বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আশ্রয়ণ প্রকল্পে অবহেলা ও গাফিলতির প্রমাণ

news-image

নিউজ ডেস্ক : আশ্রয়ণ প্রকল্পের আওতায় ভূমিহীনদের ঘর নির্মাণের বেলায় কিছু কিছু ক্ষেত্রে অবহেলা ও গাফিলতির প্রমাণ পেয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

এমন অনিয়মের ফলে কিছু কিছু ঘরে ফাটল দেখা দিয়েছে। আবার কিছু ঘরে এখনও বিদ্যুৎ সংযোগ ও পানি সরবরাহ করা হয়নি। এই অবস্থায় আগামী চারদিনের মধ্যে ক্ষতিগ্রস্ত ঘরগুলো মেরামতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব মাহবুব হোসেন।

এদিকে, প্রকল্প পরিচালক মাহবুব হোসেনের নেতৃত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শীর্ষ কর্মকর্তারা ৫টি টিমে বিভক্ত হয়ে দেশের পাঁচটি বিভাগের আশ্রয়ণ প্রকল্পের ক্ষতিগ্রস্ত ঘরগুলো সরেজমিনে পরিদর্শন শুরু করেছেন। শুক্রবার মুন্সীগঞ্জ থেকে এই পরিদর্শন কার্যক্রম শুরু হয়।

পরিদর্শনকালে দেখা গেছে, মুন্সীগঞ্জ সদর উপজেলার আধারা ইউনিয়নের ভাষানচর দক্ষিণকান্দি গ্রামে অতিবৃষ্টির কারণে দুইটি ঘরের বারান্দা ধসে গেছে। নির্মাণকাজও সুক্ষ্মভাবে হয়নি। অবশ্য ঘরগুলো এখনও কাউকে বরাদ্দ দেওয়া হয়নি বলে জানিয়েছেন মুন্সীগঞ্জের জেলা প্রশাসক নাহিদ রসুল। ক্ষতিগ্রস্ত ঘরগুলো মেরামতের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

একইভাবে টাঙ্গাইলের গোড়াই ইউনিয়নের গোড়াই মঈননগর গ্রামের আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলোতে এখনও বিদ্যুৎ সংযোগ ও পানি সরবরাহ করা হয়নি। একটি ঘরের দেয়াল ফেটে গেছে।

এ পর্যন্ত আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ১ লাখ ১৮ হাজার ৩৮০ জন ভূমিহীনকে দুই কক্ষ বিশিষ্ট একটি ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। এর মধ্যে অতিবৃষ্টি ও বন্যাসহ নানা কারণে এখন পর্যন্ত ৩০০ ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন আশ্রয়ণ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক মাহবুব হোসেন। তিনি সমকালকে বলেছেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পদস্ত কর্মকর্তারা দেশের পাঁচ বিভাগে সরেজমিনে পরিদর্শন গিয়ে ক্ষতিগ্রস্ত ঘরগুলো দেখছেন।

সংশ্নিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের পরিদর্শনকালে ঘর নির্মাণের ক্রটি-বিচ্যুতিগুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে দেখা হবে। প্রয়োজনে ক্ষতিগ্রস্ত ঘরগুলো জরুরি ভিত্তিতে মেরামত করা হবে। এই প্রক্রিয়া অব্যাহত থাকবে। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ১৪ জন পরিচালকসহ আশ্রয়ণ প্রকল্পের পদস্ত কর্মকর্তারা সারাদেশে ভূমিহীনদের ঘর নির্মাণ সম্পর্কিত যাবতীয় কার্যক্রম কঠোর নজরদারিতে রাখবেন।

এর আগে আশ্রয়ণ প্রকল্পে অনিয়ম, অর্থ আত্মসাৎ ও অবহেলার নানা অভিযোগ উঠলে সরকার এসব অনিয়মে সম্পৃক্তদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়। এই দুষ্টচক্রে জড়িত কর্মকর্তা ও ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। ইতোমধ্যে দুইজন কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে। ওএসডি হয়েছেন আট কর্মকর্তা। ৩৬টি উপজেলায় ভূমিহীনদের ঘর নির্মান নিয়ে অভিযোগ এবং অনিয়ম হওয়ায় ২২ জেলার প্রশাসক তদন্ত কমিটি করেছেন। সেই সঙ্গে সবগুলো ঘটনাস্থল পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিদর্শন টিমের সদস্যরা।

পরিদর্শক দলের রিপোর্টে ভূমিহীনদের ঘর নির্মাণের ক্ষেত্রে অনিয়ম এবং অবহেলার চিত্র ওঠে এসেছে। ওই রিপোর্টে সিরাজগঞ্জের কাজীপুর, বরগুনার আমতলী, বগুড়ার শেরপুর, শাজাহানপুর, হবিগঞ্জের মাধবপুর, সুনামগঞ্জের শাল্লা ও মুন্সীগঞ্জের সদর উপজেলায় ঘর নির্মানের বেলায় অনিয়ম, অবহেলা এবং দুর্নীতির ঘটনা তুলে ধরা হয়েছে। এ জন্য ওএসডি হয়েছেন সিরাজগঞ্জের কাজীপুরের সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শফিকুল ইসলাম, বরগুনার আমতলীর ইউএনও আসাদুজ্জামান, বগুড়ার শেরপুর উপজেলার সাবেক ইউএনও লিয়াকত আলী সেখ, মুন্সীগঞ্জ সদরের সাবেক ইউএনও রুবায়েত হায়াত শিপলু, বগুড়ার শাজাহানপুর উপজেলার সাবেক ইউএনও মাহমুদা পারভীন, হবিগঞ্জের মাধবপুর উপজেলার সাবেক ইউএনও তাসনুভা নাশতারান, সুনামগঞ্জের শাল্লা উপজেলার ইউএনও আল-মুক্তাদির হোসেন ও মুন্সীগঞ্জ সদরে কর্মরত সহকারি কমিশনার (ভূমি) শেখ মেজবাহ-উল-সাবেরিন।

ভূমিহীনদের ঘর নির্মানে অনিয়ম করার ঘটনার সঙ্গে ৩৬ জন ইউপি চেয়ারম্যান জড়িত রয়েছেন বলে জানা গেছে। তাদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সম্ভাবনা রয়েছে। আলোচিত সাত উপজেলা ছাড়াও ২০১৭-১৮ অর্থবছরসহ বিভিন্ন সময়ে ২৯টি উপজেলায় ঘর নির্মান নিয়ে অনিয়মের অভিযোগ পেয়েছে তদন্ত কমিটি।

এই উপজেলাগুলোর মধ্যে রয়েছে- বগুড়ার আদমদিঘী, খাগড়াছড়ির মহালছড়ি, মাদারীপুরের কালকিনি, লালমনিরহাট সদর, গাজীপুরের শ্রীপুর, সিরাজগঞ্জের তাড়াশ, নেত্রকোনার খালিয়াজুরী, মোহনগঞ্জ, কিশোরগঞ্জের কটিয়াদী, জামালপুরের ইসলামপুর, ব্রাক্ষণবাড়িয়ার সরাইল, ময়মনসিংহ সদর, দিনাজপুরের ফুলবাড়ী, হবিগঞ্জের নবীগঞ্জ, চুনারুঘাট, ভোলার লালমোহন, পাবনার সাথিয়া, মানিকগঞ্জের ঘিওর, নাটোর সদর, কুড়িগ্রামের রৌমারী, কুমিল্লার দেবিদ্বার,বরিশাল সদর এবং ঠাকুরগাঁওয়ের হরিপুর।

মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা অনুযায়ী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি হলেন ইউএনও। অন্য চার সদস্য হলেন- সহকারি কমিশনার (ভূমি), এলজিইডির উপজেলা প্রকৌশলী, সংশ্নিষ্ট ইউপি চেয়ারম্যান ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা।

অর্থাৎ ঘর নির্মাণে কোনো ধরণের অনিয়ম হলে তাদের সার্বিক দায়-দায়িত্ব নিতে হবে। এ জন্য সংশ্নিষ্ট উপজেলাগুলোর ইউএনও এবং অন্য তিন কর্মকর্তাসহ সংশ্নিষ্ট ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে দায়-দায়িত্ব নিরুপন করে বিভাগীয় ব্যবস্থা গ্রহনের কার্যক্রম শুরু হয়েছে। তাদের মধ্যে ১৪৪ জন কর্মকর্তা এবং ৩৬ জন ইউপি চেয়ারম্যান রয়েছেন।

আশ্রয়ণ প্রকল্পের কর্মকর্তারা বলেছেন, কিছু কিছু ক্ষেত্রে ঘর নির্মানের বেলায় নীতিমালা মানা হয়নি। ওই সব ক্ষেত্রে অনেক ঘরে নির্মাণে ক্রটি রয়েছে। গুণগত মানও ঠিক হয়নি। ঘরের দেয়ালে ফাটল দেখা দিয়েছে। পিলার ভেঙ্গে গেছে। ধসে পড়েছে দেয়াল। ঘর নির্মানে ব্যবহৃত মালামালও ছিলো নিন্মমানের। নীচু এলাকায় ঘর নির্মান করায় সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। আবার ভূমির মালিকরাও ঘর বরাদ্দ পেয়েছে। সব মিলিয়ে ভূমিহীনদের জন্য ঘর নির্মান নিয়ে কয়েকটি উপজেলায় নীতিমালা বর্হিভূত কর্মকাণ্ডের ঘটনা প্রাথমিকভাবে প্রমানিত হয়েছে।

আশ্রয়ণ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক মাহবুব হোসেন জানিয়েছেন, ঘর নির্মাণকে কেন্দ্র করে কিছু কিছু ক্ষেত্রে অনিয়মের খবর বিভিন্ন সংবাদপত্র, টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেয়েছে। এর সঙ্গে সংশ্নিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হচ্ছে। কিন্তু যেভাবে ফলাও করে অনিয়মের কথা বলা হচ্ছে, সেটা সত্য নয়। মাত্র ৩০০ ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই সব ঘরের পিলারসহ বিভিন্ন অংশের ছোটখাটো ক্রটি-বিচ্যুতি জরুরিভিত্তিতে মেরামত করে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আশ্রয়ণ প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়নে কোনো ধরনের অনিয়ম ও অবহেলা সহ্য করা হবে না। আর ভূমিহীনদের ঘর নির্মাণ নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর কার্যালয় শতভাগ আন্তরিক। এজন্য সংশ্নিষ্ট কর্মকর্তা ও কর্মচারিরা দিনরাত পরিশ্রম করছেন। ছুটির দিনেও কাজ করা হচ্ছে। এমনকি প্রাণঘাতি করোনাভাইরাসকে উপেক্ষা করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শীর্ষ কর্মকর্তারা মাঠ পর্যায়ে পরিদর্শন কার্যক্রমে অংশ নিচ্ছেন।

এদিকে, শুক্রবার সকাল থেকে প্রথম দফায় সারাদেশের বিভিন্ন জেলা-উপজেলাকে পাঁচটি ব্লকে ভাগ করে পরিদর্শন শুরু করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাঁচটি টিম। আগামী কয়েকদিন আশ্রয়ণ প্রকল্পের আওতায় নির্মিত এবং নির্মাণাধীন ঘরগুলোর অবস্থা দেখতে বিভিন্ন জেলা-উপজেলা সদর থেকে প্রত্যন্ত গ্রাম চষে বেড়াবে এসব টিম। পরিদর্শনকারী টিমগুলোকে বিভিন্ন জেলা-উপজেলায় নির্মিত এবং নির্মাণাধীন বাড়িগুলোর নির্মাণশৈলী ও গুণগতমান, অনুমোদিত ডিজাইন ও প্রাক্কলন অনুযায়ী হয়েছে কিনা- সেগুলো যাচাই করার এবং ছবিসহ প্রতিবেদন তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে।

শুক্রবার মুন্সিগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের ঘর পরিদর্শনকালে প্রকল্প পরিচালক মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, একটা গরিব লোক যিনি ঘর পাচ্ছেন, এটাতে তার একটা স্বপ্নের সূচনা হয়। কাজেই এটা নিয়ে কোনো অবহেলা সহ্য করা হবে না।

তিনি বলেন, আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে বিনে পয়সায় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বিনে পয়সায় জমি ও ঘরের মালিকানা দেওয়া হচ্ছে। যেটাকে আমরা বলি ‘অন্তর্ভূক্তিমূলক উন্নয়নে শেখ হাসিনা মডেল’। প্রধানমন্ত্রী শুরু থেকেই এ বিষয়ে জিরো টলারেন্স। তদন্ত কমিটি গঠনের মাধ্যমে বিভিন্ন এলাকায় আশ্রয়ণ প্রকল্পে অনিয়মের অভিযোগ তদন্ত করা হচ্ছে বলে জানান প্রকল্প পরিচালক।

মুন্সিগঞ্জের একটি এলাকার কয়েকটি ঘরের মেঝে ফেটে যাওয়ার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহবুব হোসেন বলেন, এটা নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রাথমিকভাবে তথ্য পাওয়া গেছে, সেখানে ইটের সলিং দেওয়ার কথা থাকলেও দেওয়া হয়নি। ঢালাইটাও মানসম্মত ছিল না। বিষয়টি জানার পর কমিটির পরামর্শ অনুযায়ী মেরামত শুরু করা হয়েছে। মুন্সিগঞ্জ সদরে এই অনিয়মের সঙ্গে যারা সম্পৃক্ত ছিলেন তারা সকলে ওএসডি হয়েছেন। চাকরিবিধি অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আক্ষেপ করে তিনি বলেন, ‘উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধি সকলে মিলে এই কাজটা করছেন। এই করোনাকালে ১ লাখ ১৮ হাজার ৩৮০টি ঘর দেওয়াটা কম কথা নয়। তাদের কাজকে আমরা অবশ্যই সাধুবাদ ও কৃতজ্ঞতা জানাই। কিন্তু আমাদের মনটাই খারাপ হয়, যখন আমরা দুই চারটা সমস্যার কথা শুনি।’

এ সময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার, আশ্রয়ণ-২ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মোহাম্মদ জাহেদুর রহমান, মুন্সিগঞ্জের জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল এবং প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এবিএম সরওয়ার-ই-আলম সরকারসহ প্রধানমন্ত্রীর কার্যালয় ও মাঠপ্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ জাতীয় আরও খবর

সরাইলে জমি সংক্রান্ত বিরোধ, হত্যা মামলার ১২ আসামী গ্রেফতার

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি