সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চালকের অবহেলায় ডুবে গেছে সেই ফেরি

news-image

মানিকগঞ্জ প্রতিনিধি : ফেরির নিচের দিকে ফুটো হয়ে পানি ঢোকার কথা যানবাহন চালকেরা আগেই জানিয়েছিল আমানত শাহ ফেরি চালককে। কিন্তু ফেরি চালক তাদের কথা আমলে না নিয়ে রাজবাড়ির দৌলতদিয়া ঘাট থেকে দ্রুত গতিতে ছেড়ে আসে মানিকগঞ্জের পাটুরিয়া পাঁচ নম্বর ঘাটে। এরপর ফেরি থেকে তিনটি মালবাহী ট্রাক নামানোর পড়েই ১৪টি ট্রাকসহ অন্যান্যের যানবাহন নিয়ে ডুবে যায় রো-রো ফেরিটি। শুধু তাই নয়, ফেরি ডুবে যাওয়ার পর পাটুরিয়া ঘাট ব্যবস্থাপনা নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছে ক্ষতিগ্রস্ত যানবাহন চালক ও মালিকেরা।

বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ বলছে দেশের প্রথমবারের মত এমন অনাকাঙ্ক্ষিত ঘটনায় তারা দুঃখিত। নৌ মন্ত্রণালয়ের পাঁচ সদস্যর তদন্ত কমিটির রিপোর্ট হাতে পাওয়ার পর ঘটনায় যারা দোষী তাদের উপযুক্ত শাস্তি পেতে হবে।

বিআইডব্লিউটিসি ও স্থানীয় সূত্রে জানা গেছে, আজ বুধবার সকাল পৌনে ১০টার দিকে মানিকগঞ্জের পাটুরিয়া পাঁচ নম্বর ফেরিঘাট এলাকায় আমানত শাহ নামের রো-রো ফেরিটি যানবাহন নিয়ে এভাবেই ডুবে যায়। এ সময় অর্ধেক ডুবে যাওয়া ফেরিতে ১৪টি মালবাহী ট্রাক ও অন্যান্যে যানবাহনসহ যাত্রী ছিল। পরে স্থানীয়দের সহযোগিতায় যাত্রীরা পাড়ে উঠতে পারলেও ডুবে যায় যানবাহনগুলো। তবে এই মুহূর্তে পদ্মা নদী শান্ত থাকায় এবং ফেরিটি তীরে ডুবে যাওয়ায় প্রাণহানির খবর পাওয়া যায়নি। ডুবে যাওয়া ফেরিটির ভেতর আটকে পড়া যানবাহন উদ্ধারে কাজ করছে উদ্ধারকারী জাহাজ হামজা। আর ডুবে যাওয়া ফেরিটি উদ্ধারে নারায়ণগঞ্জ থেকে রাতেই পাটুরিয়া ঘাটে আসবে উদ্ধারকারী জাহাজ রুস্তুম।

এদিকে ফেরিতে কাভার্ড ভ্যান চালক শহিদুল ইসলাম বলেন, ফেরিটি যখন লোড নিয়েছে তখনই কাত হয়ে গিয়েছিল। ফেরি নিচের তলদেশ ফুটো হয়ে পানি ঢোকার কথা তারা দৌলতদিয়া ঘাট থেকে আগেই ফেরি চালককে জানিয়েছিল। কিন্তু চালক ও তাঁর সহকারী তাদের কথা আমলে না নিয়ে দৌলতদিয়া ঘাট থেকে দ্রুত গতিতে ফেরি ছেড়ে আসে। এই দুর্ঘটনার জন্য যানবাহন চালকেরা ফেরির চালক শফিকুল ইসলাম ও তাঁর সহকারীকে দায়ী করছেন।

পটুয়াখালি থেকে আসা কাভার্ডভ্যান মালিক সোয়েব বলেন, আমার শেষ অবলম্বন বলতে পানির ভেতর থাকা গাড়িটি। অনেক কষ্টে আমি গাড়িটি লোন করে কিনেছি। আমার গাড়িতে সেনা কল্যাণের প্রায় ৩০ লাখ টাকার মাল ছিল। আমার গাড়িটি এখানো উদ্ধার হয়নি। কোথায় আছে কেমন আছে সেটাও জানতে পারিনি। এখানকার দায়িত্বরত উদ্ধারকারীরা যে ভাবে টানা হেচরা করে গাড়িগুলো পাড়ে তুলছে তাতে আমাদের ক্ষতি হয়ে যাবে। পাটুরিয়া ঘাট ব্যবস্থাপনা নিয়ে তিনি অসন্তুস প্রকাশ করেন।

এদিকে দেশের প্রথমবারের মত এমন অনাকাঙ্ক্ষিত ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন বিআইডব্লিউটিসি চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম। তিনি বলেন, ইতিমধ্যে নৌ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে প্রধান করে সাত সদস্যর একটি শক্তিশালি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের রিপোর্ট হাতে পাওয়ার পর ঘটনায় যারা দোষী তাদের উপযুক্ত শাস্তি পেতে হবে।

এদিকে পরিদর্শনে এসে সাবেক নৌ মন্ত্রী ও নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য শাহজাহান খান বলেছেন, এই ঘটনায় কারও অবহেলা বা অবজ্ঞা আছে কিনা সেটাও তদন্ত করে দেখা দরকার। পদ্মা শান্ত এবং পাড়ে এসে কেন এত বড় ঘটনা ঘটল তা নিয়ে নৌ মন্ত্রণালয়ের আগামী সভায় আলোচনা হবে। ওই আলোচনায় দোষীদের শাস্তি নিশ্চিত করা হবে।

গত ২০০২ সালের ১২ মার্চ যোগাযোগ ব্যবস্থা সহজ করতে শিবালয় উপজেলার আরিচা থেকে পাটুরিয়া স্থানান্তর করা ফেরি ঘাটটি। এই ঘাটে মোট ১৯টি ফেরি দিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলায় যাতায়াতকারী যানবাহন ও যাত্রী পাড়াপার করা হয়। এর মধ্যে রো-রো ফেরি ১১টি কেটাইপ ও ইউটিলিটি মিলে ৮টি ফেরি রয়েছে।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে