শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নিখোঁজের ২২ বছর পর নেপাল থেকে দেশে ফিরলেন আমেনা

news-image

নিজস্ব প্রতিবেদক : জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) সহযোগিতায় প্রায় ২২ বছর পর নেপালে থাকা মা আমেনা খাতুন (৮০) তার পরিবারের কাছে ফিরলেন। আমেনা খাতুনের সন্তানরাও তার মাকে ফিরে পেয়ে আনন্দে আত্মহারা। গত ২২ বছর ধরে সন্তানরা বিশ্বাস করতো তাদের মা আর বেঁচে নেই। মা বেঁচে নেই ভেবে জাতীয় পরিচয়পত্রে মায়ের নাম মৃত বলে লিখেছেন।

সোমবার ঢাকা বিমানবন্দরে সরকারিভাবে নেপাল থেকে দেশে ফেরার পর দুই দেশের নিয়ম পালন শেষে আমেনা বেগমকে তার পরিবারের হাতে তুলে দেয়। মা আমেনা বেগম তার সন্তানসহ পরিবারের সদস্যদের চিনতে পারছেন। বয়স বাড়লেও তিনি চিনতে পারছেন। আমেনা বেগম এখনো বাংলায় কথা বলেন। সোমবার ঢাকায় সব আনুষ্ঠানিকতা শেষে বগুড়ার ধুনট উপজেলার নিমগাছি ইউনিয়নের মাঝবাড়ি গ্রামে ফিরছেন। সেই গ্রামে আমেনা খাতুনের সকল আত্মীয়স্বজন অপেক্ষা করছে।

জানা যায়, ধুনট উপজেলার নিমগাছি ইউনিয়নের মাঝবাড়ি গ্রামের আজগর আলী প্রামানিক এর স্ত্রী আমেনা খাতুন। তাদের সংসারে আমজাদ হোসেন, ফটিক মিয়া, ফরিদ মিয়া এবং আম্বিয়া নামের চার সন্তান। প্রথম তিন ছেলে সন্তানের জন্ম হওয়ার পর আমেনা কিছুটা মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েন।
এরমধ্যে ১৯৯৮ সালে তাদের সন্তানদের মধ্যে ফটিক মিয়া সৌদি আরবে চলে যান। এই সময়ে ছেলে সৌদি যাওয়ার কারণে কষ্ট অনুভব করতেন। এর এক পর্যায়ে মানসিক ভারসাম্যহীন আমেনা খাতুন বাড়ি থেকে বের হয়ে যান। এরপর আর তার কোনো খোঁজ মেলেনি। বিভিন্ন স্থানে খোঁজ না পেয়ে পরিবারের সদস্যরা ধরে নেন তিনি হয়তো মারা গেছেন। যে কারণে সন্তানরা তাদের জাতীয় পরিচয়পত্রে মায়ের নামের আগে মৃত যোগ করে দিয়েছেন।

এরমধ্যে হঠাৎ করে গত মে মাসে জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) লোকজন আমেনা খাতুনের সন্তানদের সাথে যোগাযোগ করে মা আমেনা খাতুন নেপালে রয়েছেন বলে জানায়। মায়ের ছবি দেখে সন্তানরা নিশ্চিত হন। এরপর ৩ সেপ্টেম্বর নেপালে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর মাসুদ আলম আমেনার সন্তানদের সাথে ভিডিও কলে কথা বলার ব্যবস্থা করে দেন। ভিডিও কলে আমেনা তার সন্তান ও স্বজনদের চিনতে পারেন।

বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর মাসুদ আলম সাংবাদিকদের জানান, নেপালে অবস্থানকালে নেপালের কাঠমুন্ডু থেকে থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে সুনসারি জেলার ইনারোয়া পৌরসভার ডেপুটি মেয়র গত ৩০ মে ফেসবুকে আমেনার ছবি পোস্ট করে জানান বাংলাদেশি এক বৃদ্ধাকে পাওয়া গেছে। যিনি অন্য এক নারীর কাছে আশ্রীত। ফেসবুকের লিংক ধরে মাসুদ আমেনার কাছে পৌঁছে অনেক চেষ্টার পর বাংলাদেশের আমেনার ঠিকানা পেয়ে যান। পরিবারের সদস্যদের সাথে এনএসআই এর মাধ্যমে যোগাযোগ করা হয়। পরে সম্পূর্ণ সরকারি খরচে নেপাল থেকে অসহায় আমেনাকে উদ্ধার করে পরিবারের হাতে তুলে দেওয়া হয়। এসময় তিনি বলেন, সরকারি দ্বায়িত্ব পালনের পাশাপাশি অসহায় মানুষের সেবা করতে পেরে নিজেকে ধন্য মনে করছেন।

আমেনা খাতুনের ছেলে ফটিক মিয়া জানান, প্রায় ২২ বছর পর মাকে পেয়ে তারা খুব খুশি। এতদিন মাকে মৃত ভেবে আসতাম। মা ১৯৯৮ সালে অভিমান করে বাড়ি থেকে নিখোঁজ হয়ে যান। ওই সময় মা কিছুটা ভারসাম্যহীন ছিল। মা তাদেরকে চিনতে পেরেছেন। তাদের সকল আত্মীয় স্বজন মাকে দেখতে অপেক্ষা করছে।

আমেনার বড় ছেলে আমজাদের পুত্র আদিলুর রহমান আদিল জানান, সরকারিভাবে তার দাদীকে তাদের পরিবারে ফিরে দেওয়া হয়েছে। তাদের কোন টাকা খরচ হয়নি। সরকারের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আরো জানান, তার যখন ৮ বছর বয়ন তখন তার দাদী নিখোঁজ হয়। দাদী তাকে না চিনলেও দাদীকে সে চিনতে পেরেছে। তার দাদীকে দেখার জন্য গ্রামের শতশত মানুষ অপেক্ষা করছেন। আত্মীয়স্বজনরা অপেক্ষা করছে। ঢাকা থেকে সরাসরি ধুনটের মাঝ গ্রামে যাবে। সেখানেই সকলেই আপেক্ষায় রয়েছে।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা