বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরের পীরগাছা ও পীরগঞ্জের ১৮ ইউপিতে নৌকার সম্ভাব্য প্রার্থী ১৩০ জন

news-image

রংপুর ব্যুরো : সম্প্রতি দ্বিতীয় ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছে। এতে সম্ভাব্য প্রার্থীরা নড়েচড়ে বসেছেন। এখন ইউনিয়নে ইউনিয়নে চলছে উঠান বৈঠক, গণসংযোগ আর মোটরসাইকেল শোডাউন। বিশেষ করে সরকার দলীয় প্রার্থীদের দৌড়ঝাঁপ বেড়েছে। নৌকা প্রতীক পেতে মরিয়া হয়ে উঠেছেন সম্ভাব্য প্রার্থীরা। ঘোষিত তফসিল অনুযায়ী দ্বিতীয় ধাপে রংপুরের পীরগাছা উপজেলার আটটি এবং পীরগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ দুই উপজেলার ১৮ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের সমর্থন পেতে ১৩০ জন প্রার্থী দৌঁড়ঝাপ শুরু করেছেন। দলীয় মনোনয়ন পেতে অনেক প্রার্থী প্রকাশ্যে, আবার কেউ কেউ গোপনে আবেদনও করেছেন।

দলীয় সূত্রে জানা গেছে, গত শুক্রবার পীরগাছা উপজেলার আট ইউনিয়ন থেকে ৩৩ জন চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদকের কাছে আবেদনপত্র জমা দিয়েছেন। এর মধ্যে উপজেলার পারুল ইউনিয়নের তিন, ইটাকুমারীতে চার, অন্নদানগরে তিন, ছাওলায় ছয়, তাম্বুলপুরে আট, পীরগাছা সদরে একজন, কৈকুড়ীতে চারজন এবং কান্দি ইউনিয়নের চারজন রয়েছেন। মনোনয়ন প্রত্যাশী সবাই আওয়ামী লীগ ও সহযোগী অঙ্গসংগঠনের রাজনীতির সঙ্গে জড়িত।পীরগাছা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাহমুদ মিলন জানান, আবেদনপত্র যাচাই-বাছাই করে জেলা কমিটির কাছে পাঠানো হবে। তারা সুপারিশ করে প্রতীক বরাদ্দের জন্য কেন্দ্রে পাঠাবেন।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শশুরবাড়ি রংপুরের পীরগঞ্জ উপজেলায় ব্যস্ত সময় কাটাচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা। তফসিল ঘোষণার পর তারা নানাভাবে প্রচার-প্রচারণা শুরু করেছেন। কেউ কেউ দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শোডাউন করে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন। হাট- বাজারে, পাড়া-মহল্লা ও চায়ের দোকানে চলছে জনসংযোগ। যেন স্থানীয় জনপ্রতিনিধি নির্বাচন জমে উঠেছে। পীরগঞ্জের ১৫ ইউনিয়নের মধ্যে দ্বিতীয় ধাপে ১০টিতে নির্বাচন হবে।

চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন পেতে এ পর্যন্ত ৯৬ সম্ভাব্য প্রার্থীকে নির্বাচনী প্রচারণা চালাতে দেখা গেছে। গত শুক্রবার বিকেল থেকে তাদের অনেকেই দলীয় কার্যালয়ে কর্মী সমর্থকদের নিয়ে উপস্থিত হন। অনেকে নৌকা প্রতীক চেয়ে আবেদনও করেছেন বলে জানা গেছে।
জানা গেছে, পীরগঞ্জের চৈত্রকোল ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ১৬ জন প্রার্থী মনোনয়ন প্রত্যাশীর তালিকায় রয়েছে। একই অবস্থা ভেন্ডাবাড়ি ইউপিতে। সেখানেও সম্ভাব্য প্রার্থী ১৬। এ ছাড়া পাঁচগাছি ইউপিতে ১১, চতরাতে ১১, কুমেদপুরে ১০, শানেরহাটে আট, বড়দরগাহতে সাতজনসহ মদনখালি, টুকুরিয়া এবং কাবিলপুর ইউপিতে ছয়জন করে মনোনয়ন প্রত্যাশী রয়েছেন। পীরগঞ্জ উপজেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম এসব তথ্য নিশ্চিত করেছেন।নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক আওয়ামী লীগ নেতা বলেন, চেয়ারম্যান পদে নৌকা প্রতীক না পেলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন। তবে দলের সমর্থন পেলে নির্বাচনে অংশ নেওয়া সহজ হবে বলে মনে করছেন তারা।

বড়দরগাহ ইউনিয়ন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মাফিয়া আক্তার শিলা গতবারের মতো এবারও নির্বাচনে লড়বেন বলে জানিয়েছেন। তিনি গত নির্বাচনে অল্প ভোটের ব্যবধানে পরাজিত হয়েছিলেন। এবারও চেয়ারম্যান হিসেবে এলাকাবাসী তাকে দেখতে চায়।
পীরগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সেকেন্দার আলী জানান, তিনি চতরা ইউপিতে দলীয় মনোনয়ন পেতে আবেদন করেছেন। তিনি দীর্ঘদিন ছাত্রলীগসহ মাঠ পর্যায়ে দলের সাথে রয়েছে। সেই কারণে দল হয়তো তাকে দলীয় মনোনয়ন দিবে বলে তিনি আশা প্রকাশ করেন।

কাবিলপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, দলীয় নির্দেশ পাওয়ার পরই আমরা বিশেষ বর্ধিত সভা করছি। সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীরা আওয়ামী লীগের দলীয় মনোনয়নের জন্য ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর আবেদন করছেন।

উল্লেখ্য, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১১ নভেম্বর দেশে দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে পীরগঞ্জের ১০টি এবং পীরগাছার আটটি ইউনিয়ন রয়েছে।

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ