বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পানি বৃদ্ধি ও কমার সাথে ভাঙনে দিশেহারা তিস্তাপাড়ের মানুষ

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর : রংপুর অঞ্চলের তিস্তাসহ অন্যান্য নদ-নদীগুলোর পানি বৃদ্ধি ও কমার সাথে সাথে বেড়েছে ভাঙ্গন। ইতিমধ্যেই রংপুরের গঙ্গাচড়া ও পীরগাছা উপজেলার কয়েকটি গ্রাম, বসত বাড়ি, বাজার ও ক্লিনিক নদীতে বিলীন হয়ে গেছে। এর ফলে মানুষের দুর্ভোগ, শুকনা খাবারের সঙ্কট ও পানিবাহিত রোগের প্রাদুর্ভাব বেড়েছে। ভুক্তভোগীরা তিস্তার ভাঙ্গন রোধে দ্রুত কার্যকরী পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন।এদিকে রংপুরের কাউনিয়া, গাইবান্ধার সুন্দরগঞ্জ, কুড়িগ্রামের রাজারহাট ও উলিপুর, লালমনিরহাট সদর, আদিতমারী, হাতিবান্ধা, নীলফামারীর ডিমলাসহ তিস্তার করাল গ্রাসের তীব্রতা বেড়েছেই চলছে। কোথাও ভাঙ্গছে আবাদী জমি, কোথাও বসতবাড়ি, আবারও কোথাও বাঁধ-হাট বাজারসহ বিভিন্ন স্থাপনা। নদীর ভাঙ্গনে দিশেহারা হয়ে পড়েছে তিস্তা পাড়ে বসবাসরতরা। ভাঙ্গন আতংকে দিন কাটছে ওই এলাকা গুলোর মানুষজনের।

খোঁজ নিয়ে জানা গেছে, রংপুরের গঙ্গাচড়ার কোলকোন্দ ইউনিয়নের বিনবিনার চর গ্রাম, পাকা রাস্তাসহ স্বেচ্ছাশ্রমের বাঁধ ও ৪ কিলোমিটার বেড়ি বাঁধ, লক্ষীটারী ইউনিয়নের পশ্চিম ইচলির দেড়শ পরিবার বাড়ি জমি জমা, পীরগাছা উপজেলার ছাওলা ইউনিয়নের শিবদেব নয়ারহাট বাজার ও ক্লিনিকসহ বিভিন্ন স্থাপনা, বসতবাড়ি ও আবাদী জমি তিস্তা নদীতে বিলীন হয়ে গেছে। সেখানকার মানুষজন এখন আশ্রয়হীন অবস্থায় মানবেতর জীবন যাপন করছে। এছাড়াও গত কয়েকদিনের বৃষ্টিতে রংপুরের গংগাচড়ার নোহালী, কোলকোন্দ, লক্ষীটারি, গজঘন্টা, মর্নেয়া, কাউনিয়ার হারাগাছ, বালাপাড়া, টেপামধুপুর, পীরগাছার ছাওলা, তাম্বুলপুর ইউনিয়নের চরাঞ্চল ও নিম্নাঞ্চলে পানি উঠেছিল। এতে তলিয়ে গেছে কয়েক হাজার একর ধান, সবজিসহ ফসলি জমি। বেশ কিছু পুকুরের মাছ গেছে ভেসে। পল্লী বিদ্যুতের খুঁটিও নিমজ্জিত হচ্ছে পানিতে। এর ফলে সঠিকভাবে ওই এলাকা গুলোতে বিদুৎ সরবরাহ কাজ বিঘিœত হচ্ছে।এদিকে পানিবন্দী মানুষের যাতায়াত ও খাওয়া-দাওয়া নিয়ে চরম সঙ্কট বিরাজ করছে। সঙ্কট শুকনা খাবারের। লেট্রিন ব্যবস্থাও ধসে পড়েছে। শুরু হয়েছে ভাঙ্গন। ওই এলাকাগুলোতে যে ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। ভূক্তভোগী মানুষেরা সরকারের সহযোগিতা কামনা করেছেন।

রংপুরের গঙ্গাচড়ার কোলকোন্দ ইউনিয়নের বিনবিনা চরে তিস্তার ভাঙনে বাড়ি, জমি-জমা সব হারানো আহাম্মদ, আকবার ও মনতাজ কাজি’র সাথে কথা হলে তারা জানান, তিস্তার কোন দয়া মায়া নাই, হামার সব কেড়ে এলাকার মায়া ছাড়ালো তিস্তা। যুগ ধরে এক সাথে সবাই আছনো, একজনের সাথে আর একজনের কত মিল ভালবাসা আছলো। তিস্তা সে হামার এলাকার মানুষ গুলাক নিঃস্ব করে ছিন্ন-ভীন্ন করে দিলো। এবার দফায় দফায় বৃষ্টি আর উজানের ঢলে তিস্তার পানি বৃদ্ধি ও কমানোর সাথে ভাঙনে দিশেহারা হয়েছে তিস্তা পাড়ের মানুষজন।

অন্যদিকে পীরগাছা উপজেলার ছাওলা ইউনিয়নের শিবদেব ও নয়ারহাটের নদী পাড়ের জয়নাল মিয়া, জসিম উদ্দিন, আকলিমা বেগম বলেন, নদীতেই তাঁদের সব শেষ। একে একে সব খেয়ে ফেলেছে তিস্তা নদী। বারবার নদীর পানি বৃদ্ধি ও কমায় নদীর ভাঙন তীব্র হচ্ছে। তাঁদের চিকিৎসা সেবায় ভাটা পড়েছে। স্বাস্থ্যকর্মীরাও তাঁদের খোঁজ নিচ্ছে না।নদী পাড়ের বাসিন্দা অভিযোগ করে বলেন, গত ১ মাস ধরে তিস্তার খেলায় মানুষজনের অনেকে সব কিছু হারিয়ে অন্যত্র চলে যাচ্ছে আবার কেউ দীর্ঘদিন ধরে পানিবন্দি অবস্থায় মানবিক জীবন যাপন করছে। ভাঙন কবলিত পরিবারগুলো সরকারিভাবে পায়নি কোন আর্থিক সহায়তা।পানিবন্দি ও ভাঙনে ক্ষতিগ্রস্থ পরিবারগুলো সরকারিভাবে পাওয়া ১০ কেজি করে চালই শান্তনা।

গঙ্গাচাড়ার কোলকোন্দ ইউনিয়েনর চেয়ারম্যান সোহরাব আলী রাজু বলেন, এবার তিস্তার ভাঙনে তার ইউনিয়নের বিনবিনা চরের সাড়ে তিন শতাধিক বাড়ি বিলিন হয়েছে। এছাড়া গত কয়েকদিন ধরে পানিবন্দি থাকা মানুষগুলো রান্নার কারনে কষ্টে আছে। এসব মানুষ ত্রাণ নয় ভাঙন রোধের ভাল পদক্ষেপ চায়। এছাড়া ভাঙনে ক্ষতিগ্রস্থ ও পানিবন্দি পরিবার ত্রান সহায়তা পেলেও ক্ষতিগ্রস্তরা কোন আর্থিক সহায়তা পায়নি।

গঙ্গাচড়া উপজেলা নির্বাহী অফিসার তাসলীমা বেগম জানান, ভাঙন কবলিত ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর তালিকা সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের কাছে চাওয়া হয়েছে। তালিকা পেলে টিনসহ আর্থিক সহায়তার ব্যবস্থা নেওয়া হবে।

পানি উন্নয়ন বোর্ডের উত্তরাঞ্চলীয় প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ জানান, পানি বাড়ায় বিভিন্ন এলাকায় যে ভাঙ্গন ধরেছে। সেখানে জরুরি কোনো সরকারি স্থাপনা থাকলে সেসব জায়গায় জিওব্যাগ ফেলে কাজ করছি। বৃষ্টি কিংবা উজানের ঢল না নামলে পানি দ্রুত কমে যাবে।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি