রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ইলিশ আসবে আসবে বলে অবরোধই এসে গেলো’

news-image

পটুয়াখালী প্রতিনিধি : সাগরে গত ১৫ বছর ধরে মাছ ধরি কিন্তু এ বছরের মত খারাপ সময় কখনোই হয়নি। শুক্রবার (১ অক্টোবর) সকালে সাগরে গিয়ে বিকেলে ফিরছি, নৌকায় চার জেলে ৩২টি জাল তুলে মাত্র ৯টি ইলিশ পেয়েছি। এ দিয়ে কি করব? তেল কিনবো নাকি বাজার সদায় কিনবো’- এমন আক্ষেপ করে কথাগুলো বলেন পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন হোসেন পাড়ার জেলে আবুল কালাম।

তিনি আরও জানান, গত দুইমাস আগে গেছে ৬৫ দিনের অবরোধ। এরপর থেকে কয়েক দফায় আবহাওয়া খারাপ হলেও ফাঁকে ফাঁকে সাগরে গেছি। তবে কাঙ্ক্ষিত মাছের দেখা পাইনি। ৪ অক্টোবর থেকে আবার ২২ দিনের অবরোধ শুরু হচ্ছে। এখন দেখছি ভিটা বাড়ি বিক্রি করে ধার দেনা শোধ দিতে হবে।

জানা গেছে, পটুয়াখালীর কলাপাড়ায় সাড়ে বাইশ হাজার নিবন্ধিত ও পাঁচ হাজার অনিবন্ধিত জেলে রয়েছে। বছরের জৈষ্ঠ্য থেকে আশ্বিন মাস পর্যন্ত ইলিশের মৌসুম ধরা হয়। জেলেরা বছরের বাকি মাসগুলো ধারদেনা করে মাছ ধরার সরঞ্জাম ও সংসার চালায়। ইলিশের মৌসুমে বছরের ধারদেনা পরিশোধ করে। কিন্তু এ বছরের চিত্রটা পুরো উল্টো। আগের ধারদেনা পরিশোধ তো দূরের কথা এখন নতুন করে দেনা করতে হচ্ছে তাদের।

কক্সবাজার, ভোলা, চাঁদপুর ও বরগুনার মৎস্য বন্দরে ইলিশের দেখা মিললেও পটুয়াখালীর বড় দু’টি মৎস্য বন্দর মহিপুর-আলীপুরের চিত্র ভিন্ন। মহিপুর, আলীপুর ও কুয়াকাটা অঞ্চলের যেসব জেলেরা গভীর সমুদ্রে মাছ ধরে তাদের মধ্যে শতকরা ৩০ ভাগ কাঙ্ক্ষিত ইলিশ পেয়েছে।

আলীপুর মৎস্য বন্দরের মনি ফিসের ব্যবস্থাপনা পরিচালক আ. জলিল জানান, সমুদ্রে শতাধিক মাছ ধরার ট্রলার রয়েছে। এরমধ্যে ২৫-৩০ ট্রলার যে মাছ নিয়ে আসে তাতে কিছুটা লাভ হয়। কিন্তু বাকি ট্রলারগুলোতে প্রতিনিয়ত লোকসান হচ্ছে।

কুয়াকাটা সংলগ্ন ঝাউবন এলাকার জেলে সত্তার ঘরামি বলেন, ইলিশ আসবে আসবে বলে অবরোধই এসে গেলো। কিন্তু মাছের দেখা পাইনি।

আলীপুর-কুয়াকাটা মৎস্য আড়তদার সমবায় সমিতির সভাপতি আনসার উদ্দিন মোল্লা জাগো নিউজকে বলেন, চলতি বছর জেলেরা ৭৩ দিন মাছ ধরার সময় পেলেও বৈরী আবহাওয়ার কারণে মাত্র ২৪ দিন মাছ ধরতে পেরেছে। এটা জেলেদের জন্য আসলেই একটি খারাপ সময়।

কলাপাড়া উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জাগো নিউজকে জানান, দেশের সব জায়গায় ইলিশ ধরা পড়লেও কলাপাড়ায় পাওয়া যাচ্ছে না। এর কারণটা এখনও বলা যাচ্ছে না। এটা নিয়ে গবেষণা চলমান।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪