শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক্সিম ও প্রিমিয়ার ব্যাংককে জরিমানা

news-image

অর্থ-বাণিজ্য ডেস্ক : বেসরকারি এক্সিম ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংককে ৫০ হাজার টাকা করে জরিমানা করেছে কেন্দ্রীয় ব্যাংক। পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোর ২০০ কোটি টাকার বিশেষ তহবিলের নীতিমালা লঙ্ঘন করায় এ জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া একই অপরাধে ইস্টার্ন ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক ও অগ্রণী ব্যাংককে সতর্ক করে বলা হয়েছে, ভবিষ্যতে নীতিমালা লঙ্ঘন করে এ তহবিল থেকে বিনিয়োগ করলে ‘বিশেষ তহবিল’ বাতিল করা হবে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ধারাবাহিক দরপতন ঠেকাতে ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি দেশের পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের সুযোগ দেয় কেন্দ্রীয় ব্যাংক। বিশেষ এ তহবিলের অর্থ বিনিয়োগের সুনির্দিষ্ট নীতিমালাও জারি করা হয়।

কিন্তু কিছু ব্যাংক ওই নীতিমালা লঙ্ঘন করে বিনিয়োগ করছে— এমন তথ্যের পরিপ্রেক্ষিতে তদন্ত করে দুই ব্যাংককে জরিমানা ও চারটিকে সতর্ক করে বাংলাদেশ ব্যাংক।

এর আগে ব্যাংক কোম্পানি আইনের সীমা লঙ্ঘন করে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ারে বিনিয়োগ করায় ব্যাংক কোম্পানি আইনের এনআরবি ব্যাংককে ৪৯ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া কোম্পানি আইনের সীমা লঙ্ঘন করে বিনিয়োগ করায় এনআরবি কমার্শিয়াল ব্যাংককেও ২৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

 

এ জাতীয় আরও খবর