বুধবার, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

এসএসসি পরীক্ষার প্রবেশ পত্র বিতরণ ৩ নভেম্বর থেকে

news-image

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম শিক্ষাবোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার্থীদের প্রবেশ পত্র বিতরণ আগামী ৩ নভেম্বের থেকে শুরু হতে যাচ্ছে। মঙ্গলবার বিষয়টি বাংলাদেশ জার্নালকে নিশ্চিত করেন চট্টগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে জানানো হয়, প্রবেশ পত্রে কোন ভুল থাকলে তা সংশোধন করা যাবে ৪ থেকে ১১ নভেম্বর পর্যন্ত। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে ইউজার আউডি পাসওয়ার্ড ব্যবহার করে এ প্রবেশ পত্র সংগ্রহ করা যাবে। এছাড়া এসএসসি পরীক্ষার উত্তর পত্র ও পরীক্ষার অন্যান্য সামগ্রী আগামী ১ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত বোর্ড আওতাধীন সকল জেলা পর্যায়ে পাঠানো হবে জানায় চট্টগ্রাম শিক্ষা বোর্ড।

উল্লেখ্য, চলতি বছরের ১৪ নভেম্বর থেকে শুরু হবে ২০২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষা। যা চলবে ২৩ নভেম্বর পর্যন্ত। এ পরীক্ষা অনুষ্ঠিত হবে শুধুমাত্র নৈর্বাচনিক বিষয়ে। অন্যান্য আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়া হবে।

এ ছাড়া, চতুর্থ বিষয়েরও পরীক্ষা নেয়া হবে না। নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট এবং ২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক (এসএসসি) পরীক্ষা শুরু হলেও এ বছর করোনার কারণে এ পাবলিক পরীক্ষা নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে নেয়ার ঘোষণা দেয় সরকার। দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। দেড় বছর পর ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয়েছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।