শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পীরগঞ্জে হামলায় র‍্যাবের হাতে আটক সৈকত মণ্ডল ছাত্রলীগ নেতা

news-image

রংপুর প্রতিনিধি : রংপুরের পীরগঞ্জে জেলে পল্লীতে আগুন লাগিয়ে দেওয়ার ঘটনার অন্যতম হোতা র‌্যাবের হাতে আটক সৈকত মণ্ডল কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজের দর্শন বিভাগ ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। ফেসবুকে তার উস্কানিমূলক পোস্টের পরই হিন্দু সম্প্রদায়ের ঘরবাড়িতে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট চালানো হয় বলে জানিয়েছে র‌্যাব।

র‌্যাব, পুলিশ ও একাধিক সূত্র জানায়, সৈকত মণ্ডল একটি ফেসবুক পেজের অ্যাডমিন। ওই পেজে তার ৩ হাজার ফলোয়ার আছে। ফেসবুকে ধর্মীয়, সরকার ও রাষ্ট্রবিরোধী ‘উস্কানিমূলক’ পোস্ট দিতেন তিনি। র‌্যাবের জিজ্ঞাসাবাদে সৈকত এসব ইচ্ছাকৃতভাবেই করেছেন বলে স্বীকার করেছেন।

তাকে জিজ্ঞাসাবাদের বরাতে র‌্যাব জানায়, সৈকতের নেতৃত্বে বেশ কয়েকজন হামলায় সরাসরি অংশ নিয়ে বাড়িঘর, দোকানপাট ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করেন। সৈকতের নির্দেশেই তার সহযোগী র‌্যাবের হাতে আটক রবিউল মাইকিং করে লোকজন জড়ো করেছিলেন। এরপর উঁচু একটি স্থানে দাঁড়িয়ে সৈকত হামলা ও অগ্নিসংযোগের জন্য সবাইকে নির্দেশনা দেন। ঘটনার পরপর সৈকত ও রবিউল আত্মগোপনে চলে যান।

র‌্যাব আরও জানায়, সৈকতের ফেসবুক ফ্রেন্ড ছিলেন অপর আসামি উজ্জ্বল। পুলিশের হাতে গ্রেপ্তার উজ্জ্বল ও পরিতোষের নিজস্ব দ্বন্দ্বের মাধ্যমেই হিন্দুদের বাড়িতে হামলা শুরু হয়। উস্কানিমূলক স্ট্যাটাসে একে অপরের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। সৈকত এর আগেও ফেসবুকে বিভিন্ন ধর্মীয় উস্কানিমূলক পোস্ট দিয়েছেন। কুমিল্লার ঘটনার পর থেকে সৈকত নিয়মিত তার ফেসবুক পেজে উস্কানিমূলক পোস্ট দিয়ে যাচ্ছিলেন।

এদিকে উস্কানিমূলক পোস্ট দেওয়ার পর কারমাইকেল কলেজ শাখা ছাত্রলীগের উদ্যোগে জরুরি সভায় দলীয় শৃঙ্খলা পরিপন্থী কাজের জড়িত থাকার অভিযোগে সৈকতকে অব্যাহতি দেওয়া হয়। কলেজ কমিটির সভাপতি সাইদুজ্জামান সিজার ও সাধারণ সম্পাদক জাবেদ আহমেদ ১৮ অক্টোবর সংবাদ বিজ্ঞপ্তিতে সৈকতের অব্যাহতির কথা জানান।

একইদিনে ফেসবুকে উস্কানিমূলক মন্তব্য করায় কারমাইকেল কলেজ শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও কলেজের হিসাব বিজ্ঞান বিভাগ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. তানজিরুল ইসলামকেও অব্যাহতি দেওয়া হয়। তিনি তিন বছর আগে ছাত্রলীগের দায়িত্ব পান।

এ ব্যাপারে কারমাইকেল কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি সাইদুজ্জামান সিজার বলেন, ‘প্রায় সাড়ে তিন বছর আগে দর্শন বিভাগের কমিটি গঠন হলে সৈকত মন্ডল সহ-সভাপতির দায়িত্ব পান। অব্যাহতিপ্রাপ্ত সৈকত শিবির থেকে ছাত্রলীগে অনুপ্রবেশ করেছিলেন। এটা আমরা বুঝতে পারিনি।’

তিনি আরও বলেন, ‘অব্যাহতিপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক তানজিরুল ইসলাম তার এক সহকর্মীর ফেসবুক আইডিতে একটি উস্কানিমূলক মন্তব্য করায় তাকে অব্যাহতি দেওয়া হয়। সৈকত ফেসবুকে উস্কানিমূলক পোস্ট দেওয়ার পর তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আমরা আইন প্রয়োগকারী সংস্থাকে অনুরোধ জানিয়েছি।’

কারমাইকেল কলেজ শাখা ছাত্রলীগ সূত্রে জানা যায়, কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাবেদ আহমেদের অনুসারী ছিলেন সৈকত মণ্ডল। এ ব্যাপারে জাবেদ আহমেদের মোবাইলে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।

এদিকে র‌্যাবের হাতে আটক সৈকত মণ্ডলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হবে বলে পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরেস চন্দ্র জানিয়েছেন। এছাড়া অপর আসামি রবিউলকে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় দায়েরকৃত মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। সহিংস ঘটনায় রামনাথপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মাহফুজার রহমান লাবুকে ঘটনার দিনই গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে বলে জানান ওসি।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা