বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ত্বকের সুরক্ষায় লবণের ব্যবহার

news-image

নিউজ ডেস্ক : সব ধরনের খাবারেই লবণ দরকার হয়। লবণ ছাড়া সব খাবারই খেতে বিস্বাদ লাগে। শুধু রান্নার কাজে নয়, দৈনন্দিন অনেক কাজেই লবণের প্রয়োজন হয়।

এছাড়া অনেক সমস্যার দ্রুত সমাধানও দিতে পারে লবণ। সেটা কি তা এক নজরে একটু দেখে নেওয়া যাক!

ত্বকের সুরক্ষায় আমরা যে লবণ ব্যবহার করতে পারি তা হয়তো অনেকেরই জানা নেই, শরীরের মৃত কোষ দূর করতে চিনির মতো স্ক্রাব হিসেবে লবণও ব্যবহার করা যায়। স্ক্রাবের পর ত্বক হয়ে উঠে ঝলমলে।

লবণের কয়েকটি ব্যবহার সম্পর্কে দেয়া হলো:

১/ ঝলমলে ত্বকের জন্য আপনাকে একটি বড় পাত্রে এক কাপ লবণ, এক কাপ অলিভ অলিভয়েল, দুই টেবিল চামচ কমলার রস ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার এই মিশ্রণটি আপনি গোসলের আগে ব্যবহার করতে পারেন। অথবা যে কোনোও সময় এটা ব্যবহার করতে পারেন। চাইলে এ স্ক্রাবটি একটি জারেও সংরক্ষণ করে রাখতে পারেন।

২/ সিঙ্ক পরিষ্কার করতেও আপনাকে সাহায্য করে লবণ- প্রতিদিন ব্যবহারের কারণে সিঙ্কে যে দাগ পড়ে যায়। সেই দাগ অনেক সময় উঠতেই চায় না। অনেককেই এই সমস্যায় পড়তে হয়। এক্ষেত্রে এক বাটি গরম পানিতে দুই চা চামচ লবণ মিশিয়ে সিঙ্কে ঢেলে দিতে হবে। সিঙ্কের সব অংশে যেন লবণ পানি পড়ে সেদিকে নজর রাখতে হবে। এরপর পনের মিনিট রেখে দিতে হবে। দেখবেন সিঙ্কের সব ময়লা পরিষ্কার হয়ে গেছে।

৩/ ডিম ভাঙার আগে তা ভালো না নষ্ট তা বুঝতেও সাহায্য করতে পারে লবণ। এক গ্লাস পানিতে আধা চা চামচ লবণ ভালোভাবে মেশানোর পর ডিমটি ছেড়ে দিন। যদি ডিমটি তাজা হয় তবে সেটি ডুবে যাবে আর যদি নষ্ট হয় তবে ভেসে থাকবে। পপক্সো অবলম্বনে

 

এ জাতীয় আরও খবর