বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উপহারের ঘরে সব জায়গায় ফাটল, বালুর ওপর পলিথিন বিছিয়ে ঢালাই

news-image

জেলা প্রতিনিধি : দেয়াল, মেঝে ও পিলারজুড়ে সর্বত্রই ফাটল। দেখলে মনে হবে ঝুঁকিপূর্ণ কোনো ঘর। কিন্তু এটি পুরোনো কোনো ঝুঁকিপূর্ণ ঘরের চিত্র নয়, মুজিব শতবর্ষ উপলক্ষে গৃহহীনদের জন্য নির্মিত প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় উপহারের ঘরে এমনই বেহাল অবস্থা দেখা গেছে।

নতুন নির্মিত হলেও ঘরগুলোতে উপকারভোগীদের বসবাস শুরুর এক মাস যেতে না যেতেই তৈরি হয়েছে এমন বেহাল দশা। মুন্সিগঞ্জের শিলই ইউনিয়নের দেওয়ানকান্দি এলাকায় আশ্রয়ণ প্রকল্পের নির্মিত ৭৭টি ঘরে এমন চিত্র লক্ষ্য করা গেছে।

একদিকে ফাটল দেখা দেয়া ঘরে থাকতে প্রাণের ভয়, অন্যদিকে থাকার জায়গা না থাকায় নিরূপায় উপহারভোগীরা। এ অবস্থায় প্রশাসন থেকে ঘরগুলো ফের সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে।

শুধু ফাটলই নয়, এসব ঘর তৈরির ক্ষেত্রে পাওয়া গেছে নানা অনিয়মের তথ্য। ঘরের মেঝে ঢালাই কাজে ইট ব্যবহারের কথা থাকলেও বালির ওপর শুধু পলিথিন বিছিয়ে দেয়া হয়েছে ঢালাই। নকশার চেয়ে ঢালাইয়ের ঘনত্বও কম। ঘরের পিলার আর দেয়ালও নকশায় নির্ধারিত উচ্চতার চেয়ে কম। নির্মাণকাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছে।

প্রকল্প সূত্রে জানা যায়, প্রথম ধাপে নির্মিত এসব ঘরপ্রতি বরাদ্দ দেয়া হয়েছিল এক লাখ ৭১ হাজার টাকা। চলতি বছরের জানুয়ারি মাসে ঘরগুলো বরাদ্দ দেয়া হলেও নির্মাণকাজ শেষ হয় মার্চে। প্রকল্প এলাকায় বিদ্যুৎ সংযোগের পর এক মাস ধরে উপকারভোগীরা ঘরগুলোতে থাকতে শুরু করেছেন।

সরেজমিনে দেওয়ানকান্দি এলাকায় গিয়ে দেখা যায়, অনিয়ম ঢাকতে প্রকল্পের ঘরগুলোতে তড়িঘড়ি করে চলছে সংস্কারকাজ। কম উচ্চতায় নির্মিত দেয়ালের ওপর ইট বসিয়ে শ্রমিকরা ঘরের উচ্চতা বাড়াচ্ছেন। ফাটল দেখা দেয়া ঘরের মেঝে ভেঙে নতুন করে তৈরির চেষ্টা চলছে। সংস্কারকাজের জন্য মেঝের ঢালাই ভাঙার সঙ্গে সঙ্গে দেখা মিলছে ইটের বদলে ব্যবহার করা পলিথিনের সন্ধান। এসব চিত্রও ধারণ করা হয়েছে জাগো নিউজের ক্যামেরায়।

 

এ জাতীয় আরও খবর

মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি

বিশ্বকাপে অতিরিক্ত ক্রিকেটার নেবে না বিসিবি

সূচকের পতন প্রায় শতক ছুঁয়েছে

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, সিদ্ধান্ত শনিবারের মধ্যে

যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আরও তিন দিন থাকতে পারে তাপপ্রবাহ

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ