বৃহস্পতিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

সামাজিক যোগাযোগ মাধ্যমের বিরুদ্ধে কঠোর অবস্থানে রাশিয়া

news-image

অনলাইন ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যমের বিরুদ্ধে কঠোর অবস্থান নিল রাশিয়া। পশ্চিমা দেশগুলোর এসব সামাজিক যোগাযোগ মাধ্যম রাশিয়ার স্থানীয় আইনের প্রতি শ্রদ্ধাশীল নয় বলে অভিযোগ দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের।

আসছে জানুয়ারিতে এসব ডিজিটাল প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণে পাস হওয়া আইন কার্যকর করতে যাচ্ছে পুতিন প্রশাসন।

চলতি মাসের শুরুর দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ডিজিটাল প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণে নতুন আইন পাস করে রাশিয়া। এই আইনের আওতায়, দেশটিতে কমপক্ষে পাঁচ লাখ সদস্য আছে এমন প্ল্যাটফর্মকে নির্দিষ্ট কিছু বিধিবিধান মানতে হবে।
এসব বিধানের মধ্যে অন্যতম হচ্ছে, রাশিয়ায় সেই ডিজিটাল প্ল্যাটফর্মের সরাসরি অফিস বা শাখা অফিস খুলতে হবে। দেশটির নিজস্ব আইন অনুযায়ী, সেই অফিসের নিতে হবে অনুমোদন। বিজ্ঞাপন থেকে আয় করা অর্থের একটি অংশ কর আকারেও প্রদান করতে হবে রুশ সরকারকে।

আগামী বছরের প্রথম দিন অর্থাৎ ২০২২ সালের ১ জানুয়ারি থেকে এই আইন কার্যকর হবে। আর এর মাঝের সময়ে ডিজিটাল প্ল্যাটফর্মগুলোকে এসব আইন বাস্তবায়নে বা আইন মেনে চলতে যা যা দরকার সেই প্রস্তুতি সম্পন্ন করতে হবে। এমনটা না হলে সেদিনই রাশিয়ায় বন্ধ করে দেওয়া হবে সেসব সামাজিক যোগাযোগ মাধ্যম বা ডিজিটাল প্ল্যাটফর্মের কার্যক্রম।

অবশ্য কারও প্রতিই কঠোর কিছু আসবে না বলে আশ্বাস দিয়েছেন ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, কাউকেই বন্ধ করার কোনও ইচ্ছা নেই আমাদের বরং তাদের সঙ্গে মিলে আমরা একসঙ্গে কাজ করতে চাই। কিন্তু বাস্তবতা হচ্ছে যখন তারা আমাদের শর্তগুলো মানতে পারে না এবং রাশিয়ান আইনের প্রতি শ্রদ্ধা দেখাতে পারে না তখন তারা আমাদের দূরে ঢেলে দেয়।

পুতিন আরও বলেন, যদি তারা আমাদের দেশে কার্যক্রম করতে চায়, অর্থ আয় করতে চায় তাহলে তাদের আমাদের আইন মানতেই হবে।

বর্তমানে দেশটিতে গুগলের বিরুদ্ধে একটি তদন্ত চলমান আছে। রাশিয়ান ব্যবহারকারীদের তথ্য রাশিয়ার বাইরে অন্যত্র সরিয়ে নেওয়ার অভিযোগ আছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। ব্যবহারকারীদের তথ্য রাশিয়ান সার্ভারেই সরিয়ে নেওয়া হয়েছে এমনটা প্রমাণ করতে না পারলে গুগলের বিরুদ্ধে ৮২ হাজার মার্কিন ডলার জরিমানা করতে পারে রুশ প্রশাসন।

এছাড়াও দেশটির আইন না মানায় বেশকিছু ডিজিটাল প্ল্যাটফর্ম বন্ধ থাকার নজিরও রয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ভিডিও স্ট্রিমিং সাইট ডেইলি মোশন এবং পেশাজীবীদের সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকড ইন।

 

এ জাতীয় আরও খবর

জাতিসংঘে দাঁড়িয়ে ফিলিস্তিনের স্বাধীনতা চাইলেন বাইডেন

সাঁজোয়া কোরের ‘কর্নেল কমান্ড্যান্ট’ হিসেবে অভিষিক্ত হলেন সেনাবাহিনী প্রধান

চলতি বছরের শেষে ফাইভ-জি চালু হবে: সজীব ওয়াজেদ জয়

জিয়ার কবরে খালেদা গেলে রাজনীতিতে ঝড় বয়ে যেত: ডা. জাফরুল্লাহ

বিয়ে করতে যাচ্ছেন সিদ্ধার্থ-কিয়ারা!

জায়েদ খানের অভিযোগে সাইবার ক্রাইমে ইউটিউবারদের তলব

হিন্দু ধর্মের অসম্মান করায় বিতর্কে আলিয়ার বিজ্ঞাপন

সেপ্টেম্বরে হাসপাতালে ভর্তি ডেঙ্গুরোগী ছয় হাজার ছাড়ালো

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৩ প্রার্থীর জয় নির্বাচনকে ম্লান করেছে

দেনা পরিশোধে ইভ্যালির সঙ্গে কথা বলতে হবে: বাণিজ্যমন্ত্রী

এমডি নিয়োগের ক্ষমতা, প্রতিনিধি চায় আইডিআরএ

অর্থবছর শেষে জিডিপি হবে ৬.৮ শতাংশ: এডিবি