বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩ দিনের মধ্যে সাগরে লঘুচাপ, বাড়বে বৃষ্টি

news-image

নিজস্ব প্রতিবেদক : মৌসুমি বায়ুর মৃদু সক্রিয়তায় দেশের বেশিরভাগ অঞ্চলই প্রায় বৃষ্টিহীন। ভ্যাপসা গরমে ক্রমে অতিষ্ট হয়ে উঠছে জনজীবন। এরইমধ্যে সুখবর দিয়েছে আবহাওয়া বিভাগ। জানিয়েছে, আগামী তিন দিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে, যা বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়িয়ে দিতে পারে।

গত কদিন ধরেই দেশের অনেক অঞ্চলের মতো রাজধানী ঢাকায়ও বৃষ্টির পরিমাণ অনেকটা কম। গতকাল শুক্রবার (০৩ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে শনিবার (০৪ সেপ্টেম্বর) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে পটুয়াখালীতে, ৪৪ মিলিমিটার। তবে এসময়ে ঢাকায় মেলেনি বৃষ্টি দেখা।

শুক্রবার রাতে ঢাকায় ছিল অস্বস্তিকর গরম। রাতে অনেকেই গরমে ঘুমাতে পারেননি। এমনকি গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রাও রেকর্ড করা হয়েছে ঢাকায়, ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তবে শনিবার সকাল থেকে আকাশে মেঘের আনাগোনা চোখে পড়ছে, যদিও গরমে অস্বস্তি কাটেনি।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জাগো নিউজকে জানিয়েছেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।

‘আগামী তিন দিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হতে পারে এবং বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে’- বলেন এ আবহাওয়াবিদ।

তিনি আরও বলেন, ‘শনিবার (৪ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।’

এসময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান আবহাওয়াবিদ রুহুল কুদ্দুছ।

 

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার