সোমবার, ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

র‍্যাংকিংয়ে বড় লাফ সাকিবের

news-image

স্পোর্টস ডেস্ক : নিষেধাজ্ঞা থেকে ফেরার পর এখনও পর্যন্ত তিনটি ওয়ানডে সিরিজ খেলেছেন সাকিব আল হাসান। যার মধ্যে দুইটিতেই সিরিজসেরার পুরস্কার জিতেছেন তিনি। সদ্য সমাপ্ত জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজেও তিন ম্যাচে ১৪৫ রান ও ৮ উইকেট নিয়ে সিরিজের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি।

এমন উদ্ভাসিত পারফরম্যান্সের পর আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়েও বড় লাফ দিয়েছেন সাকিব। সিরিজের প্রথম ম্যাচে ফাইফারসহ তিন ম্যাচে ৮ উইকেট নেয়ার সুবাদে বোলিং র‍্যাংকিংয়ে নয় ধাপ এগিয়ে ৮ নম্বরে উঠে এসেছেন সাকিব।

বোলিং র‍্যাংকিংয়ে অবনতি হয়েছে মেহেদি হাসান মিরাজের। ইনজুরির কারণে শেষ ম্যাচটি খেলতে না পারা এ অফস্পিনার প্রথম দুই ম্যাচে পেয়েছিলেন মাত্র ১ উইকেট। যে কারণে র‍্যাংকিংয়ের দ্বিতীয় স্থান থেকে নেমে গেছেন ৪ নম্বরে।

পুরো সিরিজে ব্যাটে-বলে সমান পারফরম্যান্স করার সুবাদে ওয়ানডে র‍্যাংকিংয়েও প্রাপ্তির পাল্লা ভারী সাকিবের। আগে থেকেই শীর্ষে ছিলেন তিনি। এ সিরিজের পর নামের পাশে যোগ হয়েছে আরও ২৯ পয়েন্ট। যার ফলে ৪১৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে থাকা মোহাম্মদ নাবির (২৯৪) চেয়ে এগিয়ে গেছেন ১২২ পয়েন্টে।

এদিকে ওয়ানডে ব্যাটিং র‍্যাংকিংয়েও তিন ধাপ এগিয়েছেন সাকিব। বর্তমানে অবস্থান করছেন ২৮ নম্বরে। সিরিজের শেষ ম্যাচে সেঞ্চুরি করা তামিম ইকবাল এক ধাপ এগিয়ে উঠে গেছেন ২৩ নম্বরে। এর বাইরে অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারে এক ধাপ এগিয়ে ২৭, ভারতের শিখর ধাওয়ান ২ ধাপ এগিয়ে উঠেছেন ১৬ নম্বরে।

এ জাতীয় আরও খবর

মাস্টার-সুকানির ‘অদক্ষতায়’ পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা

টাইগারদের সিরিজ জয়ে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর অভিনন্দন

দেশে করোনায় আরও ২২৮ জনের মৃত্যু

প্রতিবাদের মুখে নাটক প্রত্যাহার, ক্ষমা চাইলেন শিল্পী ও কলাকুশলীরা

প্রশিক্ষণের জন্য আড়াই হাজার কোটি টাকা চাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়

ভাসানীর রাজনীতি থেকে আমাদের অনেক শেখার আছে: তথ্যমন্ত্রী

সীমিত পরিসরে চালু হচ্ছে বিআরটিএ’র সেবা কার্যক্রম

ফেসবুকে গুজব ছড়িয়ে তারা র‌্যাবের জালে ধরা

প্রথমবারের মত বিদেশে তিন ফরমেটে ট্রফি জয়

প্রাণে বাঁচতে কান্দাহারে ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে ২২ হাজার পরিবার

‘মাংস স্বাদ’ না হওয়ায় গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ

২৯ বছর কোমায়, জ্ঞান ফিরেই ১৩০ কোটির মালিক!