বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্কুল খোলার খবরে পোশাক পরে দুই ক্ষুদে শিক্ষার্থীর উচ্ছ্বাস

news-image

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুর সদর উপজেলার খোদমাধপুর মিস্ত্রিপাড়া মহল্লার বাসিন্দা গৃহবধূ রোজিফা আকতার। তিনি টিভির স্ক্রল দেখে জানতে পারেন আগামী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। খবরটি দেখে তিনি মেয়েদের ডাক দেন, ‘এই, তোদের স্কুল খুলবে ১২ তারিখে। দেখ, টিভিতে দেখাচ্ছে।’

মায়ের কাছ থেকে এমন কথা শুনে ছুটে আসে মেয়েরা। এবার বাবার মোবাইল ফোন নিয়ে বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল দেখতে শুরু করে। টিভির স্ক্রল তো ঠিকই আছে, অনলাইন নিউজ পোর্টালগুলোওতো তা-ই বলছে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুত স্কুল-কলেজ খুলে দেওয়ার কথা বলার পর শুক্রবার (৩ সেপ্টেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে।

খবরটি শুনে দশম শ্রেণির ছাত্রী রাইনা এমদাদ এলিন ও তার ছোটবোন প্রথম শ্রেণির শিক্ষার্থী রাইমা এমদাদ রোজার মনে যেন উচ্ছ্বাসের ঢেউ খেলে যায়। দৌড়ে দুই বোন আলনার দিকে ছুটে যায়। সেখান থেকে তাদের স্কুলের পোশাক বের করে নিয়ে এসে মাকে বলে, ‘মা, আমরা তো দেড় বছরে অনেক বড় হয়ে গেছি। পোশাকগুলো আমাদের হবে তো?’

মেয়েদের কথা শুনে মা রোজিফা আকতার বলেন, ‘ঠিকই তো, নিয়ে আয় দেখি তোদের পোশাকগুলো ঠিকমতো পরা যাচ্ছে কি-না’। এরপর ছোটমেয়ে নাইমা এমদাদ রোজাকে পোশাক পরিয়ে দিয়ে দেখেন ঠিক আছে কি-না।

এ চিত্র শুধু এলিন-রোজাদের ঘরে নয়, এমন অনেকের বাড়িতেই দেখা যাচ্ছে। প্রায় দেড় বছর বন্ধ থাকার পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সংবাদে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে উচ্ছ্বাস কাজ করছে। দেড় বছরের পুরনো স্কুলপোশাক পরে ট্রায়াল দেওয়া শুরু করেছে অনেকে।

গৃহবধূ রোজিফা আকতার বলেন, আমার দুই মেয়ের একজন সেন্টফিলিপস হাই স্কুল অ্যান্ড কলেজে দশম শ্রেণিতে, অন্যজন প্রথম শ্রেণিতে পড়ে। তারা প্রায় দেড় বছর স্কুলে যায়নি। টিভিতে দেখলাম ১২ সেপ্টেম্বর স্কুল খুলবে। তাই মেয়েদের স্কুলের পোশাকগুলো ঠিক আছে কি-না দেখছিলাম। তবে ছোট মেয়ের পোশাক ঠিকমতো হচ্ছে না। এজন্য তার মন খারাপ

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকা দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলবে। আগের ঘোষণা অনুসারেই নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে।

গত বছরের ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়। ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। মারণ ভাইরাসটির বিস্তার রোধে ওই বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর সংক্রমণ পরিস্থিতির বিশেষ উন্নতি না হওয়ায় দফায় দফায় ছুটি বাড়ানো হয়। চলতি বছরের শুরুর দিকে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এলে কয়েক দফা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার প্রস্তুতি নিলেও শেষ পর্যন্ত তা সম্ভব হয়ে ওঠেনি।

গত ২৬ আগস্ট সবশেষ ঘোষণায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও এক দফা বাড়িয়ে ১১ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়। ওইদিন শিক্ষামন্ত্রী বলেছিলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান বেশি বন্ধ রাখার সুযোগ নেই। স্কুল-কলেজ ও শিক্ষার্থী-অভিভাবকদের চাপ রয়েছে, খুললেও করোনা আক্রান্তের আশংকা রয়েছে। সব মিলিয়ে আক্রান্তের হার ১০ শতাংশের নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে চাই।’

স্বাস্থ্য অধিদফতরের শুক্রবারের তথ্য অনুসারে, দেশে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৭৬ শতাংশ। যা আগের দুদিন ছিল যথাক্রমে ১০ দশমিক ৪০ শতাংশ ও ১০ দশমিক ১১ শতাংশ।

 

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ