বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পোশাককর্মী সুরক্ষা চুক্তিতে কিছু ব্র্যান্ডের সই, অপেক্ষায় বাকিরা

news-image

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশের পোশাকখাতে নিয়োজিত লাখ লাখ কর্মীর সুরক্ষায় নতুন চুক্তিতে সম্মতি দিয়েছে বিশ্বের নামিদামি অন্তত ৮০টি ব্র্যান্ড। এরই মধ্যে চুক্তিটিতে সই করেছে কয়েকটি প্রতিষ্ঠান। বাকিরা আগামী কয়েক সপ্তাহের মধ্যে সই করবে বলে আশা করা হচ্ছে। গত বুধবার (১ সেপ্টেম্বর) প্রভাবশালী ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, মার্কস অ্যান্ড স্পেনসার, জন লুইস, আসোস, এইচঅ্যান্ডএম, জারার মালিক ইন্ডিটেক্স, নিউ লুকসহ ৮০টির বেশি প্রতিষ্ঠান আইনত বাধ্যতামূলক চুক্তিতে সম্মতি জানিয়েছে। এতে সইয়ের অপেক্ষায় রয়েছে প্রাইমার্ক, নেক্সট, জেডি স্পোর্টসের মতো ব্র্যান্ডগুলো। অবশ্য রানা প্লাজা ট্রাজেডির পর পোশাককর্মীদের সুরক্ষা সংক্রান্ত যে চুক্তি হয়েছিল, তাতে দুই শতাধিক প্রতিষ্ঠান সই করেছিল। সঙ্গে ছিল খুচরা ও পোশাক কারখানা শ্রমিকদের প্রতিনিধিত্বকারী দুটি ইউনিয়নও (ইউনি গ্লোবাল এবং ইন্ডাস্ট্রিঅল)।

বিশ্বব্যাপী অনেক খুচরা বিক্রেতা ও ব্র্যান্ড আন্তর্জাতিক চুক্তিতে সই করেছে এবং এর মাধ্যমে তাদের সরবরাহ ব্যবস্থায় নিয়োজিত পোশাককর্মীদের নিরাপত্তার দায়িত্ব নিয়েছে।

২০১৩ সালে রানা প্লাজা ট্র্যাজেডিতে এক হাজার ১৩৪ জন নিহত হওয়ার পর সই হয়েছিল মূল চুক্তিটি, যা ‘বাংলাদেশ অ্যাকর্ড’ নামে পরিচিত। গত মে মাসে শেষ হয় এ চুক্তির মেয়াদ। নতুন চুক্তি নিয়ে আলোচনা চলায় পরে পুরোনো চুক্তির মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়। গত ৩১ আগস্ট শেষ হয়েছে সেই মেয়াদও।

দ্য গার্ডিয়ানের খবর অনুসারে, রানা প্লাজায় প্রাইমার্কের এক সাপ্লাইয়ারের কারখানা ছিল। পরে দুর্ঘটনায় ভুক্তভোগীদের ক্ষতিপূরণ হিসেবে মোটা অর্থ দিয়েছে ব্রিটিশ প্রতিষ্ঠানটি। প্রাইমার্ক জানিয়েছে, বাংলাদেশের পোশাকর্মীদের সুরক্ষায় নতুন চুক্তিতে সই করার লক্ষ্য রয়েছে তাদের এবং তারা এই মুহূর্তে নথিপত্র পর্যালোচনা করছে। প্রতিষ্ঠানটির ভাষ্য, নতুন চুক্তির জন্য সমঝোতা শেষ হওয়ায় আমরা খুশি।

পুরোনো বা মূল চুক্তিতে বলা হয়েছিল, বাংলাদেশে গার্মেন্টস কারখানাগুলোতে স্বাস্থ্য ও নিরাপত্তা সংক্রান্ত শর্ত লঙ্ঘন হলে কারখানাগুলোর পাশাপাশি সংশ্লিষ্ট ব্র্যান্ডগুলোকেও আইনি বিচারের মুখোমুখি হতে হবে। দ্য গার্ডিয়ানের তথ্যমতে, ২০১৩ সাল থেকে বাংলাদেশের গার্মেন্টগুলো ৩৮ হাজারের বেশিবার পরিদর্শন করা হয়েছে এবং প্রায় ২০০ কারখানা দুর্বল নিরাপত্তা ব্যবস্থার কারণে চুক্তি থেকে বাদ পড়েছে।

চুক্তিতে সই করার সময় ব্র্যান্ড ও খুচরা বিক্রেতারা বাংলাদেশে কারখানাগুলোর নিরাপত্তা নিশ্চিতের প্রতিশ্রুতি দিয়েছে।

বুধবার ব্রিটিশ পত্রিকাটি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যের বেশ কিছু ব্র্যান্ড ‘পোশাক ও বস্ত্র শিল্পে স্বাস্থ্য এবং নিরাপত্তার জন্য আন্তর্জাতিক চুক্তি’তে সই করেছে। নতুন চুক্তিতে আইনি বাধ্যবাধকতার উপাদান এবং ২০১৩ সাল থেকে নানা শর্ত, মজুরি ও নিরাপত্তায় যে উন্নতি হয়েছে তা বিপন্ন হতে পারে বলে ইউনিয়ন নেতারা উদ্বেগ প্রকাশ করেছেন, এ কারণেই চুক্তি সংক্রান্ত সমঝোতা প্রক্রিয়া এতো দীর্ঘায়িত হচ্ছে।

এছাড়া, ব্র্যান্ডগুলো পোশাককর্মীদের সুরক্ষা সংক্রান্ত এ চুক্তি বাংলাদেশের বাইরে অন্তত আরও একটি দেশে কার্যকর করতে চাচ্ছে। এতে স্বাক্ষরকারী প্রতিষ্ঠানগুলো আগামী ছয় মাসের মধ্যে বৈঠক করে নির্ধারণ করবে, সেটি কোন দেশ হবে এবং সেখানে আগামী দুই বছরের মধ্যেই পরিবর্তন আনার লক্ষ্য নেওয়া হয়েছে। নতুন চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৩ সালের অক্টোবর মাসে।

ইউনি গ্লোবাল ইউনিয়নের মহাসচিব ক্রিস্টি হফম্যান বলেন, বৈশ্বিক পোশাক শিল্পের কর্মীদের জন্য আজ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হলো। আন্তর্জাতিক চুক্তিতে সই করার সময় ব্র্যান্ড ও খুচরা বিক্রেতারা বাংলাদেশে কারখানাগুলোর নিরাপত্তা নিশ্চিতের প্রতিশ্রুতি দিয়েছে এবং কমপক্ষে আরেকটি পোশাক উৎপাদনকারী দেশে জরুরিভিত্তিতে প্রয়োজনীয় স্বাস্থ্য ও নিরাপত্তা কর্মসূচি চালু করতে সম্মত হয়েছে।

তিনি বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে, বিশ্বব্যাপী অনেক খুচরা বিক্রেতা ও ব্র্যান্ড আন্তর্জাতিক চুক্তিতে সই করেছে এবং এর মাধ্যমে তাদের সরবরাহ ব্যবস্থায় নিয়োজিত পোশাককর্মীদের নিরাপত্তার দায়িত্ব নিয়েছে। আমরা যত দ্রুত সম্ভব এ চুক্তিতে আরও স্বাক্ষরকারীদের স্বাগত জানাতে চাই।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ