শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় ড্রামের ব্যবসায় কর্মসংস্থান তিন শতাধিক মানুষের, হচ্ছেন স্বাবলম্বী

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার দুই গ্রামের ড্রামের ব্যবসা করে কর্মসংস্থান হয়েছে প্রায় তিন শতাধিক মানুষের। ঢাকার সোয়ারীঘাটের পুরোনো লোহার ড্রাম কিনে এনে মেরামত করে নতুন করে বিক্রি করে উপজেলার পশ্চিম ইউনিয়নের দুই গ্রামের এই কাজের সাথে জড়িত পরিবার গুলো বদলে যাচ্ছে  অর্থনীতি অবস্হা। সে সাথে সময়ের সাথে তাল মিলিয়ে তারা হচ্ছেন স্বাবলম্বী।
খোঁজ নিয়ে জানা গেছে, প্রায় ২৫ বছর আগে নবীপুর গ্রামে ড্রাম ব্যবসার সূচনা হয়। এরপর ধীরে ধীরে বিস্তৃত হতে থাকে এই ব্যবসা। নবীপুর ও দড়িলাপাং গ্রামের ব্যবসায়ীরা সোয়ারীঘাট থেকে লট হিসেবে তেল ও দেশের বাইরে থেকে আসা বিভিন্ন কেমিক্যালের  পুরোনো ড্রাম ৭৫০ থেকে ৮৫০ টাকা কিনে আনেক। পুরাতন  ড্রামগুলোকে নতুন আঙ্গিকে  বিক্রির উপযোগী করতে তাদের খরচ হয় গড়ে  ১৫০ থেকে ২০০ টাকা। ঢাকনা সংযোজনসহ মেরামত বাবদ কারখানায় কাজ করা শ্রমিকরা ড্রাম প্রতি মজুরি পায় ৬০ থেকে ৮০ টাকা করে। পরবর্তীতে ড্রামগুলো ধুয়ে-মুছে রং করা হয়। ড্রামগুলো মূলত ধান, চাল ও গমসহ অন্যান্য পণ্য সংরক্ষণে ব্যবহৃত হয়।
দড়িলাপাং গ্রামের ড্রাম ব্যবসায়ী মো. রুবেল বলেন, ড্রাম ব্যবসা করে আমাদের দুই গ্রামের অনেকের ভাগ্য বদল হয়েছে। নতুন করে অনেকে ব্যবসায় আসতে চাইছেন। বিক্রির জন্য নতুন রুপে ড্রামগুলো প্রস্তুত করে নদীপথে নৌকায় করে দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হয়। বড় নৌকাগুলোতে ৪০০ পিস ড্রাম এবং ছোট নৌকাগুলোতে ১০০ পিস ড্রাম ধারণ করে।
ময়মনসিংহ, নেত্রকোনা, সিলেট ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে বিক্রি হয় এসব ড্রাম। প্রতিটি ড্রাম বিক্রি হয় ১৪০০ থেকে ১৫০০ টাকায়। প্রতি মাসে নবীপুর ও দড়িলাপাং থেকে গড়ে ১৫ থেকে ১৮ হাজার ড্রাম বিক্রি হয়। যার মূল্য প্রায় দুই কোটি টাকার বেশি।
আরেক ব্যবসায়ী খলিল মিয়া বলেন, ‘ড্রাম ব্যবসার কারণে শ্রমিকরা গ্রামের বাইরে না গিয়েও ভালো টাকা আয় করছে। এতে করে গ্রামে বেকারত্ব কমছে। এখন মালিক-শ্রমিক দুই পক্ষই ভালোভাবে চলতে পারছে’। এতে উভয়ের আর্থিক ভাবে স্বাবলম্বী হচ্ছেন।
কারখানাতে কাজ করা শ্রমিক ফুল মিয়া জানান, তিনি ১৫-১৬ বছর ধরে ড্রাম মেরামতের কাজ করছেন। প্রতিদিন ১০-১২টি ড্রাম মেরামত করে ঢাকনা সংযোজন করেন। সারাদিন ভাল ভাবে কাজ করতে পারলে একজন শ্রমিক গড়ে দৈনিক ৭০০ থেকে ৮০০ টাকা আয় করতে পারেন।
নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) একরামুল ছিদ্দিক বলেন,‘ব্যবসায়ীরা যদি আমাদের কাছে সহযোগিতার জন্য আবেদন করেন, তাহলে উপজেলা পরিষদের পক্ষ থেকে কিছু করা যায় কি না- সেটি আমরা দেখব।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা