বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্দীদশা থেকে মুক্ত হলেন সুদানের প্রধানমন্ত্রী

news-image

অনলাইন ডেস্ক : সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক অবশেষে মুক্তি পেয়েছেন। তাঁকে বাড়িতে ফেরার অনুমতি দেওয়া হয়েছে। তাঁর কার্যালয় থেকে জানানো হয়েছে, অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের একদিন পর আটক আব্দাল্লাহ হামদক মুক্তি পেলেন। আজ বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, সার্বভৌম পরিষদের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান ক্ষমতা দখলের পর বিশ্ব জুড়ে নিন্দার ঝড় ওঠে। নিন্দার মুখে গতকাল মঙ্গলবার আব্দাল্লাহ হামদক ও তাঁর স্ত্রীকে বন্দীদশা থেকে মুক্তি দেওয়া হয়।

বিবিসি বলছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদকের সঙ্গে ফোনে কথা বলেছেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সুদানের প্রধানমন্ত্রী মুক্তি পাওয়ায় স্বাগত জানিয়েছেন অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি গ্রেপ্তার অন্যান্য নেতাদের ২৪ ঘণ্টার মধ্যে মুক্তির দাবি পুনর্ব্যক্ত করেছেন।

গৃহযুদ্ধ এড়াতেই সুদানের সেনা অভ্যুত্থান: জেনারেল বুরহান গৃহযুদ্ধ এড়াতেই সুদানের সেনা অভ্যুত্থান: জেনারেল বুরহান
এর আগে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আব্দাল্লাহ হামদককে দ্রুত মুক্তি দিতে বলেন। তিনি দ্রুত সুদানের এই সংকট নিরসনে বিশ্বের বড় শক্তিগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রসঙ্গত, গত সোমবার অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাসীনদের হটিয়ে সুদানের ক্ষমতা দখলে নেয় সেনাবাহিনী। সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদককে গৃহবন্দী করা হয়। এ ছাড়া মন্ত্রিসভার একাধিক সদস্যকে গ্রেপ্তারের পর দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়। অভ্যুত্থানের বিরোধিতা করে রাস্তায় নেমে বিক্ষোভ করে দেশটির গণতন্ত্রকামী জনগণ। সেখানে গুলি চালানো হয়। এতে প্রাণ হারান কমপক্ষে ১০ জন।

সুদানের এ ঘটনা বিশ্বব্যাপী উদ্বেগ সৃষ্টি করে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ইউরোপিয়ান ও আফ্রিকান ইউনিয়ন সুদানের প্রধানমন্ত্রী হামদকসহ অন্য রাজনৈতিক ব্যক্তিদের দ্রুত মুক্তির জোর দাবি জানায়। যুক্তরাষ্ট্র সুদানের জন্য ৭০ কোটি (৭০০ মিলিয়ন) ডলার অনুদান স্থগিত করেছে। অবস্থার পরিবর্তন না হলে যুক্তরাজ্য ও ইউরোপিয়ান ইউনিয়ন সুদানের বিরুদ্ধে একই ধরনের পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

উল্লেখ্য, ২০১৯ সালে সাবেক নেতা ওমর আল-বশিরের পতনের পর সুদানে সামরিক ও বেসামরিক গোষ্ঠীর মধ্যে টানাপোড়েন শুরু হয়। এর আগেও গত মাসে দেশটিতে অভ্যুত্থানের চেষ্টা হয়।

এ জাতীয় আরও খবর

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব

যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় আসছেন শনিবার

পি কে হালদারের বিরুদ্ধে প্রথম চার্জশিট দিচ্ছে দুদক

কেমন ছিল জিম্মিদশার দিনগুলো, জানালেন জাহাজের ক্যাপ্টেন রশিদ

ইসরায়েলে ড্রোন হামলা হিজবুল্লাহর, ১৪ সেনাসদস্য আহত

হাথুরুকে নিয়ে ধোঁয়াশা নেই, ২১ এপ্রিল রাতে ফিরছেন ঢাকায়

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ভাওতাবাজি : আমীর খসরু

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

পশ্চিমবঙ্গে ৪৬ ডিগ্রিতে পৌঁছাবে তাপমাত্রা

গুলশানে চুলোচুলি করা সেই ৩ নারী গ্রেপ্তার

দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর