বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মহাপরিচালক নির্বাচিত হওয়ার পরই মৃত্যু

news-image

চট্টগ্রাম প্রতিনিধি : হাটহাজারী দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসার মহাপরিচালক নির্বাচিত করতে বুধবার সকালে বৈঠকে বসে শূরা কমিটি। সকাল সাড়ে ১১টার দিকে বৈঠকে উপমহাদেশের প্রখ্যাত আলেম মাওলানা মুফতি আব্দুস ছালামকে মহাপরিচালক ঘোষণা করা হয়। এর কিছুক্ষণ পর তিনি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)।

বিষয়টি নিশ্চিত করেছেন হাটহাজারী মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা আশরাফ আলী নিজামপুরী। তিনি বলেন, সকাল ১০টায় হাটহাজারী মাদ্রাসার মজলিসে শূরার গুরুত্বপূর্ণ অধিবেশন বসে। বেলা সাড়ে ১১টা দিকে মুফতিয়ে আজম মুফতি আব্দুস ছালাম চাটগামী হঠাৎ ইন্তেকাল করেন। তিনি দু’তিন দিন ধরে হালকা জ্বর ও কাশি অনুভব করছিলেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর।

জানা যায়, শূরা কমিটির বৈঠকে মাদারাসার মহাপরিচালক হিসেবে মুফতি আব্দুস ছালাম চাটগামীকেই বেছে নেয়া হয় আহমদ শফীর যোগ্য উত্তরসূরি হিসেবে।

বুধবার সকাল ১০টার দিকে হেফাজতের আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরীর সভাপতিত্বে শূরা কমিটির বৈঠক শুরু হয়। তবে শারীরিক অসুস্থতার কারণে বৈঠকে না গিয়ে নিজ কক্ষে অবস্থান করছিলেন আব্দুস ছালাম।

সকাল সাড়ে ১১টার দিকে তাকে একটি অ্যাম্বুলেন্সে করে পাশের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এদিকে শূরা কমিটির বৈঠককে কেন্দ্র করে হাটহাজারী মাদ্রাসায় কড়া নিরাপত্তা বলয় তৈরি করেছে কর্তৃপক্ষ। শাহী গেট দিয়ে কাউকে ঢুকতে দেয়া হচ্ছে না।

এমনকি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও সাংবাদিকদেরও প্রবেশ করতে দেয়া হয়নি। তবে মুফতি আব্দুস ছালামের আকষ্মিক মৃত্যুর খবরে সেখানকার চিত্র পাল্টে যায়। মাদ্রাসার হাজার হাজার ছাত্র-শিক্ষক কান্নায় ভেঙে পড়েন।

শূরা কমিটির বৈঠকে মুফতি আব্দুস ছালামকে মহাপরিচালক করার পাশাপাশি মাওলানা শেখ আহমদকে প্রধান শায়খুল হাদিস এবং মাওলানা ইয়াহইয়াকে সহাকারী পরিচালক করার সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য, ২০২০ সালের ১৯ সেপ্টেম্বর হাটহাজারী মাদ্রাসার দীর্ঘকালের মহাপরিচালক আল্লামা আহমদ শফী ইন্তেকাল করেন। এরপর মুফতি আব্দুস সালাম চাটগামীকে প্রধান করে আল্লামা শেখ আহমদ ও মাওলানা ইয়াহিয়াকে সদস্য করে একটি পরিচালনা পরিষদ গঠন করা হয়। এরপর গত ১৯ আগস্ট আল্লামা জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেন। তিনি মাদ্রাসার শাইখুল হাদিস হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

 

এ জাতীয় আরও খবর