মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পশু বিক্রি নিয়ে হতাশায় দিন কাটাচ্ছেন মানিকগঞ্জের খামারিরা

news-image

মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জের খামারিরা পশু বিক্রি নিয়ে হতাশায় দিন কাটাচ্ছেন। শ্রম, মেধা এবং পুঁজি বিনিয়োগ করে পশুর খামার করে হতাশায় দিন কাটাচ্ছেন তারা। এসব খামারীদের একজন আমেরিকান প্রবাসী মো. জিন্নাহ। দেশের বেকার লোকদের পশু পালনে উদ্বুদ্ধ করার লক্ষে তিনি পশু পালন শুরু করেন। কিন্তু বিক্রির নিশ্চয়তা না পেয়ে তিনি নিরুৎসাহিত হচ্ছেন। কোথায় এবং কীভাবে গরুগুলি বিক্রি করবেন এ চিন্তায় তিনি নির্ঘম রাত কাটাচ্ছেন।

জেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা যায়, জেলায় এবার কোরবানির ঈদ উপলক্ষে মৌসুমি খামার রয়েছে ১০ হাজার ৯২৬টি। আর বিক্রি যোগ্য পশু হচ্ছে ৫৫ হাজার ৮৮৮টি। আর মাত্র কয়েকদিন পরেই কোরবানির ঈদ। এখনো হাটের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। এই পশুগুলো কোথায় কীভাবে বিক্রি হবে কৃষকরা কিছুই বুঝতে পারছে না।

৬৩ বছরের জিন্নাহ তার প্রবাসী জীবনের সমস্ত আয় গরুর খামারে বিনিয়োগ করে হতাশায় দিন পার করছেন। তিন বৎসর আগে তিনি খামার শুরু করেন। প্রথমেই বন্যা, করোনার কারণে উপযুক্ত দাম না পেয়ে লোকসানে পড়েন। এবার কোরবানিকে কেন্দ্র করে ২২টি বিশাল আকৃতির ষাঁড় ও ৮টি গাভী লালন পালন করেছেন। হাট বন্ধ থাকায় বিক্রি নিয়ে হতাশা ব্যক্ত করেন তিনি।
জিন্নাহ বলেন, করোনা সব আশা-আকাঙ্ক্ষা নষ্ট করে দিচ্ছে। আমি পরিবার নিয়ে আমেরিকায় থাকি। খামারের মায়ায় প্রায়ই দেশে চলে আসি। আমি আমেরিকা থেকে মোবাইলের মাধ্যমে খামারের খোঁজ খবর রাখি। এখানে আমার প্রায় ৭০ লাখ টাকার বিনিয়োগ রয়েছে। সম্পূর্ন স্বাভাবিক খাবার দেওয়া হয় এই পশুগুলিকে। এ জন্য ১০ বিঘা জমিতে ঘাস রোপণ করা হয়েছে।

জিন্নাহর মতো সব খামারির প্রত্যাশা, সরকার যেন কোরবানির ঈদের আগে গরু বিক্রির ব্যবস্থা করে দেয়।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মাহবুবুল ইসলাম টুকু মিয়া বলেন, মানিকগঞ্জের গরু জেলার চাহিদা মিটিয়ে ঢাকার গাবতলিসহ বিভিন্ন হাটে বিক্রি হয়। হাট চালু হলে এখানকার গরু ঢাকা নেওয়ার ব্যবস্তা করা হবে। করোনার কারণে হাট চালু না হলে অনলাইনের মাধ্যমে গরু ক্রয়-বিক্রয় হবে। এ লক্ষ্যে প্রতিটি উপজেলায় অনলাইন প্লাটফর্ম কোরবানির পশুর হাট নামে একটি পেজ খোলা হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান