শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রংপুরে মৃত দেহের ভিসেরা পরীক্ষা ল্যাব না থাকায় চরম ভোগান্তি

news-image

রংপুর ব্যুরো : রংপুর বিভাগীয় শহরে উন্নীত হলেও রংপুর মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগে মৃত দেহের ভিসেরা পরীক্ষার নেই কোন ব্যবস্থা। এই বিভাগের মানুষজনকে ভিসেরা পরীক্ষার জন্য যেতে হচ্ছে রাজশাহীতে। ফলে বিচারপ্রার্থীদের বিচার পেতে দীর্ঘসূত্রিতা সৃষ্টি হচ্ছে। বাড়ছে চরম ভোগান্তি। এনিয়ে রংপুরের সুধীজনসহ বিচারপ্রার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

তারা বলেন, ২০১০ সালে রংপুরকে বিভাগ ঘোষণা করেছে বর্তমান আওয়ামী লীগ সরকার। সকল কার্যক্রমও শুরু হয়েছে। কিন্তুু মৃত দেহের ভিসেরা পরীক্ষা করার কোন ব্যবস্থা এখনও গড়ে ওঠেনি। এর ফলে বিভাগ হয়েও রংপুরের মানুষজনকে অন্য বিভাগের উপর নির্ভর করতে হচ্ছে। তারা অবিলম্বে রংপুরে ভিসেরা পরীক্ষাগার স্থাপন করার দাবি জানান।
এদিকে ভিসেরা রিপোর্ট পেতে দেরি হওয়ায় ব্যাহত হচ্ছে মামলার তদন্ত কার্যক্রম। অজ্ঞাত লাশের রক্তের নমুনা সংগ্রহে পড়তে হচ্ছে নানা জটিলতায়।

ফরেনসিক বিভাগ সূত্রে জানা গেছে, রংপুর মেডিকেল কলেজে আসা হত্যা, রহস্যজনক ও সন্দেহজনক মৃত ব্যক্তিদের ভিসেরা রাজশাহীর ফরেনসিক ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে। সেখানের রিপোর্ট পেতে দীর্ঘ সময় লাগছে। ফলে মামলার তদন্ত কাজ বিঘিœত হওয়ার পাশাপাশি মামলার বিচার শুরু হওয়ার প্রক্রিয়াটি দীর্ঘ হচ্ছে। বর্তমান সরকারের আমলে প্রতিটি বিভাগীয় শহরের ফরেনসিক ল্যাবে ভিসেরা পরীক্ষার উদ্যোগ নেয়া হলেও রংপুরে তা বাস্তবায়ন হয়নি।

সূত্রটি আরও জানায়, প্রতিদিনই দুই একটি করে ভিসেরা রাজশাহীতে পাঠানো হচ্ছে। গত দুই মাসে রংপুর থেকে রাজশাহী ফরেনসিক ল্যাবে ৭০ টির মত ভিসেরা পাঠানো হয়েছে। এর মধ্যে রিপোর্ট এসেছে ৩০ টির মত। বাদ বাকি ভিসেরার রিপোর্ট কবে নাগাদ আসবে তা নির্ভর করছে রাজশাহী ফরেনসিক বিভাগের ওপর। মৃতদেহের ওইসব ভিসেরা রিপোর্ট না আসা পর্যন্ত মামলারও গতি আসবে না । ফরেনসিক বিভাগের চিকিৎসকরা বলছেন, ভিসেরার বিষয়টি সিআইডি পুলিশ মনিটরিং করেন। তারাই ফরেনসিক ল্যাবে ভিসেরা নিয়ে পরীক্ষা করে আদালতে রির্পোট প্রদান করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান ডা. রাজিবুল ইসলাম। তিনি বলেন, ভিসেরা রিপোর্টের জন্য আমাদের রাজশাহী ফরেনসিক বিভাগের ওপর নির্ভর করতে হচ্ছে। ভিসেরা পরীক্ষার বিষয়টি সিআইডি পুলিশ দেখাশোনা করে। তারাই এগুলো পরীক্ষার জন্য ফরেনসিক বিভাগে পাঠায়। তবে রংপুরে ল্যাব না থাকায় ভোগান্তি বাড়ছে বলেও জানান।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা