতিক দেশ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, আমরা যেসব চুক্তি চাই, সেগুলো নাও পেতে পারি। অবস্থা খুবই সংকটাপন্ন খুব, খুব কঠিন। আমাদের যতটা অগ্রগতি দরকার, ততটা অর্জিত হবে কিনা, মোটেও তা স্পষ্ট নয়।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের এই সংকটময় মুহূর্তে সম্মেলনের সাফল্য নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘও। সে জন্য কপ-২৬ ব্যর্থ হলে তার পরিণতি ভয়াবহ হবে বলে জাতিসংঘ হুশিয়ারি দিয়ে রেখেছে। জাতিসংঘ বলছে, কপ-২৬ ব্যর্থ হলে বিশ্বজুড়ে চরম সংঘাত ও বিশৃঙ্খল পরিস্থিতি দেখা দিতে পারে। যুক্তরাজ্যের তরফে আলোচনায় নেতৃত্ব দিচ্ছেন যিনি, সেই অলোক শর্মাও বলেছেন, কপ-২৬ সম্মেলনে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো প্যারিস জলবায়ু চুক্তির চেয়ে কঠিন হতে পারে।

জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বৈশ্বিক চুক্তি ও কার্যক্রম তদারক করে জাতিসংঘের যে দপ্তর, সেই ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের (ইউএনএফসিসি) এক্সিকিউটিভ সেক্রেটারি প্যাট্রিসিয়া এসপিনোসা সতর্ক করে বলেছেন, এই সম্মেলনের ব্যর্থতা ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে। ভেঙে পড়তে পারে বৈশ্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতা। দেশগুলো গ্রিনহাউস গ্যাসের নির্গমন কমাতে সফল না হলে ক্রমবর্ধমান অভিবাসন ও খাদ্যসংকট বিশ্বজুড়ে সংঘাত ও বিশৃঙ্খলার কারণ হতে পারে।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি