মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জুলাই করোনার ‘নিষ্ঠুরতম’ মাস

news-image

নিজস্ব প্রতিবেদক : সদ্য সমাপ্ত জুলাই মাসে করোনা অতীতের প্রায় সব রেকর্ড ছাড়িয়েছে। এ মাস সংক্রমণ ও মৃত্যু উভয় দিক দিয়ে ছিল ভয়াবহ। রোববার স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে দেয়া মাসওয়ারি হিসাব বলছে, দেশে করোনায় জুলাই মাসে আক্রান্ত হয়েছে ৩ লাখ ৩৬ হাজার ২২৬ জন। মৃত্যুবরণ করেছেন ৬ হাজার ১৮২ জন। আক্রান্ত ও মৃতের সংখ্যা বিগত যেকোন মাস থেকে কয়েকগুণ বেশি। এ ভয়াল মাসে প্রতিদিন গড়ে করোনায় প্রাণ গেছে ২০০ জনের।

সংক্রামক বিশেষজ্ঞদের মতে, দেশের করোনা সংক্রমণের হার এখনোও কম-বেশি ৩০ শতাংশে রয়েছে। সংক্রমণের এই হার নিম্নমুখী না হওয়া পর্যন্ত মৃত্যুর সংখ্যা কমবে না।

মাসওয়ারি হিসাবে দেখা গেছে, জুলাই মাসের আগে চলতি বছরের এপ্রিল মাস ছিল সংক্রমণ ও মৃত্যুর দিক দ্বিতীয় ভয়াবহ মাস। ওই মাসে ১ লাখ ৪৭ হাজার ৮৩৭ জন শনাক্ত ও ২৪০৪ জন মৃত্যুবরণ করেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, জুলাই মাসে করোনার নমুনা সংগ্রহ, পরীক্ষা, শনাক্ত, মৃত্যু শনাক্তের হার মোট ৫টি ক্ষেত্রে রেকর্ড হয়েছে। এরমধ্যে ২৮ জুলাই একদিনে ৩টি রেকর্ড হয়। এরমধ্যে ৫৬১৫৭টি নমুনা সংগ্রহে রেকর্ড, ৫৩৮৭৭ জনের নমুনা পরীক্ষা ও ১৬২৩০ জনের করোনায় শনাক্তের রেকর্ড হয়। এছাড়া ২৭ জুলাই ২৫৮ জনের মৃত্যুর রেকর্ড এবং ২৪ জুলাই ৩২.৫৫ শতাংশ শনাক্তের হারের রেকর্ড হয়।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত করা হয়। ওই মাসে ৫১ জনের শরীরে করোনা শনাক্ত হয়। এরপর এপ্রিলে ৭৬১৬ জন, মে ৩৯৪৮৬ জন, জুন ৯৮৩৩০, জুলাই ৯২১৭৮ জন, আগস্ট ৭৫৩৩৫ জন, সেপ্টেম্বর ৫০৪৮৩ জন, অক্টোবর ৪৪২০৫ জন, নভেম্বর ৫৭২৪৮ জন, ডিসেম্বর ৪৮৫৭৮ জন রোগী শনাক্ত হয়। এছাড়া চলতি বছরের জানুয়ারিতে ২১৬২৯ জন, ফেব্রুয়ারি ১১০৭৭ জন, মার্চ ৬৫০৭৯ জন, এপ্রিল ১৪৭৮৩৭ জন, মে ৪১৪০৮, জুন ১১২৭১৮ ও জুলাই ৩৩৬২২৬ জন করোনায় আক্রান্ত হয়।

অন্যদিকে গত বছরের ১৬ এপ্রিল প্রথম মৃত্যু হয়। ওই মাসে মোট ৫ জন মৃত্যুবরণ করেন। এরপর এপ্রিলে ১৬৩ জন, মে ৪৮২ জন, জুন ১১৯৭, জুলাই ১২৬৪ জন, আগস্ট ১১৭০ জন, সেপ্টেম্বর ৯৭০ জন, অক্টোবর ৬৭২ জন, নভেম্বর ৭২১ জন, ডিসেম্বর ৯১৫ জন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। চলতি বছরের জানুয়ারিতে ৫৬৮ জন, ফেব্রুয়ারি ২৮১ জন, মার্চ ৬৩৮ জন, এপ্রিল ২৪০৪ জন, মে ১১৬৯, জুন ১৮৮৪ জন ও জুলাই ৬১৮২ জন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

হাজার মৃত্যুর রেকর্ড অনুযায়ী দেখা যায়, প্রথম মৃত্যুর দুই মাসে পর ১০ জুন দেশে মৃত্যুর সংখ্যা ১ হাজারে দাঁড়ায়। পরে ৫ জুলাই ২ হাজার, ২৮ জুলাই ৩ হাজার, ২৫ অগাস্ট ৪ হাজার, ২২ সেপ্টেম্বর ৫ হাজার, ৪ নভেম্বর ৬ হাজার এবং ১২ ডিসেম্বর ৭ হাজার ছাড়ায়।

এরপর চলতি বছর ২৩ জানুয়ারি করোনায় মৃতের সংখ্যা ৮ হাজার, ৩১ মার্চ ৯ হাজার, ২৫ এপ্রিল ১০ হাজারে পৌঁছায়। পরে গত ১১ মে করোনায় মৃত্যু ১২ হাজার, ১ জুন করোনায় ১৩ হাজার, ২৬ জুন ১৪ হাজার ও ৪ জুলাই মৃত্যু ১৫ হাজার ছাড়িয়েছে। এরপর আজ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ হাজার ৯১৬ জনে।

পরিসংখ্যান বলছে, করোনায় এখন পর্যন্ত ১৪ হাজার ১৪২ জন পুরুষের মৃত্যু হয়েছে, যা ৬৭.৬১ শতাংশ। আর নারী ৬ হাজার ৭৭৪ জন, যা ৩২.৩৯ শতাংশ। এছাড়া সরকারি হাসপাতালে ১৮ হাজার ২৪২ জন, বেসরকারি হাসপাতালে ২ হাজার ৭৭ জন এবং বাসায় ৫৭২ জন মৃত্যুবরণ করেন। সবচেয়ে বেশি ঢাকায় ৯ হাজার ৫৫৮ জন মৃত্যুবরণ করেন।

দেশে করোনার ভয়াবহ সংক্রমণের কারণে দেশব্যাপী জুলাই মাসের শুরু দিন থেকে কঠোর বিধিনিষেধ জারি করে সরকার। লকডাউন প্রথমে ৭ জুলাই পর্যন্ত থাকলেও পরে তা আরো এক সপ্তাহ বাড়িয়ে ১৪ জুলাই পর্যন্ত করা হয়। তবে জুলাই মাসের মাঝে ঈদুল আজহার জন্য ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত (আট দিন) শিথিল করা হয়। এরপর ২৩ জুলাই থেকে আবারো কঠোর লকডাউন চলমান রয়েছে।

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু