বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জম্মু-কাশ্মীরে মাইন বিস্ফোরণে ফের দুই ভারতীয় সেনা সদস্য নিহত

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে একটি মাইন বিস্ফোরণে ফের দুই ভারতীয় সেনা সদস্য নিহত ও তিনজন আহত হয়েছেন। শনিবার (৩০ অক্টোবর) নওশেরা-সুন্দরবানি সেক্টরে নিয়ন্ত্রণ রেখার কাছে এ ঘটনা ঘটে। খবর এনডিটিভির।

ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, নিয়ন্ত্রণ রেখায় সেনা টহলের সময় একটি মাইন বিস্ফোরিত হয়ে একজন সেনা কর্মকর্তা ও একজন সেনা সদস্য নিহত হয়েছেন। আহতদের সেনাবাহিনীর একটি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। তাদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

একজন সিনিয়র পুলিশ অফিসার বলেন, তিনজন আহত হলেও দুইজন নিহত হওয়ার ঘটনা ঘটেছে।

নওশেরা সেক্টর রাজৌরি জেলার অধীনে যা জম্মুর পিরপাঞ্জাল অঞ্চলের অংশ। এখানে গত তিন সপ্তাহ ধরে সেনা অভিযান চলছে। চলমান অভিযানে এরই মধ্যে কাশ্মীরে পুঞ্চের জঙ্গলে লুকিয়ে থাকা সন্ত্রাসীদের বিরুদ্ধে কোনো সাফল্য ছাড়াই দুই অফিসার সহ নয়জন ভারতীয় সৈন্য নিহত হয়েছেন। গত ১৮ বছরের মধ্যে এই অঞ্চলে এটি দীর্ঘতম সন্ত্রাসবিরোধী অভিযান। কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের ওপর ভারতীয় সেনাবাহিনীর এ অভিযান চলমান আছে।

১৯৪৭ সালের পর থেকেই কাশ্মীরের কিছু অংশ ভারত আর কিছু অংশ পাকিস্তানের নিয়ন্ত্রণে রয়েছে। তবে কাশ্মীরকে দু’পক্ষই নিজেদের বলে দাবি করে আসছে।

তিন দশকের বেশি সময় ধরে স্বাধীনতার দাবিতে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা ভারতের সেনাদের সঙ্গে লড়াই করে আসছে। ফলে ভারতীয় সেনাবাহিনী প্রায়ই বিচ্ছিন্নতাবাদীদের দমনে ওই অঞ্চলে অভিযান পরিচালনা করে থাকে।

দু’পক্ষের মধ্যে চলমান এই লড়াইয়ে হাজার হাজার বেসামরিক নাগরিক, সেনা সদস্য ও বিচ্ছিন্নতাবাদীরা নিহত হয়েছে। পাকিস্তান এসব বিচ্ছিন্নতাবাদীদের মদদ দিচ্ছে বলে অভিযোগ ভরতের। তবে বরাবরই পাকিস্তান এ অভিযোগ অস্বীকার করে আসছে।

 

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ