রবিবার, ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

জীবাশ্মের সন্ধানে বৃহস্পতির গ্রহাণু খুঁড়বে লুসি

news-image

আন্তর্জাতিক ডেস্ক : জগৎ রহস্যময়। আর মহাবিশ্ব আরও বেশি রহস্যময়। আমরা যে সৌরজগতে বাস করি, বিজ্ঞানীরা তারই সব খুঁটিনাটি এখনো জানতে পারেননি। কিন্তু তাই বলে বিজ্ঞান থেকে নেই, বিজ্ঞানীরা থেমে নেই। তারা জানতে চান, সৌরজগতের গ্রহ-উপগ্রহ, গ্রহাণু কিভাবে তৈরি হলো; পৃথিবী ছাড়া আর কোথাও প্রাণের অস্তিত্ব আছে কিনা।

এ কারণে সৌর পরিবারের সদস্য বৃহস্পতির কয়েকটি গ্রহাণুর উপরিভাগে পরীক্ষা চালাতে চান বিজ্ঞানীরা। সেখানে ‘জীবাশ্মে’র সন্ধান পেতেই তাদের এ পরীক্ষা।

এ নিয়ে স্থানীয় সময় শনিবার মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা একটি মহাকাশ যান সেখানে পাঠানোর কথা রয়েছে। ‘লুসি’ নামের ওই মহাকাশ যান ওই গ্রহণুগুলোর পৃষ্ঠদেশ খুঁড়ে দেখবে সেখানে ‘জ্বীবাশ্ম’ আছে কিনা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতির এ গ্রহাণুগুলো সৌরজগতের একেবারে শুরুর দিককার। এ কারণে এগুলোর উপর গবেষণা চালালে সৌরজগতের গঠন সম্পর্কে নানা তথ্য পাওয়া যাবে।

ফ্লোরিডার কেপ কেনাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে এললাস ভি রকেট লসিকে স্থানীয় সময় ৫টা ৩৪ মিনিটে বৃহস্পতির গ্রহাণুগুলোর উদ্দেশে যাত্রা শুরু করবে। এক যুগ ধরে চলবে এ অভিযান। এতে আনুমানিক খরচ ধরা হয়েছে ৯৮১ মিলিয়ন ডলার। দীর্ঘ এ অভিযানে লুসি সাতটি গ্রহাণুর পৃষ্টদেশে অনুসন্ধান চালাবে।

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকায় একটি বিখ্যাত মানব জ্বীবাশ্মের সন্ধান পাওয়া গিয়েছিল, যা আমাদের অস্তিত্ব সম্পর্কে ব্যাপক ধারণা দিয়েছিল। ওই জ্বীবাশ্মকে নাম দেয়া হয় লুসি। এবার সেই নামটিই ব্যবহার করা হলো মহাকাশে অনুসন্ধানী যানটির ক্ষেত্রেও।

 

এ জাতীয় আরও খবর

ওমিক্রন : দেশের সব প্রবেশপথে সতর্কবার্তা

রংপুরে শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ,ভোট দিয়েছেন পুরুষের চেয়ে নারী ভোটারাই বেশি

ওমিক্রন : কারিগরি কমিটির চার সুপারিশ

রংপুরে আগুন পোহাতে গিয়ে অগ্নিদগ্ধ ৭ শিশু, হাসপাতালে ভর্তি

তিন উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ

দিনের শুরুতে তাইজুলের জোড়া আঘাত

জার্মানি-ইতালিতে পাওয়া গেল ‘ওমিক্রন’

আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হলো রংপুরের আঞ্চলিক ইজতেমা

গঙ্গাচড়া উপজেলার ৯ ইউনিয়নে চেয়ারম্যানসহ তিন পদে ৫৭৯ প্রার্থীর মনোনয়ন দাখিল

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা মামলায় ৩ শ্বেতাঙ্গকে দোষী সাব্যস্ত

ভাড়া নিয়ে বাগবিতণ্ডা: শিক্ষককে বাস থেকে ফেলে দেওয়ার অভিযোগ

করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ কতটা বিপজ্জনক?