বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাথমিকের শিক্ষক আবার ফেরিওয়ালা, কখনও রিকশাচালক বা রাজমিস্ত্রী ​

news-image

নিজস্ব প্রতিবেদক : নাম এমদাদুল হক ওরফে উজ্জ্বল মাস্টার। ময়মনসিংহের একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। তিনি কখনও দোকানের কর্মচারী, আবার কখনও হয়েছিলেন ফেরিওয়ালা। রিকশাও চালিয়েছিলেন, হয়েছিলেন রাজমিস্ত্রীও। অভিযানে গ্রেপ্তার হওয়া ‘জঙ্গি’ এমদাদুল হক সম্পর্কে এমন ছদ্মনামে-ছদ্মবেশে আত্মগোপনে থাকার কথা জানিয়েছে র‌্যাবের মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন।

বৃহস্পতিবার সকালে ঢাকার মোহাম্মদপুরের বসিলায় একটি ভবনে অভিযান চালিয়ে উজ্জ্বল মাস্টারকে গ্রেপ্তার করা হয়। এরপর বিকালে কারওয়ান বাজার র‌্যাবের মিডিয়া সেন্টারে উজ্জ্বল মাস্টারকে নিয়ে সংবাদ সম্মেলনে আসেন র‌্যাবের কর্মকর্তার।

র‌্যাব জানায়, ময়মনসিংহ থেকে গ্রেপ্তার জেএমবির ৪ সদস্যকে জিজ্ঞাসাবাদ করে বসিলার এই জঙ্গি আস্তানার সন্ধান পাওয়া যায়। গ্রেপ্তার জঙ্গিরা জিজ্ঞাসাবাদে বসিলা থেকে আটক জঙ্গির বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু তথ্য দিয়েছিল র‍্যাবকে। এসব তথ্যের ভিত্তিতে র‍্যাব ঢাকার বাইরে জামালপুর ও রাজশাহীসহ বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করে। পরে গোপন সংবাদের ভিত্তিতে বুধবার মধ্যরাত থেকে বসিলা জঙ্গি আস্তানাটিতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে বর্তমান সময়ে জেএমবির এক শীর্ষ নেতাকে আটক করতে সক্ষম হয় র‍্যাব। আটক জঙ্গির নাম এমদাদুল হক ওরফে উজ্জ্বল মাস্টার। অভিযানস্থল থেকে পিস্তল, গুলি, নগদ পৌনে তিন লাখ টাকা, রাসায়নিক দ্রব্য, দেশীয় পদ্ধতিতে তৈরি বুলেট প্রুফ জ্যাকেট ও বেশ কিছু জিহাদি বই জব্দ করা হয়।

র‍্যাব কর্মকর্তারা জানান, বিভক্ত জেএমবির একটি অংশের নেতৃত্ব দিচ্ছিলেন উজ্জ্বল মাস্টার। জঙ্গি তৎপরতায় জড়িয়ে পড়ার পর ১৯ বছরে দুই বার গ্রেপ্তার হয়েছেন তিনি। এছাড়াও তিন বছর কারাগারে কাটাতে হয়েছে তাকে।

র‌্যাব কর্মকর্তারা আরও জানান, ১৯৯৩ সালে ময়মনসিংহের একটি কলেজ থেকে বিএ পাস করে উজ্জ্বল মাস্টার। দুই বছর পর স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা শুরু করলেও জঙ্গি সংশ্লিষ্টতার কারণে তার চাকরি যায়।

র‌্যাবের মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন বলেন, নিষিদ্ধ দল জেএমবির আমির শায়খ আবদুর রহমানের হাত ধরেই জঙ্গি দলে জড়িয়ে পড়েন উজ্জ্বল। জঙ্গি তৎপরতায় সে অতি দ্রুত ময়মনসিংহের একজন আঞ্চলিক নেতা হিসেবে আত্মপ্রকাশ করে। সে শীর্ষ জঙ্গি নেতা শায়খ আব্দুর রহমান, বাংলাভাই ও সালাহউদ্দিন সালেহীনের অত্যন্ত ঘনিষ্ঠ সহচর ছিল। ২০০২ সালের পর ময়মনসিংহ এলাকায় জঙ্গি কার্যক্রমের জন্য অর্থ সংগ্রহ করতেন উজ্জ্বল। এজন্য ডাকাতির খবরও পাওয়া গেছে। ২০০৩ সালে মুক্তাগাছা এলাকায় একটি ব্র্যাক অফিস ডাকাতির সঙ্গে তার সংশ্লিষ্টতা রয়েছে।

উজ্জ্বল মাস্টার নাশকতা ও জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে ঢাকা ও ময়মনসিংহের বিভিন্ন থানায় ২০০৭ ও ২০১২, ২০১৫ ও ২০২০ সালে দায়ের হওয়া বিভিন্ন মামলায় আসামি। এছাড়া ২০০৭ সালে নিজের নিকটাত্মীয় রফিক মাস্টার হত্যাকাণ্ডেও আসামি তিনি।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ