বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রংপুরে বন্যায় আমন ধান ও শাকসবজির ব্যাপক ক্ষয়ক্ষতি

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর : স্মরণকালের আকস্মিক বন্যায় রংপুরের গঙ্গাচড়া,কাউনিয়া ও পীরগাছা উপজেলার বিভিন্ন ইউনিয়নের চরাঞ্চলে থাকাআমন ধান, বাদাম ও শাকসবজির ব্যাপক ক্ষতি হয়েছে। এখনো বালু ওপানিতে ডুবে আছে অনেক ক্ষেত। এতে করে এ রংপুরের এই তিনউপজেলায় ধান উৎপাদনে ঘাটতি হওয়ায় আশঙ্কা দেখা দিয়েছে। এপরিস্থিতিতে মানুষ খাদ্য সংকটে পরবে বলে মনে করছে সচেতন মহল। ক্ষতিগ্রস্থ কৃষকরা জানান, যদি আমন ধানের ক্ষতি পুষিয়ে নেয়া নাযায় তাহলে খাদ্য সংকট দেখা দিতে পারে। বন্যার পানি নেমে নাযাওয়ায় চরাঞ্চলের রোপা আমন, বাদাম, শাকসবজিসহ অনেক ফসলেরক্ষেত এখনো পানির নিচে ডুবে আছে।

ক্ষতি কিভাবে পুষিয়েনিবেন এই চিন্তায় কৃষক পরিবারগুলোর মাঝে আতঙ্ক বিরাজ করছে।তারা এব্যাপারে কৃষি বিভাগসহ সরকারের আশু হস্তক্ষেপ কামনাকরেছেন।খোঁজ নিয়ে জানা গেছে, এবারের বন্যায় রংপুরের গঙ্গাচড়া উপজেলারলক্ষীটারি, আলমবিদিতর, গজঘন্টা, মর্ণেয়া, কোলকোন্দ, গঙ্গাচড়াসদরসহ সাত ইউনিয়নের বিভিন্ন চরাঞ্চলে ধান,বাদাম,শাকসবজিসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এছাড়াওজেলার পীরগাছা উপজেলার ছাওলা ও তাম্বুলপুর ইউনিয়ন এবংকাউনিয়া উপজেলার হারাগাছ, বালাপাড়া, টেপামধুপুরসহ বেশকয়েকটি ইউনিয়নের বিভিন্ন গ্রামে বন্যায় ফসলের ক্ষয়ক্ষতিহয়েছে। এতে করে ওই সব গ্রামের কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।গঙ্গাচড়া উপজেলার লক্ষ্মীটারী বাগের হাট এলাকার কৃষক নুরল ইসলাম(৫২) জানান, তার ১০ বিঘা, আব্দুল হাই (৫৬) জানান, তার ৩ একর,নুর ইসলাম (৬৮) জানান, তার ২.৫ একর জমির আমন ধান এখনোপানিতে নিমজ্জিত রয়েছে।

গঙ্গাচড়া উপজেলা কৃষি অফিসার শরিফুল ইসলাম জানান, এবারেরবন্যায় উপজেলায় কৃষি ফসলের ব্যাপক ক্ষতির হয়েছে। ক্ষতিগ্রস্তজমিতে বিকল্প ফসল লাগিয়ে কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে পরামর্শদেওয়া হচ্ছে।রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মাহবুবুররহমান জানান, চলতি সপ্তাহের বন্যায় রংপুর জেলায় এখনো ২৬৫০ হেক্টরজমির ফসল পানিতে নিমজ্জিত রয়েছে। ক্ষতির পরিমান নির্ধারনেকাজ চলমান রয়েছে।

এ জাতীয় আরও খবর