সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভরা মৌসুমেও মাছের আকাল ভৈরবের আড়তে

news-image

কিশোরগঞ্জ প্রতিনিধি : প্রায় তিন দশক আগে ১৯৮৯ সালে ভৈরবের পলতাকান্দায় মাটি ভরাট করে গড়ে ওঠে মাছের আড়ত। ৬৩০ একর জমির ওপর মেঘনা নদীর পাড় ঘেঁষে গড়ে ওঠা বাজারে প্রায় দুশ’র বেশি মাছের আড়ত রয়েছে। তবে দিনে নয় এ বাজার জমে রাতে। প্রতিদিন বিকেল ৪টায় শুরু হয়ে বেচাকেনা চলে রাত ১০টা পর্যন্ত।

ঐতিহ্যবাহী এই বাজারে বর্ষা মৌসুমেও মাছ নেই বললেই চলে। ভরা মৌসুমেও চলছে মাছের আকাল। নানা প্রতিবন্ধকতা পাড়ি দিয়ে ব্যবসা চালিয়ে যেতে হিমশিম খাচ্ছেন ব্যবসায়ীরা।

এ অবস্থায় অনেকে গুটিয়ে নিয়েছেন ব্যবসা। বেকার হয়ে পড়েছেন কয়েক হাজার শ্রমিক।

মৎস্য বাজার সমিতির হিসাব অনুযায়ী, বাজারে মোট দোকানের সংখ্যা দুশ’র বেশি হলেও মাছ ওঠে ৫০-৬০টিতে। যেসব দোকানে মাছ আসে সেগুলোও আগের তুলনায় অনেক কম।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, এ বাজারের বিশেষত্ব হলো হাওরের মিঠা পানির মাছ। বিশেষ করে কিশোরগঞ্জের অষ্টগ্রাম, মিঠামইন, নিকলী, ইটনা; হবিগঞ্জের লাখাই, সাল্লা, দিরাই, আজমিরীগঞ্জ ও নেত্রকোনার হাওরের মাছ আসে এ বাজারে।

আইড়, বোয়াল, বাইম, রুই, তারা বাইম, চিংড়ি, গুলসা, বাইল্লা, টেংরা, শিং, কৈ, বইছা, চান্দা, কাঁচকি মাছের জন্য সুনাম রয়েছে ভৈরবের আড়তের। এ বাজার থেকে রাজধানী ঢাকা ছাড়াও ইউরোপসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে রপ্তানি করা হয়।

যমুনা মৎস্য আড়তের মালিক ও মৎস্য আড়ত ব্যবসায়ী সমিতির পরিচালক ফয়সাল মোল্লা বলেন, ‘ভৈরবের এই রাত্রিকালীন বাজারে সাধারণত নদীর মিঠাপানির মাছ সবচেয়ে বেশি আসে। এখানকার দেশীয় প্রজাতির নানাবিধ মাছ রাজধানীসহ দেশের অনেক জায়গায় যায়। রপ্তানিও করা হয়।’

আদর্শ মৎস্য আড়তের মালিক মো. ইব্রাহিম খলিল বলেন, ‘৩০ বছর ধরে এই বাজারে মাছের ব্যবসা করছি। প্রথম দিকে এ বাজারে প্রতিদিন দুই কোটি টাকার মাছ কেনাবেচা হতো। কিন্তু দিন দিন আড়তগুলোর জৌলুস কমে যাচ্ছে। নদীতে মাছ কম থাকার কারণে বাজারে মাছের আমদানি কম হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘সঠিক সময়ে হাওরে পানি কম আসা, অপরিকল্পিতভাবে খাল-বিল ভরাট করা, বড় বড় বিলের সঙ্গে মেঘনার সংযোগ বিচ্ছিন্ন করা, মেঘনায় পর্যাপ্ত পোনা অবমুক্ত না করার কারণে মাছ কম আসছে। এছাড়া হাওর থেকে আহরিত মাছের অধিকাংশ এখন বিকল্প পথে সরাসরি ঢাকায় চলে যায়। জেলেরা লাখ লাখ টাকা দাদন নিয়েও এখন ভৈরবে মাছ নিয়ে আসেন না। ফলে ব্যবসায়ীরা দুশ্চিন্তায় দিন পার করছে।’

 

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?