বুধবার, ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানির পদত্যাগ

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি পদত্যাগ করেছেন । শনিবার (১১ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন তিনি। ফলে উত্তরাখণ্ড ও কর্নাটকের পর গুজরাটও বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী ইস্তফা দিলেন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

বিজেপি নেতা ও মুখ্যমন্ত্রী বিজয় রুপানি পদত্যাগ করতেই হাওয়ায় ভাসছে সম্ভাব্য মুখ্যমন্ত্রীর নাম। তালিকায় রয়েছে দুটি নাম, সি আর পাটিল এবং নীতিন পাটিল। বিজয় রূপাণী এর আগে রাজ্যপাল আচার দেবব্রতের সঙ্গে দেখা করে তার কাছে পদত্যাগপত্র দেন।

প্রেস বিজ্ঞপ্তিতে বিজয় রুপানি তাঁর পদত্যাগের কারণ তুলে ধরে বলেছেন, বিজেপির ট্র্যাডিশন অনুযায়ী দলের অন্যান্যদের সমান জায়গা দিতেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। পাশাপাশি তিনি যোগ করেছেন, “দলের তরফে আমাকে যে দায়িত্ব দেওয়া হবে এরপর আমি সেই দায়িত্ব পালন করতেই রাজি।”

তিনি আরও বলেন, সময়ের সঙ্গে সঙ্গে দায়িত্ব বদলায়। এবার দায়িত্ব যাবে অন্য কারও কাছে। আমাকে দল যে দায়িত্ব দেবে, তা পালন করব।

এরআগে ২০১৬ সালে বিজয় রুপানি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন। এ নিয়ে গত দু’মাসে তিন রাজ্যে মুখ্যমন্ত্রী পাল্টে ফেলল বিজেপি। কর্ণাটক এবং উত্তরাখণ্ডের পরে এবার গুজরাটের মুখ্যমন্ত্রী পরিবর্তনের সিদ্ধান্ত বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

কংগ্রেসের ওয়ার্কিং প্রেসিডেন্ট হার্দিক পাটেলের যুক্তি, ভোটের মুখে বিজেপি তাদের বর্তমান মুখ্যমন্ত্রীর ওপর আস্থা দেখাতে পারছে না।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, হঠাৎ করে বিজয় রুপানি পদত্যাগ করায় ভবিষ্যতে আরও জল ঘোলা হবে।

পাটেল বলছেন, গত চার বছর যদি এই মুখ্যমন্ত্রীর অধীনে সরকার ভাল কাজই করে তাহলে হঠাৎ করে নেতৃত্ব বদলের প্রয়োজনীয়তা কী!