মঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পদ্মা সেতুর আর মাত্র সাড়ে ৫ শতাংশ কাজ বাকি

news-image

মুন্সিগঞ্জ প্রতিনিধি : আগস্ট পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পের সার্বিক কাজ এগিয়েছে ৮৭ দশমিক ৭৫ শতাংশ। মূল সেতুর কাজের অগ্রগতি ৯৪ দশমিক ৫০ শতাংশ। অর্থাৎ মূল সেতুর কাজের বাকি মাত্র সাড়ে ৫ শতাংশ।

মূল সেতুর কাজের চুক্তিমূল্য প্রায় ১২ হাজার ৪৯৪ কোটি টাকা। এর মধ্যে চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত ব্যয় হয়েছে প্রায় ১১ হাজার ২৬৮ কোটি টাকা। আগামী ১০ মাসের মধ্যে মূল সেতুর বাকি কাজ প্রায় এক হাজার ২২৭ কোটি টাকা দিয়ে সম্পন্ন করতে হবে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুপুরে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের জাগো নিউজকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

সেতুর প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, পদ্মা সেতু প্রকল্পের মোট বাজেট ৩০ হাজার ১৯১ কোটি ৩৯ লাখ টাকা। এর মধ্যে গত আগস্ট পর্যন্ত ব্যয় হয়েছে ২৫ হাজার ৮৮৯ কোটি ৯৪ লাখ টাকা।

সেতু প্রকল্পের আওতায় নদীশাসনের অগ্রগতি হয়েছে ৮৪ দশমিক ৭৫ শতাংশ। নদীশাসন কাজের চুক্তিমূল্য আট হাজার ৯৭২ কোটি ৩৮ লাখ টাকার মধ্যে ব্যয় হয়েছে ছয় হাজার ৭১৭ কোটি ৭৩ লাখ টাকা।

প্রকৌশল বিভাগ আরও জানায়, মূল সেতুর দুই হাজার ৯১৭টি রোডওয়ে স্লাব ও দুই হাজার ৯৫৯টির সবগুলো বসানো হয়েছে। পাঁচ হাজারটি শেয়ার পকেটের মধ্যে তিন হাজার ৪৮৪টি এবং ১২ হাজার ৩৯০টি প্যারপেট ওয়ালের মধ্যে পাঁচ হাজার ৬৭০টির স্থাপন সম্পন্ন হয়েছে।

মাওয়া ও জাজিরার ভায়াডাক্টে ৪৩৮টি সুপার গার্ডারের মধ্যে ৪৩৮টি ওবং ৮৪টি রেলওয়ে আই গার্ডারের মধ্যে ৮৪টিই স্থাপন করা হয়েছে। মূল সেতুর মোট ৪১টি ট্রাস রয়েছে, যার সবগুলো ইতোমধ্যে স্থাপন করা হয়েছে। এর দৈর্ঘ্য ছয় হাজার ১৫০ মিটার বা ৬ দশমিক ১৫ কিলোমিটার।

এদিকে, সেতুর সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়ার কাজ এরই মধ্যে শতভাগ শেষ হয়েছে। এতে ব্যয় হয়েছে এক হাজার ৪৯৯ কোটি ৫১ লাখ টাকা। এছাড়া ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পরিবেশ খাতে বরাদ্দ চার হাজার ৩৪২ কোটি ২৬ লাখ টাকা। অন্যান্য (পরামর্শক, সেনা নিরাপত্তা, ভ্যাট ও আয়কর, যানবাহন, বেতন-ভাতা এবং অন্যান্য) খাতে বরাদ্দ দুই হাজার ৮৮৫ কোটি ৩৬ লাখ টাকা।