বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইনে আইফোন ১২ অর্ডার করে পেলেন ভিম বার!

news-image

আন্তর্জাতিক ডেস্ক : অনলাইনে পণ্য কিনে প্রতারিত হওয়ার খবর নতুন কিছু নয়। এবার সেই তালিকায় যোগ হলো আইফোন অর্ডার করে ভিম বার পাওয়ার একটি ঘটনা। সম্প্রতি ভারতের কেরালা রাজ্যের এক ব্যক্তি প্রায় ৭১ হাজার রুপি মূল্যের একটি আইফোন ১২ অর্ডার করেছিলেন। কিন্তু কয়েকদিন পর প্রত্যাশিত ফোনের প্যাকেটে তার হাতে পৌঁছায় থালা-বাসন ধোয়া ভিম বার ও একটি পাঁচ রুপির কয়েন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত ১২ অক্টোবর ই-কমার্স সাইট অ্যামাজনে ৭০ হাজার ৯০০ রুপি মূল্যের একটি আইফোন ১২ অর্ডার করেন নুরুল আমিন নামে এক ব্যক্তি। অ্যামাজন পে কার্ড ব্যবহার করে পুরো মূল্য পরিশোধ করেছিলেন তিনি।

এর তিন দিন পর, অর্থাৎ গত ১৫ অক্টোবর ফোনের প্যাকেট তার হাতে গিয়ে পৌঁছায়। নুরুল আমিন আগে থেকেই জানতেন, অনলাইনে কেনাকাটায় কী পরিমাণ প্রতারণা হয়ে থাকে। এ কারণে ডেলিভারিম্যানকে সামনে রেখেই প্যাকেট খোলার ভিডিও শুরু করেন তিনি।

শেষপর্যন্ত খুলে দেখা যায়, নুরুলের আশঙ্কাই সত্য। প্যাকেটের ভেতর আইফোনের বদলে ছিল একটি ভিম বার ও একটি পাঁচ রুপির কয়েন।

নুরুল সঙ্গে সঙ্গে অ্যামাজন কাস্টমার কেয়ারে ফোন করেন এবং পুলিশের কাছে অভিযোগ দেন। অভিযোগ পেয়ে তদন্তে নামে স্থানীয় সাইবার পুলিশ টিম। তারা প্যাকেটের গায়ে থাকা আইএমইআই নাম্বার পরীক্ষা জানতে পারেন, ওই ফোনটি গত ২৫ সেপ্টেম্বর থেকে ঝাড়খণ্ডের এক ব্যক্তি ব্যবহার করছেন। অথচ নুরুল একই ফোনের অর্ডার দিয়েছিলেন অক্টোবর মাসে।

তদন্তকারী টিমের এক কর্মকর্তা বলেন, আমরা অ্যামাজন কর্তৃপক্ষ এবং তেলেঙ্গানা-ভিত্তিক বিক্রেতার সঙ্গে যোগাযোগ করেছি। বিক্রেতা জানিয়েছেন, ওই ফোনের স্টক শেষ হয়ে গেছে এবং নুরুলের অর্থ ফেরত দেওয়া হবে।

কেরালা পুলিশ পরে এক ফেসবুক পোস্টে জানায়, গত ২২ অক্টোবর ফোনের অর্থ ফেরত পেয়েছেন নুরুল আমিন। তবে এ বিষয়ে তদন্ত এখনো চলছে।

এর আগে, গত মাসে একই রাজ্যের উত্তর পারাবুর শহরের এক যুবক ১ লাখ ১৪ হাজার রুপি দামের ল্যাপটপ অর্ডার করে ভেতরে পুরোনো পত্রিকাভর্তি প্যাকেজ পান। সৌভাগ্যবশত তিনিও পুরো অর্থ রিফান্ড পেয়েছেন।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি