শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব চালু কি সহসা সম্ভব?

news-image

বিশেষ সংবাদদাতা : প্রবাসীসহ বিদেশগামীদের স্বার্থে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের সব আন্তর্জাতিক বিমানবন্দরে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তে নমুনা পরীক্ষার জন্য দ্রুত আরটি-পিসিআর পরীক্ষা চালু নিশ্চিত করতে সরকারি নির্দেশনা দেয়া হয়েছে। কিন্তু বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবরেটরি খুব সহসা স্থাপন ও নমুনা পরীক্ষা করা যাবে কি-না, তা নিয়ে সন্দিহান সংশ্লিষ্টরা। অবশ্য প্রাথমিকভাবে রাজধানীর কুর্মিটোলায় শাহজালাল বিমানবন্দরের দ্বিতীয় তলার কার পার্কিং এলাকায় আরটি-পিসিআর ল্যাবরেটরিটি স্থাপনের জন্য সম্মতি দিয়েছে বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ (বেবিচক)।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সোমবার (৬ সেপ্টেম্বর) এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘বিভিন্ন জায়গায় (দেশ) এখন নতুন করে কন্ডিশন দেওয়া হচ্ছে যে, ফ্লাই করার চার থেকে আট ঘণ্টার মধ্যে পিসিআর টেস্ট করতে হবে। বেশ কয়েকটি দেশ থেকে (এই শর্ত) দিয়েছে। সেজন্য গত কয়েক দিন থেকে আলোচনা চলছিল, আজকে এটা প্রিসাইজ করে দেওয়া হয়েছে—খুব দ্রুত দুই বা তিনদিনের মধ্যে এয়ারপোর্টেই একটা টেস্টিং ফ্যাসিলিটিজ করা। অন্যান্য দেশেও যেরকম আছে। যাতে ফ্লাই করার চার ঘণ্টার মধ্যে ওনারা টেস্ট করতে পারেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সরকারিভাবে নয়, বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে বিমানবন্দরে প্রবাসীসহ বিদেশগামী যাত্রীদের করোনা শনাক্তে নমুনা পরীক্ষার জন্য আরটি-পিসিআর ল্যাবরেটরি স্থাপন করা হবে। বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় প্রবাসী কর্মীদের কথা বিবেচনা করে দ্রুততার সঙ্গে আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে (ঢাকা, সিলেট ও চট্টগ্রাম) আরটি-পিসিআর ল্যাবরেটরি স্থাপনের অনুরোধ করায় সরকারের উচ্চমহল থেকে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদনপ্রাপ্ত বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে দ্রুত ল্যাব স্থাপনের অনুমতি দেয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক কর্মকর্তা বলেন, দেশের বাইরে যেসব কোম্পানির আরটি-পিসিআর ল্যাবরেটরিতে দ্রুততম সময়ে পরীক্ষার রিপোর্ট দেয়া হয়, সে কোম্পানির আরটি-পিসিআর মেশিন দেশে বর্তমানে আছে বলে তাদের জানা নেই। সেক্ষেত্রে দরপত্র আহ্বানের মাধ্যমে বিদেশ থেকে মেশিন এনে স্থাপন করতে হলে কমপক্ষে এক থেকে দেড় মাস সময় লাগবে। তাছাড়া বেসরকারি পর্যায়ে আরটি-পিসিআর ল্যাবরেটরি স্থাপন করা হলে হলে বিদেশগামী যাত্রীদের জনপ্রতি কত টাকা পরিশোধ করতে হবে সেটিও এখনো নির্ধারণ করা হয়নি। প্রতিবেশী দেশ ভারতে জনপ্রতি পাঁচ হাজার রুপি লাগছে উল্লেখ করে তারা বলছেন, সরকারের উচ্চমহল থেকে দ্রুততম সময়ের আরটি-পিসিআর ল্যাবরেটরি স্থাপনের কথা বলা হলেও তা আদৌ সম্ভব কি-না তা নিয়ে সন্দিহান।

এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম জাগো নিউজকে বলেন, বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবরেটরি সরকারিভাবে নয়, বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে স্থাপিত হবে। ইতোমধ্যে বেবিচক শাহজালাল বিমানবন্দরের দ্বিতীয় তলায় কার পার্কিং এরিয়ায় জায়গা দিতে সম্মত হয়েছে। সেক্ষেত্রে যে প্রতিষ্ঠান আরটি-পিসিআর ল্যাবরেটরি স্থাপন করবে তারা যথাযথভাবে করছে কি-না, প্রয়োজনীয় প্রশিক্ষিত জনবল নিয়োগ দিচ্ছে কি-না, কিংবা পরীক্ষার ফি কতো হবে ইত্যাদি স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় তথা স্বাস্থ্য অধিদফতর দেখভাল করবে।

তিনি বলেন, দেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে আরটি-পিসিআর ল্যাবরেটরি রয়েছে সেগুলোতে নমুনা পরীক্ষার রিপোর্ট ছয় ঘণ্টার মধ্যে দেয়া যায়। তবে এক ঘণ্টার মধ্যে রিপোর্ট দেয়ার মতো ল্যাব রয়েছে কিনা সে ব্যাপারে তিনি নিশ্চিত করে বলতে পারছেন না। বিদেশ থেকে মেশিন আনার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি পর্যায়ে একই সময় প্রয়োজন (এক মাস থেকে দেড় মাস) হয়।

 

এ জাতীয় আরও খবর