বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭৩ লাখ অ্যাকাউন্ট মুছে ফেলল টিকটক

news-image

অনলাইন ডেস্ক : বয়স বাড়িয়ে দেখিয়েছে—এ সন্দেহে চলতি বছরের প্রথম তিন মাসে প্রায় ৭৩ লাখ অ্যাকাউন্ট মুছে ফেলেছে টিকটক, যা বিশ্বব্যাপী মোট ব্যবহারকারীর ১ শতাংশেরও কম বলে জানিয়েছে খুদে ভিডিও শেয়ার করার সামাজিক যোগাযোগমাধ্যমটি। নিয়ম অনুযায়ী ১৩ বা তদূর্ধ্ব বয়সীরা টিকটকে অ্যাকাউন্ট খুলতে পারে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট রিপোর্টে প্রথমবার এমন তথ্য প্রকাশ করল টিকটক। সেখানে বলা হয়েছে, ‘স্বচ্ছতা এবং দায়বদ্ধতার প্রশ্নে’ কম বয়সী ব্যবহারকারীদের তথ্য ‘এই খাতকে সামনে এগিয়ে নিতে সাহায্য করবে’ বলে মনে করে টিকটক।

অ্যাপটির নীতিমালা ভঙ্গের কারণে ৬ কোটি ১৯ লাখ ৫১ হাজার ৩২৭টি ভিডিও মুছে ফেলা হয়েছে, যা মোট আপলোডকৃত ভিডিওর ১ শতাংশের কম।

এই ভিডিওগুলোর ৮২ শতাংশ ব্যবহারকারীদের গোচরে আসার আগেই সরিয়ে ফেলা হয়। ৯১ শতাংশ কেউ রিপোর্ট করার আগেই এবং পোস্ট করার ২৪ ঘণ্টার মধ্যে ৯৩ শতাংশ ভিডিও সরানো হয়েছে।

বিজ্ঞাপনের নীতিমালা না মানায় ১৯ লাখ ২১ হাজার ৯০০টি বিজ্ঞাপন সরিয়ে ফেলে টিকটক।

নীতিমালা ভঙ্গের জন্য সব মিলিয়ে ১ কোটি ১১ লাখ ৪৯ হাজার ৫১৪টি অ্যাকাউন্ট মুছে ফেলা হয়। আর ১৩ বছরের কম বয়সীদের অ্যাকাউন্ট সরিয়েছে ৭৩ লাখ।

প্রতিবেদনে টিনএজারদের সুরক্ষার বিষয়ে জোর দিয়েছে টিকটক। বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে। এর মধ্যে একটি হলো বয়স ১৬ বছর না হওয়া পর্যন্ত ব্যবহারকারীরা ব্যক্তিগত বার্তা এবং লাইভ ভিডিও স্ট্রিমিং সুবিধা ব্যবহার করতে পারবে না। আর বয়স ১৬-এর কম হলে তাদের অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে ‘প্রাইভেট’ মোডে থাকবে।

চীনা অ্যাপটি টিনএজারদের মধ্যে তুমুল জনপ্রিয়। আবার কম বয়সী ব্যবহারকারীদের নিয়ে অ্যাপটি বরাবরই সমালোচিত হয়েছে। দ্য নিউইয়র্ক টাইমসে গত বছর প্রকাশিত প্রতিবেদনে দেখানো হয়, টিকটকের মার্কিন ব্যবহারকারীর প্রায় এক-তৃতীয়াংশের বয়স ১৪ বছর কিংবা তার কম।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ