শনিবার, ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

রংপুরে মৃত দেহের ভিসেরা পরীক্ষা ল্যাব না থাকায় চরম ভোগান্তি

news-image

রংপুর ব্যুরো : রংপুর বিভাগীয় শহরে উন্নীত হলেও রংপুর মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগে মৃত দেহের ভিসেরা পরীক্ষার নেই কোন ব্যবস্থা। এই বিভাগের মানুষজনকে ভিসেরা পরীক্ষার জন্য যেতে হচ্ছে রাজশাহীতে। ফলে বিচারপ্রার্থীদের বিচার পেতে দীর্ঘসূত্রিতা সৃষ্টি হচ্ছে। বাড়ছে চরম ভোগান্তি। এনিয়ে রংপুরের সুধীজনসহ বিচারপ্রার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

তারা বলেন, ২০১০ সালে রংপুরকে বিভাগ ঘোষণা করেছে বর্তমান আওয়ামী লীগ সরকার। সকল কার্যক্রমও শুরু হয়েছে। কিন্তুু মৃত দেহের ভিসেরা পরীক্ষা করার কোন ব্যবস্থা এখনও গড়ে ওঠেনি। এর ফলে বিভাগ হয়েও রংপুরের মানুষজনকে অন্য বিভাগের উপর নির্ভর করতে হচ্ছে। তারা অবিলম্বে রংপুরে ভিসেরা পরীক্ষাগার স্থাপন করার দাবি জানান।
এদিকে ভিসেরা রিপোর্ট পেতে দেরি হওয়ায় ব্যাহত হচ্ছে মামলার তদন্ত কার্যক্রম। অজ্ঞাত লাশের রক্তের নমুনা সংগ্রহে পড়তে হচ্ছে নানা জটিলতায়।

ফরেনসিক বিভাগ সূত্রে জানা গেছে, রংপুর মেডিকেল কলেজে আসা হত্যা, রহস্যজনক ও সন্দেহজনক মৃত ব্যক্তিদের ভিসেরা রাজশাহীর ফরেনসিক ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে। সেখানের রিপোর্ট পেতে দীর্ঘ সময় লাগছে। ফলে মামলার তদন্ত কাজ বিঘিœত হওয়ার পাশাপাশি মামলার বিচার শুরু হওয়ার প্রক্রিয়াটি দীর্ঘ হচ্ছে। বর্তমান সরকারের আমলে প্রতিটি বিভাগীয় শহরের ফরেনসিক ল্যাবে ভিসেরা পরীক্ষার উদ্যোগ নেয়া হলেও রংপুরে তা বাস্তবায়ন হয়নি।

সূত্রটি আরও জানায়, প্রতিদিনই দুই একটি করে ভিসেরা রাজশাহীতে পাঠানো হচ্ছে। গত দুই মাসে রংপুর থেকে রাজশাহী ফরেনসিক ল্যাবে ৭০ টির মত ভিসেরা পাঠানো হয়েছে। এর মধ্যে রিপোর্ট এসেছে ৩০ টির মত। বাদ বাকি ভিসেরার রিপোর্ট কবে নাগাদ আসবে তা নির্ভর করছে রাজশাহী ফরেনসিক বিভাগের ওপর। মৃতদেহের ওইসব ভিসেরা রিপোর্ট না আসা পর্যন্ত মামলারও গতি আসবে না । ফরেনসিক বিভাগের চিকিৎসকরা বলছেন, ভিসেরার বিষয়টি সিআইডি পুলিশ মনিটরিং করেন। তারাই ফরেনসিক ল্যাবে ভিসেরা নিয়ে পরীক্ষা করে আদালতে রির্পোট প্রদান করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান ডা. রাজিবুল ইসলাম। তিনি বলেন, ভিসেরা রিপোর্টের জন্য আমাদের রাজশাহী ফরেনসিক বিভাগের ওপর নির্ভর করতে হচ্ছে। ভিসেরা পরীক্ষার বিষয়টি সিআইডি পুলিশ দেখাশোনা করে। তারাই এগুলো পরীক্ষার জন্য ফরেনসিক বিভাগে পাঠায়। তবে রংপুরে ল্যাব না থাকায় ভোগান্তি বাড়ছে বলেও জানান।

এ জাতীয় আরও খবর

আরিয়ানের খাবার পাঠানো নিয়ে জেল কর্তৃপক্ষকে অনুরোধ শাহরুখের

নির্মাতা-অভিনেতা কায়েস চৌধুরী মারা গেছেন

সন্তানকে বাঁচাতে কুমিরকে পিষে দিল হাতি!

একজন ‘মাদকসেবী’কে গ্রেপ্তার করা হয়েছে : ফখরুল

স্ত্রীকে হত্যার পর মেয়েকে নিয়ে থানায় হাজির স্বামী

ক্ষতিগ্রস্ত হিন্দু সম্প্রদায়ের পুনর্বাসনে সরকারের ব্যাপক উদ্যোগ

স্কুল-কলেজের বিষয়ে শিক্ষাবোর্ডের জরুরি নির্দেশনা

রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধ করতে প্রয়োজনে গুলি

আমাদের নেতাকর্মীরা মণ্ডপে হামলায় জড়িত নয়: নুর

দুর্বৃত্তের ছোড়া পাথর চোখে লেগে রক্তাক্ত ট্রেনযাত্রী

নুরের সংগঠনের নেতাকর্মীসহ ৭ জন রিমান্ডে

ইতিহাস গড়ে সুপার টুয়েলভে নামিবিয়া