বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

লকডাউন তো নেই তবুও ঢাকা ফাঁকা

news-image

নিউজ ডেস্ক : ‘লকডাউন তো নেই তবুও ঢাকা ফাঁকা। সরকার যত সাবধান করুক, ঈদে বাড়িতে যাওয়া ঠেকাইতে পারে নাই, পারবও না।’

রাজধানীর মোহাম্মদপুর বাসস্ট্যান্ডের সামনে আজ বুধবার (২১ জুলাই) ঈদুল আজহার দিন দুপুরে যাত্রীর জন্য অপেক্ষমাণ এক মধ্যবয়সী রিকশাচালক আরেক রিকশাচালককে উদ্দেশ্য করে এ কথা বলছিলেন।

এ সময় তরুণ রিকশাচালক বলে ওঠেন, ‘লকডাউনের সময় নানা বিধিনিষেধের কারণে মানুষ ঘর থাইক্যা কম বাহির অইছে, তাই আয়-রোজগারও অইছে কম। মনে করছিলাম ঈদের সময় পোষাইয়া নিমু। কিন্তু কই লকডাউনের মতোই রাস্তাঘাটে মানুষ কম।’

এ দুজন রিকশাচালকের কথোপকথনে ঈদের দিনে রাজধানীর চিত্র ফুটে ওঠে।

আজ পবিত্র ঈদুল আজহার দিন রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, পাড়া-মহল্লার অলিগলি থেকে ছোট-বড় সড়ক ও মহাসড়কে মানুষের উপস্থিতি অনেক কম। লকডাউনে যেমন রাস্তাঘাট ফাঁকা থাকে তেমনি এখন রাস্তাঘাটে সুনসান নীরবতা দেখা যায়। গণপরিবহন চালু থাকলেও যাত্রী কম।

গণপরিবহনসহ রাস্তাঘাটে যে সকল যানবাহন বের হয়েছে সেগুলোকে দ্রুতগতিতে গন্তব্যে ছুটে যেতে দেখা যায়। রাস্তাঘাটে যানবাহনের সংখ্যা কম হওয়ায় বিভিন্ন পয়েন্টে কর্তব্যরত ট্রাফিক পুলিশকে আয়েশী ভঙ্গিতে দায়িত্ব পালন করতে দেখা যায়।

করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় সরকার ১ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা করে। পরবর্তীতে ঈদের কারণে ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত লকডাউন শিথিল করা হয়।

শিথিল ঘোষণার সাথে সাথে ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করে স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞরা মানুষকে খুব বেশি জরুরি না হলে গ্রামে যেতে নিরুৎসাহিত করেন। কিন্তু কে শোনে কার কথা। গত কয়েকদিনে লাখ লাখ মানুষ গ্রামে ফিরে গেছে।

যারা এখনও ঢাকায় আছেন তাদের বেশিরভাগই সকাল থেকে পশু জবাই করা নিয়ে ব্যস্ত থাকায় ঘরের বাইরে যাননি। তবে শিশুকিশোরদের রাস্তায় ঘুরতে দেখা গেছে।