শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিস্তার পানি বিপদসীমার উপরে, রংপুরের তিন উপজেলার ১০ হাজার মানুষ পানিবন্দি

news-image

রংপুর ব্যুরো : ভারি বর্ষণ ও উজানের ঢলের কারণে গজলডোবার ৪৪টি গেটই খুলে দিয়েছে ভারত। এতে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে তিস্তা নদীর পানি। লালমনিরহাট-নীলফামারীর মতো রংপুরেও তিস্তার পানিতে তলিয়ে গেছে নিম্নাঞ্চল। পানি বৃদ্ধির কারণে বাড়ি ঘর, হাঁস-মুরগীর খামার,ধান, আলু, রসুনসহ বিভিন্ন ফসলের ক্ষেত ও কেটে রাখা ধানগাছ বানের পানিতে ভেসে গেছে। আগাম আলু ক্ষেত সম্পূর্ণ পানিতে ডুবে গেছে। এতে করে জেলার গংগাচড়া, কাউনিয়া ও পীরগাছা উপজেলার ১০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।রংপুর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানান, গংগাচড়া, কাউনিয়া, হারাগাছ ও পীরগাছার নিচু এলাকাসহ চরাঞ্চল জলমগ্ন হয়ে পড়েছে। তলিয়ে গেছে শত শত বসতঘর ও জমির ফসল। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে বড় ধরনের বন্যা হতে পারে।

খোঁজ নিয়ে জানা গেছে, গঙ্গাচড়া উপজেলার কোলকোন্দ, লক্ষীটারি, মহিপুর, এসকেএস বাজার, বত্রিশসাল, চর ইচলী, গজঘন্টা, শালাপাক, গান্নারচর, বিনবিনার চর, আলমবিদিতর, মর্ণেয়া, কাউনিয়া উপজেলার হারাগাছ, বালাপাড়া ও টেপামধুপুর ইউনিয়ন, পীরগাছা উপজেলার ছাওলা ও তাম্বুলপুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় পানি বৃদ্ধি পেয়েছে। অনেকের বাড়িঘর-ব্যবসা প্রতিষ্ঠানে পানি উঠেছে। এতে চরম দুর্ভোগে পড়েছে তিস্তা নদীর তীরবর্তী এলাকার মানুষজন। তারা বাঁধ নির্মাণসহ সরকারের কাছে সহযোগিতা চেয়েছে।
এদিকে তিস্তার পানি বৃদ্ধির কারণে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত গঙ্গাচড়া উপজেলার গান্নারপাড় গ্রামের কৃষক মোহাম্মদ আলী বলেন, আমার ১ একর জমির ধান কেটে শুকানোর জন্য জমিতে রেখেছিলাম। সকালবেলা দেখি পানির স্রোতে ধান ভেসে যাচ্ছে। আরও ৮০ শতক জমির ধানগাছ পানিতে ডুবে আছে।

একই গ্রামের কৃষক আবদুল, মাতালেব ,আবু তালেব,আব্দুল মালেক, মনজুম, আলমগীর, শাহ আলম ও মোসলেমসহ অনেকেই এবার তিস্তার বিস্তৃত চরে আলু চাষ করেছেন। পানিতে তাদের আলু খেত সম্পূর্ণ তলিয়ে গেছে। এসব খেত সম্পূর্ণ নষ্ট হওয়ার আশংকায় ভেঙে পরেছেন তারা।

গংগাচড়া উপজেলার লক্ষ্মীটারী ইউনিয়নের মেম্বার আশেক আলী জানান, বুধবার ভোর থেকে হঠাৎ পানি বাড়তে শুরু করেছে। এভাবে পানি বাড়লে শিগগিরই সবকিছু তলিয়ে যাবে।
এদিকে, তিস্তার পানি বিপদসীমা অতিক্রম করার কোলকোন্দ ইউনিয়নের অরক্ষিত ও ভাঙনপ্রবণ বিনবিনা এলাকায় নতুন করে ভাঙন দেখা দিয়েছে। যে কোন সময় নদী তীরবর্তী রাস্তা ভেঙে লোকালয়ে পানি প্রবেশের আশংকা করছে আতঙ্কিত চরবাসীরা।

কোলকোন্দ ইউপি চেয়ারম্যান সোহরাব আলী রাজু ও লক্ষ্মীটারী ইউপি চেয়ারম্যান আব্দুল্লা আল হাদি জানান, মাইকিং করে মানুষদের নিরাপদ স্থানে থাকার জন্য বলা হয়েছে। বিনবিনা থেকে ইচলি পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার এলাকা এবছর ৫ দফা বন্যায় ব্যপক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। তিস্তার এই হঠাৎ পানি বৃদ্ধি পাওয়ায় ভাঙন আতঙ্কে নিদ্রাহীন রাত পার করছে এসব এলাকার মানুষরা। এছাড়া পানিবন্দি হয়ে পরেছে নিম্নাঞ্চলের প্রায় ৭ সহস্রাধিক পরিবার।
রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবীব বলেন, অপ্রত্যাশিত এবং আকস্মিকভাবে উজানে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় তিস্তা ব্যারেজ পয়েন্টে পানি সমতল বিপদসীমা অতিক্রম করেছে এবং পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এছাড়াও সংশ্লিষ্ট সবাইকে যার যার অবস্থান থেকে সতর্কতা অবলম্বন করার জন্য বিশেষভাবে অনুরোধ জানান তিনি।
এদিকে, পানিবন্দি মানুষের জন্য পর্যাপ্ত পরিমাণ খাদ্য মজুদ আছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

 

 

 

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ