বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টিকায় অনিহা : ৩ হাজার স্বাস্থ্যকর্মীকে বরখাস্ত করল ফ্রান্স

news-image

অনলাইন ডেস্ক : করোনার টিকা না নেওয়ায় ফ্রান্সের তিন হাজার স্বাস্থ্যকর্মীকে বরখাস্ত করেছে সরকার। গত জুলাইয়ে সরকার একটি আইন পাস করে ১৫ সেপ্টেম্বরের মধ্যে স্বাস্থ্যকর্মী ও দমকলবাহিনীর সদস্যদের অন্তত এক ডোজ টিকা নিতে বলেছিল। নির্দেশ অমান্য করায় এই স্বাস্থ্যকর্মীদের বরখাস্ত করা হলো।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সের দক্ষিণাঞ্চলের নিস শহরের একটি হাসপাতালের ৪৫০ জন স্বাস্থ্যকর্মীকে বরখাস্তের জেরে হাসপাতাল ভবনের বাইরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এতে ফ্রান্সের স্বাস্থ্যসেবা বিঘ্নিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী ওলিভেয়ার ভেরান বলছেন, কয়েক ঘণ্টার জন্য হাসপাতালে স্বাস্থ্যসেবা কিছুটা বিঘ্নিত হলেও পরবর্তী সময়ে সব স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হয়েছে।

ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী বলেন, অধিকাংশ স্বাস্থ্যকর্মীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। অনেকেই এখন করোনার টিকা নিতে সম্মত হয়েছেন। কারণ তাঁরা বুঝতে পারছেন করোনার টিকা নেওয়া একটি বাস্তবতা। আইনটি সব চিকিৎসক, নার্স এবং এ কাজে সংশ্লিষ্ট সব স্বেচ্ছাসেবীর জন্য বাধ্যতামূলক করা হয়।

ফ্রান্সের ২৭ লাখ স্বাস্থ্যকর্মী ও দমকলবাহিনীর সদস্যদের করোনার টিকা নেওয়া বাধ্যতামূলক করে গত জুলাইয়ে একটি আইন করে ফ্রান্স সরকার। তখন এক বিজ্ঞপ্তিতে ফ্রান্সের প্রেসিডেন্ট মাখো বলেন, চলতি বছরের ১৫ সেপ্টেম্বরের মধ্যে সব স্বাস্থ্যকর্মী ও দমকল বাহিনীর কর্মীদের কমপক্ষে এক ডোজ করোনার টিকা নিতে হবে। অন্যথায় চাকরি ছেড়ে দিতে হবে। আইনটি গত ১৫ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়। এর পরেও এসব স্বাস্থ্যকর্মী টিকা না নেওয়ায় বরখাস্তের সিদ্ধান্ত জানাল সরকার।

প্রসঙ্গত, করোনার ভ্যাকসিন নিয়ে শুরুতে ফ্রান্সের নাগরিকদের মধ্যে সন্দেহ কাজ করলেও বর্তমানে প্রাপ্তবয়স্কদের প্রায় ৯০ শতাংশ নাগরিক অন্তত এক ডোজ টিকা নিয়েছেন। এ ছাড়া ফ্রান্স এখন ১২ বছরের বেশি বয়সীদেরও টিকা দেওয়া শুরু করেছে।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি