মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মা সেতুতে পরীক্ষামূলক পিচঢালাই

news-image

আনোয়ার হোসেনঢাকা
পদ্মা সেতু দিয়ে যানবাহন চলাচলের জন্য যে সব প্রস্তুতির দরকার, তা পুরোদমে চলছে। গত মঙ্গলবার সেতুতে প্রথম পিচঢালাই করা হয়েছে। তবে তা পরীক্ষামূলক।

পুরো সেতুতে পিচঢালাই শুরু হবে আগামী শুষ্ক মৌসুমে। দু-এক দিনের মধ্যে মাওয়া প্রান্তে ভায়াডাক্টের সর্বশেষ স্ল্যাব বসানোও শেষ হবে। মূল সেতুকে যে উড়াল পথ দিয়ে মাটির সঙ্গে যুক্ত করা হয়েছে, সেটিকেই ভায়াডাক্ট বলা হয়। জাজিরা প্রান্তে আগেই ভায়াডাক্টের কাজ শেষ হয়ে গেছে।

এদিকে যানবাহন চলাচলের পথ তৈরির জন্য কংক্রিটের স্ল্যাব বসানোর কাজও দ্রুত এগোচ্ছে। আর ১৪৪টি স্ল্যাব বসানো হয়ে গেলেই মুন্সিগঞ্জের মাওয়া থেকে শরীয়তপুরের জাজিরা পর্যন্ত একটানা পথ তৈরি হয়ে যাবে। চাইলে গাড়ি বা পায়ে হেঁটে এপার-ওপার হওয়া যাবে। অবশ্য পুরোদমে যানবাহন চালু করার জন্য আরও বেশ কিছু কাজ করতে হবে। এর মধ্যে রয়েছে সেতুর সাইড ওয়াল, সড়ক বিভাজক, পিচঢালাই ও সড়ক বাতিসহ সৌন্দর্যবর্ধনের নানা কাজ।

সেতু বিভাগ সূত্র জানিয়েছে, মূল সেতুতে সড়কপথ তৈরির জন্য বাকি স্ল্যাবগুলো বসানো এখন মূল কাজ। সেপ্টেম্বরের মধ্যে এই কাজ শেষ করার পরিকল্পনা ছিল। তবে কাজের যে গতি তাতে আগামী মাসের মধ্যেই স্ল্যাব বসানো হয়ে যাবে। পদ্মা সেতুর মূল সেতুর (নদীর অংশ) দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। এর ওপর দিয়ে চলবে যানবাহন। নিচ দিয়ে যাবে ট্রেন। যানবাহনের জন্য সড়কপথ তৈরির জন্য ২ হাজার ৯১৭টি স্ল্যাব বসানোর কথা। ইতিমধ্যে স্ল্যাব বসানো হয়েছে ২ হাজার ৭৭৩টি।

এর বাইরে মূল সেতুর দুই প্রান্তে ভায়াডাক্ট ৩ দশমিক ৬৮ কিলোমিটার। সব মিলিয়ে সেতুর দৈর্ঘ্য প্রায় ১০ কিলোমিটার। জাজিরা প্রান্তের ভায়াডাক্ট নির্মাণ সম্পন্ন হয়েছে। মাওয়া প্রান্তে শুক্র কিংবা শনিবার শেষ স্ল্যাব বসানো হবে। তখন এই প্রান্তেও মাটি থেকে মূল সেতু পর্যন্ত জোড়া লেগে যাবে। এর আগে গত ২০ জুন ২ হাজার ৯৫৯টি স্ল্যাব বসানোর মাধ্যমে রেলপথ তৈরির কাজ শেষ হয়েছে। ওই পথে এখন রক্ষণাবেক্ষণের জন্য হাঁটার পথ ও গ্যাস পাইপলাইন বসানোর কাজ চলছে।

৮ জুন মূল সেতুর কাজের সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন জমা দিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। এতে কখন কোন কাজ শেষ হবে, তার সময়সীমা উল্লেখ করেছে তারা। তারা বলেছে, আগামী বছর ৩০ এপ্রিলের মধ্যে সেতুর সব ধরনের কাজ শেষ করতে পারবে।