বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মসজিদুল হারামে প্রবেশে বিধিনিষেধ উঠলো

news-image

আন্তর্জাতিক ডেস্ক : করোনাকালে বহু বিধিনিষেধ আরোপ করা হয়েছিল পবিত্র নগরী মক্কা ও মদিনায়। এবার ধীরে ধীরে তা তুলে দেয়া হচ্ছে। স্থগিত হয়েছে সামাজিক দূরত্ব মানার নিয়মও। সৌদি আরবের সরকারি সংবাদসংস্থা এসপিএ-এর বরাত দিয়ে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এ খবর জানিয়েছে।

করোনাকালে কয়েকদিন স্থগিত থাকার পর স্বাস্থ্যবিধি মেনেই চলছিল হজ কার্যক্রম। রোববার থেকে কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছেন, সামাজিক দূরত্বের বিধি আর মানতে হবে না; অর্থাৎ, আগের চেয়ে অনেক বেশি মানুষ এখন একসঙ্গে পবিত্র মসজিদুল হারামে প্রবেশ করতে পারবেন।

মসজিদুল হারাম চত্বরের মেঝেতে সামাজিক দূরত্ব মানার যে লাইন আঁকা হয়েছিল, রোববার তা-ও মুছে ফেলা হয়। তবে মাস্ক পরা বাধ্যতামূলক রয়েছে। শুধু তাই নয়, দুটি টিকা নেওয়া থাকলে তবেই মসজিদুল হারামে প্রবেশের অনুমতি পাওয়া যাবে।

নিয়ম খানিকটা শিথিল হলেও পবিত্র কাবার চারদিকে যে ব্যারিকেড তৈরি করা হয়েছিল, এখনই তা তুলে ফেলা হবে না বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। করোনাকাল শুরু হওয়ার পর এই প্রথম মুসল্লিদের পুরোদস্তুর মসজিদে ঢোকার অনুমতি দিলেন কর্তৃপক্ষ। মনে করা হচ্ছে, এর ফলে আগামী কিছুদিন মানুষের ঢল নামবে এ পবিত্র মসজিদে।

সৌদি আরবের নাগরিকদের জন্যও বেশ কিছু নিয়ম শিথিল করা হয়েছে। আগেই খেলার মাঠগুলো খুলে দেওয়া হয়েছিল। এবার সেখানে দর্শক ঢোকার অনুমতি দেওয়া হলো। পাশাপাশি বলা হয়েছে, খোলা জায়গায় মাস্ক পরা আর বাধ্যতামূলক নয়। তবে ভিড় থাকলে মাস্ক পরতেই হবে।

সৌদি যখন করোনার নিয়ম শিথিল করছে, তখন বিশ্বের কোনো কোনো দেশে আবার করোনা সংক্রমণের হার বেড়েছে। রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনা বৃদ্ধি পেয়েছে ৭০ শতাংশ। জুলাই মাসের পর রোববার যুক্তরাজ্যে করোনা সংক্রমণের সংখ্যা সবচেয়ে বেশি।

তবে অস্ট্রেলিয়ায় সংক্রমণ আগের চেয়ে কমেছে। তারাও লকডাউন তুলে দিয়েছে সম্প্রতি। খোলা হয়েছে আন্তর্জাতিক সীমান্তও।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ