বৃহস্পতিবার, ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

ঢেঁড়সের অসাধারণ স্বাস্থ্য উপকারিতা

news-image

নাহিদা রিনথী
বিভিন্ন ধরনের সুস্বাদু শাকসবজি থাকে আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায়। আর এর মধ্যে আছে ঢেঁড়স। যেটা আমাদের দেশে বেশ পরিচিত একটি সবজির নাম। যা আপনার আমার স্বাস্থ্যের জন্য খুব উপকারী।

তবে গরম ধোঁয়া ওঠা ভাতের সাথে মুচমুচে ঢেঁড়স ভাজি স্বাদের যেন অতুলনীয় এবং এটি রান্নায় সময় কম লাগে বলে অনেকের কাছে বেশ জনপ্রিয়। এই ঢেঁড়সকে দেশভেদে লেডিস ফিঙ্গার, ভিন্ডি, বামিয়া, গাম্বো ইত্যাদি নামে ডাকা হয়। শুধুই খেতেই সুস্বাদু নয়, প্রচুর পুষ্টি উপাদানে ভরপুর এই সবজি।

ঢেঁড়সে রয়েছে প্রচুর পরিমাণের ফাইবার, ভিটামিন এ, সি এবং ফলেট। এছাড়াও আছে ভিটামিন কে, বি, আয়রন, পটাশিয়াম, জিঙ্ক, ক্যালসিয়াম, মেঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিটা ক্যারোটিন। ঢেঁড়সের সবগুলো উপাদান এক সাথে ডায়াবেটিস, অ্যাস্থেমা, অ্যানিমিয়াসহ একাধিক রোগ দূরে রাখতে সহায়তা করে।

ক্যান্সার প্রতিরোধ করে

ঢেঁড়সে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় প্রতিদিন এই সবজিটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আবার অ্যান্টিঅক্সিডেন্ট কারণে আমাদের শরীরে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদানদের কোষেদের গঠনে পরিবর্তন করার কোনও সুযোগই দেয় না। যার ফলে ক্যান্সার সেল জন্ম নেওয়ার আশঙ্কা অনেকাংশেই কমে যায়।

রক্তশূন্যতা রোধ করে

দেহের রক্ত জমাট সমস্যা, প্রয়োজনীয় লাল প্লেটলেট তৈরি এবং দেহের দুর্বলতা রোধ করতে ঢেঁড়সে থাকা হিমোগ্লোবিন, আয়রন ও ভিটামিন কে কাজ করে। তাই রক্তশূন্যতা দূর করতে ঢেঁড়স গুরুত্বপূণ কাজ করে।

ওজন কমাতে

ঢেঁড়সে অন্যান্য সবজির তুলনায় ফাইবার অনেকটা বেশি থাকে। তাই পেট ভরা রাখা ও ভিটামিন উপাদানগুলো দেহে দীর্ঘক্ষণ পর্যন্ত থাকে এছাড়াও ঢেঁড়সে ক্যালরির পরিমাণ খুব কম তাই এটি ডায়েট মেন্যুতে রাখলে ওজন কমবে সহজেই।

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়

ঢেঁড়স শরীরে বাজে কোলেস্টেরলের মাত্রা কমানোর মধ্যে দিয়ে হার্টকে সুস্থ রাখে। কারণ এটি ফাইবার সমৃদ্ধি একটি সবজি এই উপাদানটি কোলেস্টেরলের মাত্রা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

ঢেঁড়সে আছে বিভিন্ন অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান এবং উচ্চ ভিটামিন সি উপাদান যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করে। ভিটামিন সি রক্তে হোয়াইট ব্লাড সেল তৈরি করার মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে বাইরের রোগ জীবাণু শরীরে প্রবেশ করতে বাধা সৃষ্টি করে শরীরকে সুস্থ রাখে।

লিভার সুস্থ রাখে

লিভারের রোগ প্রতিরোধ বৃদ্ধির সাথে লিভার পরিষ্কার রাখে ঢেঁড়স। তে এমন উপাদান রয়েছে, যা লিভারে অ্যাসিড ও কোলেস্টেরল ডিটক্সিফাই করতে সাহায্য করে ও লিভারে ফ্যাটের সংক্রমণ প্রতিরোধ করে। তাই খাবার তালিকায় ঢেঁড়স রাখুন লিভারকে সুস্থ্য রাখতে।