শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পানির স্রোতে চলে কৃষক অলিউল্লাহর উদ্ভাবিত সেচযন্ত্র

news-image

জেলা প্রতিনিধি : পানির স্রোত কাজে লাগিয়ে খরচবিহীন সেচযন্ত্র উদ্ভাবন করে সাড়া ফেলেছেন ভোলার লালমোহন উপজেলার লালমোহন ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের মুন্সির হাওলা গ্রামের ওয়ার্ডের কৃষক মো. অলিউল্লাহ (৫০)। তার নতুন এ সেচযন্ত্র দেখতে প্রতিদিন শত শত মানুষ ওই গ্রামে ভিড় করছেন।

নিজের উদ্ভাবিত সেচযন্ত্র প্রসঙ্গে কৃষক অলিউল্লাহ জাগো নিউজকে বলেন, তিনি একসময় বৈদ্যুতিক মোটর ও ইঞ্জিনচালিত মোটর দিয়ে ফসলি জমিতে সেচ দিতেন। এতে বছরে তার অনেক খরচ গুনতে হতো। তখন থেকে বিনা খরচে সেচযন্ত্রের বিষয়টি তার মাথায় আসে। পরে তিনি অ্যাঙ্গেল, প্ল্যান শিট ও প্লাস্টিক পাইপের সাহায্যে তৈরি করেন নতুন এ সেচযন্ত্র।

কৃষক অলিউল্লাহ উদ্ভাবিত গোল আকৃতির সেচযন্ত্রটিতে আটটি পাখা রয়েছে, যা পানির স্রোতের সাহায্যে ঘোরে। জোয়ারের প্রভাবে যখন পাখাগুলো ঘুরতে থাকে, তখন ইউপিভিসি ক্লাস ডি পাইপগুলো পানি ভর্তি হয়ে কয়েল পাইপের মাধ্যমে কন্টেইনারে ভর্তি হয়। কন্টেইনার থেকে আরেকটি পাইপের সাহায্যে জমিতে অনবরত পানি নির্গত হতে থাকে।

সেচযন্ত্রটি বিদ্যুৎ বা তেলে চলে না। ফলে কোনো খরচও নেই। ২৪ ঘণ্টায়ই সেচ কাজে ব্যবহার করা যাচ্ছে। তবে নতুন এ সেচযন্ত্রটি সরকারি বা বেসরকারিভাবে সহযোগিতা পেলে আধুনিকায়ন করতে পারবেন বলে জানান কৃষক অলিউল্লাহ।

লালমোহন উপজেলা কৃষি কর্মকর্তা এএফএম শাহাবুদ্দিন জানান, সেচযন্ত্রটি সরেজমিনে পরিদর্শন করে এর কার্যকারিতা ও সম্ভাবতা যাচাইয়ের জন্য জেলা উপ-পরিচালক ও কৃষি প্রকৌশলীকে অবহিত করা হয়েছে। যাচাইয়ের পরে সেচযন্ত্রটি কার্যকর হলে উপজেলা প্রশাসনের সহযোগিতায় সেটাকে বাণিজ্যিক আকারে তৈরিতে সহযোগিতা করা হবে।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা