শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোবাইলেই টাকা হচ্ছে ডলার, অতঃপর অনলাইন জুয়ার মাধ্যমে বিদেশে পাচার!

news-image

অনলাইন প্রতিবেদক: মানি লন্ডারিং বা মুদ্রা পাচার একটি বহুল পরিচিত শব্দ। অবৈধভাবে বিদেশে মুদ্রা পাচারের বিষয়টি সম্পর্কে গণমাধ্যমের সুবাদে আমরা অনেকেই জানি। এতদিন এক্ষেত্রে আমরা বাণিজ্য কারসাজি ও হুন্ডির কথা জানলেও এখন ব্যবহার হচ্ছে আরও অভিনব পন্থা। সেটি হচ্ছে অনলাইন জুয়া। এখন মোবাইল দিয়ে বিভিন্ন অ্যাপস ও সাইট ব্যবহার করে অনলাইনে জুয়া খেলার নামে পাচার হচ্ছে টাকা।

এরই মধ্যে এ ঘটনায় জড়িত তিনজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি)। তারা হলেন- দেলোয়ার হোসেন (৪৫), মহিউদ্দিন (৩৩) ও জামাল মিয়া (২৫)।

মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর ডেমরার গলাকাটা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে ডেমরা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে পুলিশ।
পুলিশ বলছে, গ্রেফতারকৃতরা টাকাকে ডলারে রূপান্তর করে ‘স্কাইফেয়ার’ ও ‘বেট৩৬৫’ অ্যাপস ব্যবহার করে জুয়া খেলতেন। এভাবে অনেকেই অনলাইনে জুয়ার মাধ্যমে টাকা বিদেশে পাচার করছেন বলে তথ্য পেয়েছে পুলিশ।

মোবাইলে যেভাবে টাকা হয়ে যাচ্ছে ডলার

এ বিষয়ে ডিবির এক শীর্ষ কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, অনলাইনে জুয়া খেলার কিছু অ্যাপস রয়েছে। টাকাকে ডলারে রূপান্তর করতে স্থানীয়ভাবে ওই অ্যাপসের কিছু এজেন্ট নিয়োগ দিয়েছে জুয়াড়িরা। প্রথমে ই–মেইলে নিবন্ধনের পর মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অ্যাপসের স্থানীয় এজেন্টদের টাকা দেয় তারা। স্থানীয় এজেন্ট তার কমিশন কেটে রেখে সেই টাকা ডলারে রূপান্তর করেন। এরপর আরও কয়েক এজেন্টের হাত ঘুরে টাকা চলে যায় বিদেশে থাকা মাস্টার এজেন্টের কাছে। আর এভাবেই অনলাইন জুয়ার মাধ্যমে বিদেশে পাচার হচ্ছে টাকা।

পুলিশ জানায়, প্রত্যেক এজেন্টের অসংখ্য সদস্য রয়েছে। তারা দেশ-বিদেশের বিভিন্ন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে জুয়া খেলেন।

 

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের