শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীন থেকে ৫৪ লাখ টিকা আসছে আজ

news-image

নিজস্ব প্রতিবেদক : চীনের সঙ্গে করা সাড়ে সাত কোটি টিকা চু্ক্তির আরও ৫৪ লাখ টিকা আসছে আগামীকাল। আজ শনিবার সকালে টিক দেশে পৌঁছাতে পারে।

শুক্রবার রাত ৮টার দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ঢাকায় নিযুক্ত চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান এই তথ্য জানিয়েছেন।

দেশটি থেকে চুক্তির এ পর্যন্ত এক কোটি ৩৫ লাখ ৯৩ হাজার ৬৫০ ডোজ এসেছে। পাশাপাশি উপহার ও কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে ৫৫ লাখ ৭১ হাজার ৬০০ ডোজ এবং উপহার হিসেবে ২১ লাখ টিকা দিয়েছে চীন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, জানুয়ারি থেকে গত আট মাসে কেনা উপহার ও টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, মডার্না ও ফাইজারের ৩ কোটি ৯১ লাখ ২৫ হাজার ২৫৭ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। এর মধ্যে শুধু আগস্টেই এসেছে ১ কোটি ২৪ লাখ ৭০ হাজার ২৫০ ডোজ টিকা।

চীন ছাড়াও ভারতের উপহার হিসেবে অ্যাস্ট্রাজেনেকার টিকা এসেছে ৩৩ লাখ। একই টিকার ৭০ লাখ ডোজ এসেছে সেরামের কাছ থেকে। কোভ্যাক্সের মাধ্যমে যুক্তরাষ্ট্র থেকে মডার্নার ৫৫ লাখ, ফাইজারের ১১ লাখ ৬২০ ডোজ এবং জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার ৩০ লাখ ৫৯ হাজার ৩৮৭ ডোজ টিকা এসেছে।

গত বৃহস্পতিবার পর্যন্ত টিকা দেওয়া হয়েছে ৩ কোটি ৩৬ লাখ ৯১ হাজার ৫১৫ ডোজ। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ২ কোটি ৪৩ লাখ ৭ হাজার ১১৪ জন। আর দ্বিতীয় ডোজ পেয়েছেন ১ কোটি ৩২ লাখ ৫৪ হাজার ৪০১ জন।