শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একদিনে সরকারি ১৫ প্রতিষ্ঠানের পরীক্ষা, বিপাকে চাকরিপ্রার্থীরা

news-image

নিজস্ব প্রতিবেদক : করোনার কারণে দীর্ঘদিন বন্ধ ছিল চাকরির নিয়োগ পরীক্ষা। তবে করোনা সংক্রমণ কমে আসায় নিয়োগ পরীক্ষা নেওয়া শুরু করেছে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা। তবে একই দিনে অনেক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা গ্রহণের সিদ্ধান্তে নতুন করে বিপাকে পড়েছেন চাকরিপ্রার্থীরা।

জানা গেছে, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার নিয়োগের ১৫টি পরীক্ষার দিন পড়েছে আগামী শুক্রবার (২৩ অক্টোবর)। এতে বিপাকে পড়েছেন চাকরিপ্রার্থীরা। কেউ কেউ একাধিক নিয়োগ বিজ্ঞপ্তির বিপরীতে আবেদন করেছেন। প্রবেশপত্র পেয়েছেন। কিন্তু একই দিন পরীক্ষা হওয়ায় অংশ নিতে পারবেন না। এর আগে ৮ অক্টোবর ১৪টি সরকারি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষার দিন ছিল।

২৩ অক্টোবর যে ১৫টি মন্ত্রণালয় ও সংস্থার নিয়োগ পরীক্ষার সূচি নির্ধারণ হয়েছে তা হলো- অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়, পদ্মা অয়েল কোম্পানি, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক), মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, বাংলাদেশ ব্যাংক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, স্থানীয় সরকার বিভাগ এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

তবে সংস্থা ভেদে ভিন্ন ভিন্ন পদে পরীক্ষা দেবেন চাকরিপ্রার্থীরা। তবে একই প্রার্থী একাধিক সংস্থায় আবেদন করার কারণে চিন্তায় পড়েছেন তারা। দীর্ঘদিন পর পরীক্ষা হলেও অংশগ্রহণ করতে না পারার আক্ষেপ আছে অনেকের মধ্যে।

এর মধ্যে চট্টগ্রামে হবে পদ্মা অয়েল কোম্পানির পরীক্ষা। বাকিগুলোর কেন্দ্র ঢাকায়। এই ১৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪টির লিখিত পরীক্ষা হবে। আর একটির হবে মৌখিক পরীক্ষা।

সূচি অনুযায়ী, আগামী শুক্রবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে বাংলাদেশ ব্যাংক, স্থাপত্য অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পরীক্ষা। বেলা ১১টায় শুরু হবে সেতু বিভাগ ও স্থানীয় সরকার বিভাগের পরীক্ষা। কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়, বেবিচক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, অর্থ মন্ত্রণালয় ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরীক্ষা বেলা ৩টায় শুরু হবে।

তবে পরীক্ষা জট কমাতে আগের ঘোষিত সময় অনুযায়ী এই মুহূর্তে এভাবে পরীক্ষা নেওয়া ছাড়া উপায় নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এর আগে গত ৭ সেপ্টেম্বর জনপ্রশাসন প্রতিমন্ত্রী  বলেন, দীর্ঘদিন করোনাভাইরাস সৃষ্ট মহামারির কারণে সরকারি চাকরিতে নিয়োগ আটকে থাকায় এখন সাপ্তাহিক বন্ধের দিনগুলোতে একই সঙ্গে একাধিক নিয়োগ পরীক্ষা নিতে হচ্ছে। চাকরিপ্রার্থীদের আপাতত একটু ছাড় দিয়ে এই পরিস্থিতি মোকাবিলা করতে হবে।

 

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ