সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়ের ৭৭ কোটি ৫ লাখ টাকার বাজেট ঘোষণা

news-image

টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ অর্থবছরে ৭৭ কোটি ৫ লাখ টাকার বাজেট অনুমোদিত হয়েছে। বিগত ২০২০-২০২১ অর্থবছরে বাজেট ছিল ৭০ কোটি ৫১ লাখ টাকা। এ বছর বাজেট বৃদ্ধি পেয়েছে ৮.৫৩% অর্থাৎ ৬ কোটি ৫৪ লাখ টাকা বেশি।

এবার বাজেটের আকার এবং বরাদ্দও সবচেয়ে বেড়েছে গবেষণা খাতে। গত বছর গবেষণা খাতে বরাদ্দ ছিলো মোট ৮০ লাখ টাকা। যা এবারের অর্থ বছরে ১০ লাখ টাকা বেড়ে হয়েছে ৯০ লাখ টাকা। বাজেটের ৬৮ কোটি ০৫ লাখ টাকা দিবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ৯ কোটি টাকা।

বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে বেতন ও ভাতায় ৫১ কোটি ৩৪ লাখ টাকা। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা পন্য ও সেবা খাতে সহায়তা বাবদ ও যন্ত্রপাতি অনুদান খাতে বরাদ্দ যথাক্রমে ১৭ কোটি ৩৯ লাখ টাকা এবং ২ কোটি ১১ লাখ টাকা।
গতকাল বুধবার (৩০ জুন) বিকালে অনুষ্ঠিত সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আলাউদ্দিনের সভাপতিত্বে এ বাজেট অনুমোদিত হয়। অধিবেশনে ২০২০-২১ অর্থবছরের সংশোধিত এবং ২০২১-২২ অর্থ বছরের মূল বাজেট উপস্থাপন করেন হিসাব বিভাগের পরিচালক একেএসএম তোফাজ্জল হক।