শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টিকাগ্রহীতাদের ৬৫ শতাংশই সিনোফার্মের

news-image

বিশেষ সংবাদদাতা : মহামারি করোনাভাইরাসের সংক্রমণরোধে দেশে চলতি বছরের ২৭ জানুয়ারি টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর ৫০০ শয্যার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এ কর্মসূচির উদ্বোধন করেন।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) পর্যন্ত টিকাগ্রহণেচ্ছু মোট নিবন্ধনকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৫ কোটি ২৪ লাখ ১৭ হাজার ৬৭৪ জন। তাদের মধ্যে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে ৫ কোটি ১৭ লাখ ২৯ হাজার ২১০ জন এবং পাসপোর্টের মাধ্যমে ৬ লাখ ৮৮ হাজার ৪৬৪ জন নিবন্ধন করেন। এদিকে ৭ অক্টোবর পর্যন্ত টিকা নিয়েছেন মোট ৫ কোটি ৩৭ লাখ ২৪ হাজার ৫৩৮ জন।

প্রাথমিকভাবে করোনার টিকার সরবরাহ সীমিত থাকার কারণে শুধুমাত্র অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হতো। এসময়ে টিকা গ্রহণ নিয়ে সাধারণ মানুষের মধ্যে নানা গুজব, ভয়, ভীতি ও শঙ্কা থাকলেও পরবর্তীতে ক্রমান্বয়ে রাজধানীসহ সারাদেশে টিকা গ্রহণেচ্ছু নিবন্ধনকারীর সংখ্যা বাড়তে থাকে। সরকারি উদ্যোগে বিভিন্ন উৎস থেকে টিকা সংগ্রহের প্রচেষ্টা চলতে থাকে। বর্তমানে দেশে অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, সিনোফার্ম এবং মর্ডানার টিকা দেওয়া হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের কোভিড-১৯ টিকা প্রদান সংক্রান্ত পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে, ২৭ জানুয়ারি থেকে ৭ অক্টোবর পর্যন্ত ৫ কোটি ২৪ লাখ ১৭ হাজার ৬৭৪ জনের মধ্যে সর্বোচ্চ ৩ কোটি ৫০ লাখ ২১ হাজার ৩৭ জন অর্থাৎ প্রায় ৬৫ শতাংশই চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন। বাকি ৩৫ শতাংশ অন্য টিকা নিয়েছেন।

রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন আরও ৬ লাখ ৮ হাজার ৩১৮ জন টিকা নিয়েছেন। এদের মধ্যে প্রথম ডোজের টিকা নিয়েছেন ৪ লাখ ৩৫ হাজার ৩১৩ জন এবং দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ১ লাখ ৭৩ হাজার ৫ জন। প্রথম ডোজের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ২ লাখ ১৬ হাজার ৭১৯ জন ও নারী ২ লাখ ১৮ হাজার ৫৯৪ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৯০ হাজার ২৪ জন ও নারী ৮২ হাজার ৯২১ জন।

কোন টিকা নিলেন কতজন?

গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৫৫২ জন অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজের টিকা নিয়েছেন। তাদের মধ্যে পুরুষ ৮ হাজার ৬৬০ জন ও নারী ৮ হাজার ৮৯২ জন। একই সময়ে দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৫ হাজার ২৯৪ জন। তাদের মধ্যে পুরুষ ২ হাজার ৭৭১ জন ও নারী ২ হাজার ৫১৩ জন।

এপর্যন্ত প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে অ্যাস্ট্রাজেনেকার নিয়েছেন মোট ১ কোটি ৩১ লাখ ৯৬ হাজার ৬৫০ জন। তার মধ্যে প্রথম ডোজ ৭৭ লাখ ৭৭ হাজার ২৬৬ জন ও দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫৪ লাখ ১৯ হাজার ৩৮৪ জন।

গত ২৪ ঘণ্টায় সিনোফার্মের প্রথম ডোজের টিকা নিয়েছেন ৪ লাখ ২ হাজার ৭৯৫ জন। তাদের মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ২৩১ জন ও নারী ২ লাখ ৬ হাজার ৫৬৪ জন। একই সময়ে দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ১ লাখ ৬৬ হাজার ১১০ জন। তাদের মধ্যে পুরুষ ৮৬ হাজার ২৭৮ জন ও নারী ৭৯ হাজার ৮৩২ জন।

প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে সিনোফার্মের মোট টিকাগ্রহণকারীর সংখ্যা ৩ কোটি ৫০ লাখ ২১ হাজার ৩৭ জন। তাদের মধ্যে প্রথম ডোজ ২ কোটি ৫১ লাখ ৮৪ হাজার ৩৬৬ জন ও দ্বিতীয় ডোজ নিয়েছেন ৯৮ লাখ ৩৬ হাজার ৬৭১ জন।

গত ২৪ ঘণ্টায় ফাইজারের প্রথম ডোজের টিকা নিয়েছেন ১২ হাজার ৫৮২ জন। তাদের মধ্যে পুরুষ ১০ হাজার ৪১৩ জন ও নারী ২ হাজার ১৬৯ জন। একই সময়ে দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ১২০ জন। তাদের মধ্যে পুরুষ ৯৯ জন ও নারী ২১ জন।

প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে ফাইজারের মোট টিকাগ্রহণকারীর সংখ্যা ২ লাখ ৬২ হাজার ৩৭৩ জন। তাদের মধ্যে প্রথম ডোজের ২ লাখ ৮ হাজার ৭০০ জন ও দ্বিতীয় ডোজের টিকা গ্রহণকারীর সংখ্যা ৫৩ হাজার ৬৭৩ জন।

গত ২৪ ঘণ্টায় মডার্নার প্রথম ডোজের টিকা নিয়েছেন ২ হাজার ৩৮৪ জন। তাদের মধ্যে পুরুষ ১ হাজার ৪১৫ জন ও নারী ৯৬৯ জন। একই সময়ে মর্ডানার দ্বিতীয় ডোজ টিকাগ্রহণকারীর সংখ্যা ১ হাজার ৪৮১ জন। তাদের মধ্যে পুরুষ ৮৬৬ জন ও নারী ৬১৫ জন।

প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে মর্ডানার মোট টিকাগ্রহণকারীর সংখ্যা ৫১ লাখ ৪৪ হাজার ৪৭৮ জন। তাদের মধ্যে প্রথম ডোজ ২৬ লাখ ৫৯ হাজার ৮৬ জন ও দ্বিতীয় ডোজ নিয়েছেন ২৪ লাখ ৮৫ হাজার ৩৯২ জন।

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত